Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Breast Cancer: রক্তপরীক্ষায় অনেক আগেই ধরা পড়বে স্তন ক্যানসার, ভারতীয় সংস্থার পদ্ধতিতে অনুমোদন এফডিএ-র

এই পদ্ধতিতে স্তন ক্যানসার অনেক আগেই ৯৯ শতাংশ নিখুঁত ভাবে ধরা পড়বে। এফডিএ এই পদ্ধতিকে ‘ব্রেকথ্রু’ আখ্যা দিয়েছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ নভেম্বর ২০২১ ১২:৪৫
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

স্তন ক্যানসার এ বার অনেক আগেই ধরা পড়বে রক্তপরীক্ষা করে। এমনই একটি পদ্ধতির উদ্ভাবন করেছে ভারতীয় সংস্থা ‘দাতার ক্যানসার জেনেটিক্স’। এই পদ্ধতি আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’-এর অনুমোদন পেয়েছে বলে ভারতীয় সংস্থার তরফে একটি বিবৃতিতে শুক্রবার জানানো হয়েছে।

সংস্থার দাবি, এই পদ্ধতিতে স্তন ক্যানসার অনেক আগেই ৯৯ শতাংশ নিখুঁত ভাবে ধরা পড়বে। এফডিএ এই পদ্ধতিকে ‘ব্রেকথ্রু’ আখ্যা দিয়েছে।

সে ক্ষেত্রে স্তন ক্যানসারের রোগীদের বাঁচানোর ব্যবস্থা অনেক আগেই নিতে পারবেন চিকিৎসকরা। যাতে তা ‘ট্রিপল নেগেটিভ’ স্তন ক্যানসারের পর্যায়ে পৌঁছে না যায়।

Advertisement

মহারাষ্ট্রের নাসিকের সংস্থা দাতার ক্যানসার জেনেটিক্স-এর বিবৃতিতে জানানো হয়েছে, এই রক্তপরীক্ষা কতটা কার্যকরী তা বুঝতে ক্যানসার ধরা পড়েনি এবং ক্যানসার রোগী, এমন ২০ হাজার মহিলার উপর চালানো হয়েছে ক্লিনিক্যাল ট্রায়াল। তাতে দেখা গিয়েছে, এই রক্তপরীক্ষায় ‘স্টেজ জিরো (অথবা, ডিসিআইএস)’ ও ‘স্টেজ ওয়ান’ স্তরের স্তন ক্যানসার অনেক আগেই ৯৯ শতাংশ নিখুঁত ভাবে ধরা পড়ছে।

নতুন পদ্ধতিতে রক্তের মধ্যে দিয়ে মানবদেহের এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার পথে টিউমার কোষগুলিকে শনাক্ত করা যাবে। স্তন ক্যানসারে রোগীকে আক্রান্ত করার জন্য সেই টিউমার কোষগুলি দেহের যেখানে গিয়ে শক্তপোক্ত জোট বাঁধছে, সেই জায়গাটিকে অনেক আগেই বোঝা সম্ভব হবে। সংস্থার বিবৃতিতে জানানো হয়েছে, এই রক্তপরীক্ষা পদ্ধতিতে ‘স্টেজ জিরো (অথবা, ডিসিআইএস)’ ও ‘স্টেজ ওয়ান’ স্তরের স্তন ক্যানসারের ‘ফল্‌স পজিটিভ’ রিপোর্ট আসার সম্ভাবনা নেই বললেই হয়।

এই পরীক্ষার জন্য কারও শরীর থেকে বেশি পরিমাণে রক্ত নেওয়ার প্রয়োজন হবে না। নিতে হবে মাত্র ৫ মিলিলিটার রক্ত। রোগীকে কোনও বিকিরণের ধকলও সইতে হবে না। ম্যামোগ্রাফি করানোর সময় রোগীকে যে সব ধকল সইতে হয়, সেই সবও থাকবে না এই পরীক্ষায়। পরীক্ষাটি বাড়িতে বসেও করানো যাবে।

দাতার ক্যানসার জেনেটিক্স-এর চেয়ারম্যান রাজন দাতার বলেছেন, ‘‘এই প্রথম স্তন ক্যানসারের জন্য নির্দিষ্ট এই রক্তপরীক্ষা কোনও রোগী তাঁর বাড়িতে বসেই করাতে পারবেন।’’

ভারতীয় সংস্থাটির তরফে জানানো হয়েছে, স্তন ক্যানসার ধরার জন্য এই রক্তপরীক্ষা ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে ইউরোপের বহু দেশে। ভারতেও তা চালু হয়ে যাবে শীঘ্রই। তার ব্র্যান্ডনেম হবে- ‘ইজিচেক’।

কত খরচ পড়বে এই রক্তপরীক্ষার জন্য, তা না জানানো হলেও দাতার ক্যানসার জেনেটিক্স-এর চেয়ারম্যান বলেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত মিশনের অঙ্গ হিসাবেই ভারতে চালু হতে চলেছে এই পরীক্ষা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement