Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weather Satellite of ISRO

শনিতেই নতুন আবহাওয়া উপগ্রহ নিয়ে মহাকাশে যাচ্ছে ইসরোর ‘দুষ্টু ছেলে’! যাত্রা সফল হবে কি?

ইসরো সূত্রে খবর, এখনও অবধি ১৫ বার মহাকাশে পাড়ি দিয়েছে জিএসএলভি রকেট। তবে তার মধ্যে ছ’বার এটিতে গোলযোগ দেখা গিয়েছিল। তাই রকেটটির ব্যর্থতার হার ৪০ শতাংশ।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি। — পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫২
Share: Save:

আবহাওয়া উপগ্রহ উৎক্ষেপণ করতে চলেছে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। শনিবার সেই উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দেবে ইসরোর রকেট। ভারতীয় মহাকাশ সংস্থা জানিয়েছে, যে রকেটে করে উপগ্রহটিকে মহাকাশে পাঠানো হবে, সেটির নাম দেওয়া হয়েছে ‘নটি বয় (দুষ্টু ছেলে)’।

আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাস আরও নিখুঁত ভাবে পেতে নতুন উপগ্রহটি মহাকাশে পাঠাচ্ছে ইসরো। ভারতীয় মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন উপগ্রহটি প্রাকৃতিক দুর্যোগ নিয়ে আরও নিখুঁত ভাবে আগাম সতর্কতা দেবে। মহাকাশ থেকেই মাটি এবং সমুদ্র পৃষ্ঠের উপর নজর রাখবে। আবহাওয়া সংক্রান্ত সঠিক পূর্বাভাস পৌঁছে দেবে আবহাওয়া দফতরকে।

ভূবিজ্ঞান মন্ত্রকের সচিব তথা আবহাওয়া বিজ্ঞানী এম রবিচন্দ্রনের কথায়, ‘‘ভারতীয় আবহাওয়া উপগ্রহগুলি আরও উন্নত ভাবে তৈরি করা হয়েছে৷ এই উপগ্রহগুলি আকাশের চোখ হিসাবে কাজ করে। যা ভারতকে ঘূর্ণিঝড় এবং অন্যান্য দুর্যোগ সম্পর্কে নিখুঁত পূর্বাভাস দিতে সাহায্য করে।’’

উল্লেখযোগ্য যে, ‘নটি বয়’ রকেটটি একটি ‘জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (জিএসএলভি)’, যা শনিবার বিকেল ৫.৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে ইনস্যাট-৩ডিএস উপগ্রহ নিয়ে যাত্রা শুরু করবে। ইসরো সূত্রে খবর, এখনও অবধি ১৫ বার মহাকাশে পাড়ি দিয়েছে জিএসএলভি রকেট। তবে তার মধ্যে ছ’বার এটিতে গোলযোগ দেখা গিয়েছিল। তাই রকেটটির ব্যর্থতার হার ৪০ শতাংশ। ২০২৩ সালের ২৯ মে শেষ বার সফল ভাবে মহাকাশে পাড়ি দিয়েছিল জিএসএলভি। কিন্তু তার আগে ২০২১ সালের ১২ অগস্ট রকেটটি ব্যর্থ হয়েছিল।

জিএসএলভি একটি ত্রিস্তরীয় রকেট যা ৫১.৭ মিটার দীর্ঘ। এটির ওজন ৪ লক্ষ কেজির বেশি। রকেটটি ভারতের তৈরি ক্রায়োজেনিক ইঞ্জিন ব্যবহার করে এবং ইসরো আরও কয়েকটি উৎক্ষেপণের পরে এটিকে বাতিল করার পরিকল্পনা করেছে।

জিএসএলভি রকেটের থেকে তুলনায় ভারি ‘লঞ্চ ভেহিকেল মার্ক-৩’ বা ‘বাহুবলী রকেট’ এখনও পর্যন্ত সাত বার অভিযানে গিয়েছে। প্রতি বারই সফল হয়েছে। ইসরোর ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি)’ রকেটের সফলতার হারও অনেক বেশি। ৬০টি উৎক্ষেপণের মধ্যে মাত্র তিন বার ব্যর্থ হয়েছে সেই রকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Weather Satellite
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE