Advertisement
২৭ এপ্রিল ২০২৪
মুখবন্ধ খামে রিপোর্ট যাবে সৌরভের কাছে

বুচিবাবুর বিপর্যয় নিয়ে দোষারোপ শুরু

বুচিবাবু ট্রফিতে বাংলার কদর্য পারফরম্যান্সকে ঘিরে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়ে গেল বঙ্গ ক্রিকেটে। ব্যর্থতার কারণ খুঁজতে গিয়ে উল্টে শুরু হয়ে গেল দোষারোপ-পাল্টা দোষারোপের পুরনো স্ট্র্যাটেজি। বুচিবাবুর তিন ম্যাচের একটাতেও জেতা যায়নি। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে ৮০ অলআউটের লজ্জা। অসমের বিরুদ্ধেও হার। বিপর্যয়ের ব্যাখ্যা চেয়ে শনিবার সিএবি-তে হাজির হতে বলা হয়েছিল বুচিবাবুতে দায়িত্বপ্রাপ্ত বাংলা কোচ জয়দীপ মুখোপাধ্যায়কে।

ব্যর্থতার মাঝে লক্ষ্মীর শপথ

ব্যর্থতার মাঝে লক্ষ্মীর শপথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৪ ০৩:০০
Share: Save:

বুচিবাবু ট্রফিতে বাংলার কদর্য পারফরম্যান্সকে ঘিরে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়ে গেল বঙ্গ ক্রিকেটে। ব্যর্থতার কারণ খুঁজতে গিয়ে উল্টে শুরু হয়ে গেল দোষারোপ-পাল্টা দোষারোপের পুরনো স্ট্র্যাটেজি।

বুচিবাবুর তিন ম্যাচের একটাতেও জেতা যায়নি। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে ৮০ অলআউটের লজ্জা। অসমের বিরুদ্ধেও হার। বিপর্যয়ের ব্যাখ্যা চেয়ে শনিবার সিএবি-তে হাজির হতে বলা হয়েছিল বুচিবাবুতে দায়িত্বপ্রাপ্ত বাংলা কোচ জয়দীপ মুখোপাধ্যায়কে। সিনিয়র টিমের কোচ অশোক মলহোত্রও এসেছিলেন। যেখানে সিএবি যুগ্ম-সচিব সুবীর গঙ্গোপাধ্যায় সরাসরি জয়দীপের কাছে জানতে চান, কেন এই পারফরম্যান্স করে ফিরল বাংলা? জয়দীপের জবাব, মাঠে নামা তাঁর পক্ষে সম্ভব নয়। প্লেয়াররা যদি দায়িত্ব না নিতে পারে, তিনি কী করবেন? সব শুনে টিমের কেউ কেউ আবার বলে ফেললেন, প্লেয়ারদের কাছে জবাবদিহি চাওয়ার আগে দেখা হোক প্র্যাকটিসের অবস্থাটা কী ছিল চেন্নাইয়ে। বৃষ্টি আর অব্যবস্থার জেরে প্রায় প্র্যাকটিস ছাড়াই অন্ধ্রের বিরুদ্ধে নামতে হয়েছিল! ইডেন ইন্ডোরের মতো ছোট জায়গায় ছ’টা টিমের সঙ্গে নেট করতে হয়েছে বাংলাকে।

সিএবি যে সব কথাবার্তাকে পাত্তা দিতে চাইছে না। জয়দীপকে মুখবন্ধ খামে প্লেয়ার ধরে ধরে রিপোর্ট দিতে বলা হয়েছে। যা সৌরভ গঙ্গোপাধ্যায় ইংল্যান্ড থেকে ফিরলে তাঁকে দেওয়া হবে। শোনা গেল, সৌরভও ফোনে খোঁজখবর নিয়েছেন বুচিবাবু নিয়ে। ফিরে তিনি টিমের সঙ্গে বসবেন। যুগ্ম-সচিব এ দিন দুই কোচকে পরিষ্কার বলেন, বুচিবাবু ধরে দু’টো টুর্নামেন্টে টিমকে বাইরে পাঠাতে সত্তর লক্ষ খরচ হয়েছে সিএবি-র। বদলে কী এল? এর চেয়ে তো বাইরে থেকে টিম নিয়ে এলে অর্ধেকেরও কম খরচে হয়ে যায়! পরে সুবীরবাবু বলছিলেন, “সদস্যরা প্রশ্ন করলে আমি উত্তরটা কী দেব?” সিএবি আরও ক্ষিপ্ত কিছু ক্রিকেটারের সাফাই শুনে। ৮০ অলআউটের কারণ জানতে চাইলে কেউ কেউ নাকি বলেন, টার্ফে প্র্যাকটিস করা যায়নি, তাই এই অবস্থা। দু’দিন পর তামিলনাড়ুর বিরুদ্ধে একই টিম প্রায় চারশো তাড়া করে দেওয়ার পর নাকি আবার বলা হয়, দু’দিনের প্র্যাকটিসেই মানিয়ে নেওয়া গিয়েছে!

টিম নিয়ে অভিযোগের দু’টো মুখ পাওয়া যাচ্ছে। প্রথমত, সিনিয়রদের কারও কারও মোটিভেশনের অভাব। দ্বিতীয়ত, জুনিয়ররা। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, অনেকের নাকি দায়বদ্ধতা ছিল না। শ্রীবৎস গোস্বামীর কথা বলা হচ্ছে। তামিলনাড়ুর বিরুদ্ধে ৪২ বলে ৩৬ চাই, হাতে পাঁচ উইকেট এখান থেকেও শ্রীবৎস ম্যাচ বের করতে পারেননি। বলা হচ্ছে, রোহন বন্দ্যোপাধ্যায় আর সুদীপ চট্টোপাধ্যায় বাদে কোনও জুনিয়রই তৈরি নন। লক্ষ্মীরতন শুক্ল তিনি কী বলছেন?

সিএবির উত্তেজিত প্রতিক্রিয়া নিয়ে কিছু বললেন না বাংলা অধিনায়ক। বরং বলে দিলেন, “একটা টুর্নামেন্ট হয়েছে সবে। এটা দিয়ে আমাদের বিচার করবেন না। গত বার রঞ্জিতে আমরা সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিলাম। এ বার চ্যাম্পিয়ন হতে চাই। তবে বুচিবাবুতে এমন পারফরম্যান্সের জন্য যদি বাংলার অসম্মান হয়ে থাকে, তা হলে তার জন্য আমিই দায়ী।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

buchibabu trophy sourav ganguly laxmiratan shukla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE