Advertisement
১৪ জুলাই ২০২৪
Space Travel

কল্পনা-সুনীতার পর শিরিষা, ভারতীয় বংশোদ্ভূত তৃতীয় মহিলা রবিবার যাচ্ছেন মহাকাশে

অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলার কন্যা শিরিষাই ভারতীয় বংশোদ্ভূত তৃতীয় মহিলা হিসাবে রবিবার যাবেন মহাকাশে। ৪ মিনিট তাঁরা ভেসে বেড়াবেন মহাকাশে ভরশূন্য অবস্থায়।

শিরিষা বিন্দলা (বাঁ দিকে), রিচার্ড ব্র্যানসন, পিছনে সেই বিমান যা তাঁদের পাঠাবে মহাকাশে। গ্রাফিক- সন্দীপন রুইদাস।

শিরিষা বিন্দলা (বাঁ দিকে), রিচার্ড ব্র্যানসন, পিছনে সেই বিমান যা তাঁদের পাঠাবে মহাকাশে। গ্রাফিক- সন্দীপন রুইদাস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৪:০৪
Share: Save:

আকাশের সীমান্ত যেখানে শেষ হচ্ছে, সেখানে পৌঁছে একটি অত্যাধুনিক বিমান থেকে রকেটের গতিতে মহাকাশে ছুড়ে দেওয়া হবে ভারতীয় বংশোদ্ভূত মহিলা শিরিষা বান্দলাকে। তাঁর সঙ্গে ছুড়ে দেওয়া হবে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনকেও। সঙ্গী হবেন আরও ৪ জন।

রবিবার এই ভাবেই আকাশের প্রান্ত-সীমা থেকে মহাকাশে পৌঁছে যাবেন শিরিষা, ব্র্যানসন-সহ মোট ৬ জন। ভার্জিন গ্যালাক্টিকের প্রথম যাত্রীবাহী মহাকাশযানের সওয়ার হয়ে। সুনীতা লিন উইলিয়ামস, কল্পনা চাওলার পর অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলার কন্যা শিরিষাই ভারতীয় বংশোদ্ভূত তৃতীয় মহিলা হিসাবে রবিবার যাবেন মহাকাশে। ৪ মিনিট তাঁরা ভেসে বেড়াবেন মহাকাশে ভরশূন্য অবস্থায় (‘মাইক্রোগ্র্যাভিটি’)।

অভিযানের অভিনবত্ব এখানেই, এর আগে আর কোনও মহাকাশযানের উৎক্ষেপণ আকাশ থেকে হয়নি। হয়েছে স্থলভূমি বা সাগরের উপরিতল থেকে। রবিবারই প্রথম মহাকাশচারীদের আকাশের প্রান্তসীমা থেকে মহাকাশে ছুড়ে দেবে কোনও বিমান। নিউ মেক্সিকোর দক্ষিণ প্রান্তের মরুভূমি থেকে উড়বে বিমানটি। ধনকুবের ব্র্যানসনের সংস্থা ভার্জিন গ্যালাক্টিক-এর সেই বিমানের নাম ‘ইউনিটি-২২’। ভার্জিন গ্যালাক্টিকের বানানো এই মহাকাশ বিমান আকাশ থেকেই করতে পারে রকেট বা মহাকাশযানের উৎক্ষেপণ। বিমানের ভিতরে রয়েছে সেই মহাকাশযান। নাম-‘ইভ’। ধনকুবের ব্র্যানসনের প্রয়াত মায়ের নাম। ইভ-এর মধ্যেই রয়েছে রকেটের ইঞ্জিন। ভূপৃষ্ঠ থেকে ৫০ হাজার ফুট বা দেড় লক্ষ মিটার উচ্চতায় পৌঁছে মহাকাশ বিমান ইউনিটি-২২ ছুড়ে দেবে শিরিষা, ব্র্যানসন-সহ ৬ যাত্রীকে পেটে পুরে রাখা ইভ-কে। সঙ্গে সঙ্গে চালু হয়ে যাবে তার ভিতরে থাকা রকেট ইঞ্জিন। সেই ইঞ্জিনের জোরেই ইভ পৌঁছে যাবে মহাকাশে। শিরিষা, ব্র্যানসন-সহ ৬ যাত্রীকে নিয়ে। তার পর অন্তত ৪ মিনিট থাকবে মহাকাশে। ওই সময় শিরিষা, ব্র্যানসন-সহ ৬ যাত্রীই থাকবেন একেবারে ভরশূন্য অবস্থায়। ভূপৃষ্ঠ থেকে ৫৫ মাইল বা ৮৮ কিলোমিটার উচ্চতায়।

এই ৬ জন রবিবার যাচ্ছেন মহাকাশে।

এই ৬ জন রবিবার যাচ্ছেন মহাকাশে।

আকাশের সীমান্ত শেষ হয়ে যেখান থেকে শুরু হয়ে যাচ্ছে গভীর মহাকাশ। মোট দেড় ঘণ্টার অভিযান শেষ হবে আমেরিকায় তাঁদের প্রত্যাবর্তনে। সোমবার ভোর রাতে।

গুন্টুরের কন্যা শিরিষা স্কুলের পাঠ চোকানোর পরপরই মা, বাবার সঙ্গে চলে যান আমেরিকায়। পার্দু বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর হওয়ার পর তিনি যোগ দেন ভার্জিন গ্যালাক্টিকে। এখন তিনি সেই সংস্থার গভর্নমেন্ট অ্যাফেয়ার্স এবং রিসার্চ অপারেশন্সের ভাইস প্রেসিডেন্ট।

ভারতের সঙ্গে যোগসূত্র রয়েছে ব্র্যানসনেরও। ব্রিটিশ ধনকুবের বলেছেন, “১৭৯৩ সাল থেকে আমার পূর্বপুরুষদের বসবাস ছিল ভারতের কোদ্দালুরে। আমার কয়েক প্রজন্ম ভারতেই ছিলেন। এক ভারতীয় মহিলাকে বিবাহ করেছিলেন আমার এক পূর্বপুরুষ।”

ঠিক ৯ দিনের মাথায়, আগামী ২০ জুলাই আরও এক ধনকুবের জেফ বেজোসও তাঁর সংস্থা ব্লু অরিজিন-এর ‘নিউ শেফার্ড’ নামের যানে চেপে যাচ্ছেন মহাকাশে। তাঁর সেই অভিযানে সঙ্গী হচ্ছেন বেজোসের ভাই এবং নাসা-য় কাজের অভিজ্ঞতাসম্পন্ন মহিলা ৮২ বছর বয়সী ওয়ালি ফাঙ্ক। ব্লু অরিজিন-এর দাবি, তাঁরা পৌঁছবেন আরও গভীর মহাকাশে। ভৃপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটারেরও বেশি উচ্চতায়। মহাকাশবিজ্ঞানীরা যাকে বলেন ‘কারম্যান লাইন’। আকাশ এবং মহাকাশের ভেদরেখা।

আরও পড়ুন

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

আরও পড়ুন

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

আমজনতার জন্য মহাকাশ পর্যটন শুরু করার আগে ব্র্যানসন ও বেজোসের এই দু’টি সফর আদতে চূড়ান্ত পরীক্ষার শামিল।

মহাকাশে কোনও মহাকাশচারীর পদার্পণের ৬০ বছর উদ্‌যাপন করার লক্ষ্যে আগামী সেপ্টেম্বর থেকেই মহাকাশ পর্যটন শুরু করতে চলেছে আর এক ধনকুবের এলন মাস্কের সংস্থা স্পেস এক্স। তাদের বানানো মহাকাশযান –এ পর্যটক-পিছু টিকিটের মূল্য সাড়ে ৫ কোটি ডলার। আগামী বছর থেকে তারা বছরে এমন অন্তত দু’টি মহাকাশভ্রমণের ব্যবস্থা করবে বলে জানিয়েছে।

অন্য দিকে, ব্র্যানসন ও বেজোসের সংস্থার আয়োজনে যে মহাকাশ পর্যটন শুরু হতে চলেছে আগামী বছর থেকে, সেখানে পর্যটকদের টিকিটের মূল্য ২ থেকে আড়াই লক্ষ ডলারের মধ্যে থাকছে বলে দু’টি সংস্থার তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Space Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE