Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Athlete

টোকিয়োর টিকিট অ্যাথলিট ভাবনার

ভাবনার বয়স ২৩। রাজস্থানের রাজসামান্দ জেলার গ্রাম কাবরার দরিদ্র কৃষক পরিবারের মেয়ে।

ভাবনা জাঠ।

ভাবনা জাঠ।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৩৮
Share: Save:

কার্যত অজ্ঞাত এক অ্যাথলিট, ভাবনা জাঠ চমকে দিলেন টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করে। রাঁচিতে জাতীয় চ্যাম্পিয়নশিপের ২০ কিলোমিটার হাঁটায় তিনি সোনা জিতলেন। গড়লেন নতুন জাতীয় রেকর্ড। যা তাঁর টোকিয়োর টিকিট নিশ্চিত করল।

ভাবনার বয়স ২৩। রাজস্থানের রাজসামান্দ জেলার গ্রাম কাবরার দরিদ্র কৃষক পরিবারের মেয়ে। শনিবার ২০ কিলোমিটার হাঁটায় তিনি সময় করলেন ১ ঘণ্টা ২৯ মিনিট ৫৪ সেকেন্ড। অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের মাপকাঠি রাখা হয়েছিল ১ ঘণ্টা ৩১ মিনিট। ভাবনা অনায়াসে সেই বাধা অতিক্রম করলেন। অতীতে একজন ভারতীয় অ্যাথলিটই ২০ কিলোমিয়ার হাঁটায় অলিম্পিক্সে অংশ নিয়েছেন। তিনি খুশবীর কৌর। ২০১৬-তে রিয়ো অলিম্পিক্সে তিনি অংশ নেন। ভাবনার সাফল্য বিরাট কারণ তিনি নিজের সেরা সময় প্রায় আট মিনিট কমিয়ে হাঁটা শেষ করেন। রাজস্থানের এই অ্যাথলিট রেলওয়েজে চাকরি করেন। অনুশীলন করেন জয়পুরে। তাঁর কোচ গুরমুখ শিহাগ। এর আগে ভাবনা জুনিয়র বা সিনিয়রে কখনও আন্তর্জাতিক মিটে নামেননি। কোনও জাতীয় শিবিরেও থাকেননি। সিনিয়রে তাঁর যাত্রা শুরু ২০১৬-তে জাতীয় আন্তঃরাজ্য মিটে। সে বার পঞ্চম হন। ট্রেনের টিকিট পরীক্ষক ভাবনার কাছে টোকিয়োর টিকিট পাওয়া অভাবনীয়। বলেছেন, ‘‘স্বপ্ন সত্যি হল। ট্রেনিংয়ে এতদিন এক ঘণ্টা ২৭ মিনিটের মধ্যে ২০ কিলোমিটার হাঁটছিলাম। জানতাম ঠিকঠাক আবহাওয়া পেলে বড় মঞ্চেও এই সময়ের কাছাকাছি থাকব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tokyo Olympics Bhavna Jath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE