×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

ক্যানসারের পূর্বাভাস দেওয়া যাবে রক্তপরীক্ষায়, ট্রায়ালে নামছে ইংল্যান্ডের এনএইচএস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জুন ২০২১ ১৪:০৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রক্তপরীক্ষা করেই এ বার ৫০ রকমের ক্যানসারের পূর্বাভাস দেওয়া সম্ভব হবে। আর সেটা করা যাবে মানবশরীরে ওই মারণ রোগ বাসা বাঁধার প্রায় সঙ্গে সঙ্গেই। এই অভিনব রোগনির্ণয় পদ্ধতির কার্যকারিতা বুঝতে ইংল্যান্ডে খুব বড় মাপের ক্লিনিক্যাল ট্রায়ালে নামতে চলেছে সে দেশের ‘ন্যাশনাল হেল্থ সার্ভিস (এনএইচএস)’।

এনএইচএস-এর তরফে শনিবার জানানো হয়েছে, ইংল্যান্ডে সেই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে অগস্টের মাঝামাঝি। ক্যানসারের ঝুঁকি থাকতে পারে বলে প্রাথমিক ভাবে সন্দেহ করা হচ্ছে, এমন ৫০ বছর ও তার ঊর্ধ্বে ব্যক্তিদের উপর চালানো হবে সেই বড় মাপের ক্লিনিক্যাল ট্রায়াল। আমেরিকার একটি সংস্থা ‘গ্রেল’-এর বানানো এই অভিনব রক্তপরীক্ষার পদ্ধতির কার্যকারিতা পরখ করতে ইতিমধ্যেই কয়েক দফায় ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে আমেরিকার কয়েকটি স্টেটে। তাতে ভাল সাড়া মিলেছে বলেই ইংল্যান্ডে এই ট্রায়াল শুরুর সিদ্ধান্ত, জানিয়েছে এনএইচএস।

গ্রেল-এর তরফে জানানো হয়েছে, আমেরিকায় ইতিমধ্যেই এই অভিনব পদ্ধতির ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে ক্যানসারে আক্রান্ত এমন ২ হাজার ৮২৩ জন পুরুষ ও মহিলার উপর। একই সঙ্গে ট্রায়াল চালানো হয়েছে এখনও ক্যানসার ধরা পড়েনি এমন ১ হাজার ২৫৪ জন পুরুষ ও মহিলার উপরেও।

Advertisement


Tags:

Advertisement