Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sports News

এশিয়ান গেমসের আকাশে বায়ু দূষণের কালো মেঘ

দূষিত বায়ুর মধ্যে এমনিতেই অ্যাথলিটদের কার্যক্ষমতা অনেকটাই কমে যায়। দিল্লি দূষণের সময় এমনটা দেখা গিয়েছিল। সেই সময় দিল্লিতে ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ চলছিল। অনেকেই তাতে অসুস্থ হয়ে পড়েছিল।

জাকার্তার আকাশ। ছবি: এএফপি।

জাকার্তার আকাশ। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
জাকার্তা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৮ ১৯:০৯
Share: Save:

এ বারের এশিয়ান গেমস ঘিরে তৈরি হয়েছে নতুন সমস্যা। যা সব থেকে বেশি ভাবাচ্ছে অ্যাথলিটদের। তা হল বায়ু দূষণ। যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এশিয়ার ৪৫টি দেশ থেকে ইতিমধ্যেই সে দেশে পৌঁছে গিয়েছে প্রায় ১৬ হাজার অ্যাথলিট। এ ছাড়াও বিভিন্ন দেশ থেকে সে দেশে পৌঁছেছে ক্রীড়ামোদী মানুষ ও সাংবাদিকরা। যাঁরা বেশিরভাগ সময় ঘরের ভিতরে থাকবেন তাঁদের জন্য কিছুটা হলেও সুখবর। বিশেষ করে যাঁরা ইন্ডোর গেমসে অংশ নেবেন তাঁরা বলা যেতে পারে বেঁচে গেলেন। কিন্তু যাঁদের খোলা আকাশের নিচে খেলতে হবে সেই সব অ্যাথলিটদের মাথায় হাত।

খোলা আকাশের নিচে যারা খেলবে তারা হল হকি অ্যাথলেটিক্স, তিরন্দাজি, বেসবল, সফটবল, রাগবি, ফুটবলের মতো খেলাগুলো। ইউনিভার্সিটি অব ইন্দোনেশিয়ার এয়ার পলিউশন ও হেলথ এক্সপার্ট বুদি হারিয়ান্তো এই তথ্য জানিয়েছেন। দূষিত বায়ুর মধ্যে এমনিতেই অ্যাথলিটদের কার্যক্ষমতা অনেকটাই কমে যায়। দিল্লি দূষণের সময় এমনটা দেখা গিয়েছিল। সেই সময় দিল্লিতে ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ চলছিল। অনেকেই তাতে অসুস্থ হয়ে পড়েছিল। এ ছাড়া জাকার্তার স্বাভাবিক গরমের মাত্রা এই মুহূর্তে ৩১ ডিগ্রি সঙ্গে প্রচন্ড আদ্রতা এমনিতেই অ্যাথলিটদের সমস্যায় ফেলবে।

ইন্দোনেশিয়ারই অনেক কম দূষিত অঞ্চল থেকে এশিয়ান গেমসে যোগ দেওয়া ১৭ বছরের রেস ওয়াকার হেন্ড্রো ইয়াপ জানিয়েছেন, এই পরিবেশে নিজের সেরাটা দেওয়া একটা বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, ‘‘যারা জাকার্তায় খেলে অভ্যস্ত তাদের জন্য কিছুটা সহজ হবে। তবুও খুব কঠিন। প্রচুর ঘামের সঙ্গে এত দূষনের মধ্যে পারফর্ম করাটা কঠিন।’’

আরও পড়ুন

স্পট ফিক্সিংয়ের দায়ে ১০ বছর নির্বাসিত পাকিস্তানের নাসির জামশেদ

জাকার্তার বায়ু দূষণের মূল কারণ অবশ্যই প্রচুর গাড়ির ব্যবহার বলে মনে করছে দেশের সরকার। অন্যদিকে ইন্দোনেশিয়ার আরও এক শহর পালেমবাংয়েও এ বার হবে এশিয়ান গেমসের বেশ কিছু ইভেন্ট। মূলত শুটিং ও রোয়িংয়ের মতো ইভেন্ট আয়োজন করা হয়েছে সেখানে। পালেমবাংয়ে বায়ু দূষণের কারণ আবার অন্য। সুমাত্রার জঙ্গলে প্রতিবছর যে ভয়াবহ আগুন লাগে তাতে তার আশ পাশের বিস্তৃত অঞ্চলের বায়ুতে অন্য রকমের টক্সিক মেঘ তৈরি হয়। পালেমবাং ঘিরে সেই আশঙ্কাই তৈরি হয়েছে এই মুহূর্তে।

এর আগে এই একই কারণে ২০০৮ অলিম্পিকের সময় সমস্যায় পড়েছিল বেজিং। সেই সময় দেশের যে সব কল-কারখানা থেকে দূষণ ছড়াতে পারে সব সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছিল। তাতে অনেকটাই স্বস্তিতে হয়েছিল অলিম্পিক।জাকার্তার গেলোরা বুং কামো স্টেডিয়াম।

জাকার্তার গেলোরা বুং কামো স্টেডিয়াম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE