Advertisement
২৭ এপ্রিল ২০২৪
অন্য চোখে আইপিএল ৯

সেরা ট্রফি-ভাগ্য বিরাটের চমক হতে পারেন অশ্বিন

এ বার আসন্ন আইপিএল নাইনে মহেন্দ্র সিংহ ধোনির সম্ভাবনা কতটা, রবিচন্দ্রন অশ্বিন কী করতে পারেন-না পারেন, সব কিছু নিয়ে আনন্দবাজারে লিখলেন প্রখ্যাত বিজ্ঞাননির্ভর জ্যোতিষী গ্রিনস্টোন লোবো। যিনি সংখ্যাতত্ত্ববিদ হিসেবেও পরিচিত...

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৫ ০৩:৫০
Share: Save:

তাঁর ওয়েবসাইট খুললে দেখা যায় যে, মোটেও তিনি জাদুদণ্ডে বিশ্বাস করেন না। গ্রহ-নক্ষত্রের প্রভাবের চেয়েও বেশি ভরসা বিজ্ঞানে। অস্ট্রেলিয়া বিশ্বকাপে ফাইনালে কারা, মিলিয়েছেন। মহেন্দ্র সিংহ ধোনিরা কাপ ধরে রাখতে পারবেন না, মিলিয়েছেন। এ বার আসন্ন আইপিএল নাইনে মহেন্দ্র সিংহ ধোনির সম্ভাবনা কতটা, রবিচন্দ্রন অশ্বিন কী করতে পারেন-না পারেন, সব কিছু নিয়ে আনন্দবাজারে লিখলেন প্রখ্যাত বিজ্ঞাননির্ভর জ্যোতিষী গ্রিনস্টোন লোবো। যিনি সংখ্যাতত্ত্ববিদ হিসেবেও পরিচিত...

আইপিএল নাইন কে জিতবে, প্রশ্নটা বেশ আকর্ষণীয় হয়ে পড়েছে। বিশেষ করে দুটো নতুন টিম, পুণে আর রাজকোট মাঠে নেমে পড়ায় টুর্নামেন্ট আরও জমে উঠবে এ বার।

কোন টিম কেমন করবে, তার জন্য সবচেয়ে আগে দেখা দরকার সেই টিমের ক্যাপ্টেনের কোষ্ঠী। ধরুন এক জন অধিনায়ক তেমন সফল নয়, কিন্তু এ বার তার কোষ্ঠী ভাল। তাই তার সাফল্যের সুযোগও বেশি। তবে দারুণ সফল অধিনায়ক, যার কোষ্ঠীও ভাল, সে কিন্তু এ বার সফল না-ও হবে পারে।

মহেন্দ্র সিংহ ধোনি দিয়ে শুরু করি। টি-টোয়েন্টি কিংবদন্তি অধিনায়ক হিসেবে যা যা সাফল্য পাওয়ার ছিল, ধোনি সবই পেয়ে গিয়েছেন। কিন্তু উনি যদি দুই নতুন টিমের একটার ক্যাপ্টেন হনও, এ বার ওঁর টুর্নামেন্ট জেতার সম্ভাবনা কম। আপনাদের কলকাতা নাইট রাইডার্সের ক্যাপ্টেন গৌতম গম্ভীরেরও সাফল্যের খুব একটা সম্ভাবনা দেখছি না। এই ফর্ম্যাটে গৌতম তিনটে টুর্নামেন্ট জিতেছেন। কিন্তু এ বার ওঁর জেতার সম্ভাবনা প্রায় শূন্য। রোহিত শর্মাও গত বছরের তাজ ধরে রাখতে পারবেন বলে মনে হয় না। আর জেপি দুমিনির মতো কারও পক্ষে এ ধরনের টুর্নামেন্ট জেতা কোনও দিনই সম্ভব হবে বলে মনে হয় না।

বরং চার অধিনায়ক আছেন যাঁদের কোষ্ঠী খুব ভাল অথচ টি-টোয়েন্টিতে বড় ট্রফি জেতেননি। এঁরা— বিরাট কোহলি, জর্জ বেইলি, ডেভিড ওয়ার্নার এবং শেন ওয়াটসন। এঁদের মধ্যে ওয়াটসন যদি ক্যাপ্টেন্সি ছেড়ে দিতে চান, তা হলে চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে ওঁর টিম একটু হলেও পিছিয়ে যাবে। এই চারের মধ্যে বিরাট কোহলি ট্রফি জেতার ব্যাপারে এ বার সবচেয়ে এগিয়ে। তার পর তিন অস্ট্রেলীয়।

দুই নির্বাসিত টিমের মধ্যে থেকে কোনও কালো ঘোড়ার আবির্ভাব হতে পারে। যেমন রবিচন্দ্রন অশ্বিন। ওঁর কোষ্ঠী অসাধারণ বললেও কম বলা হয়। যা দেখছি, ধুরন্ধর কোনও টিম মালিক সিএসকের এই প্লেয়ারকে নিজের টিমের ক্যাপ্টেন করে দিতে পারেন। অধিনায়ক হিসেবে কিন্তু আমরা নতুন অশ্বিনকে দেখব। ওঁর শক্তিশালী কোষ্ঠীর জোরে ওঁর টিম আপনাআপনিই ফেভারিট হয়ে যাবে। অশ্বিন যদি ক্যাপ্টেন হন, তা হলে টুর্নামেন্টের সেরা ক্যাপ্টেনদের নাকানিচোবানি খাইয়ে ছাড়বেন। এমনকী টিমকে ফাইনালে নিয়ে যাওয়ার ক্ষমতাও অশ্বিনের আছে।

দেখতে থাকুন, কী হয়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ravichandra aswin virat kohli greenstone lobo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE