Advertisement
২৬ এপ্রিল ২০২৪

৮ সেকেন্ড কম সময়ে বিশ্বরেকর্ড গড়লেন বেয়াত্রিস

ফেরিখস নিজেও বেয়াত্রিসের সময় দেখে বিস্মিত। বললেন, ‘‘বিশ্বরেকর্ডের চেয়ে আট সেকেন্ড কম সময়ে দৌড় শেষ করাটা অবিশ্বাস্য।

অভাবনীয়: তিন হাজার মিটার স্টিপলচেজে বিশ্বরেকর্ড করার পরে কিনিয়ার বেয়াত্রিস। শুক্রবার মোনাকোয় অ্যাথলেটিক্সের ডায়মন্ড লিগে সেরা চমক ছিলেন তিনিই। ছবি: এপি।

অভাবনীয়: তিন হাজার মিটার স্টিপলচেজে বিশ্বরেকর্ড করার পরে কিনিয়ার বেয়াত্রিস। শুক্রবার মোনাকোয় অ্যাথলেটিক্সের ডায়মন্ড লিগে সেরা চমক ছিলেন তিনিই। ছবি: এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জুলাই ২০১৮ ০৩:৪৩
Share: Save:

কিনিয়ার বেয়াত্রিস চেপকোয়েথ তিন হাজার মিটার স্টিপলচেজে বিশ্বরেকর্ড করলেন অবিশ্বাস্য নজির গড়ে। অবিশ্বাস্য নজির কারণ তিনি আগেকার বিশ্বরেকর্ডের সময়ের চেয়ে ৮ সেকেন্ড সময় কমিয়ে ফেলেছেন। বিশ্ব অ্যাথলেটিক্সের ইতিহাসে বিরল এই ঘটনা ঘটল শুক্রবার মোনাকো ডায়মন্ড লিগে।

এ’বছর নিজের ইভেন্টে দ্রুততম সাতাশ বছরের বেয়াত্রিস মোনাকোয় সময় করলেন ৮ মিনিট ৪৪.৩২ সেকেন্ড। আগের রেকর্ডটি ছিল বাহরিনের রুথ জেবেতের। তিনি সময় করেছিলেন ৮ মিনিট ৫২.৭৮ সেকেন্ড। এই রেকর্ডটি ২০১৬ সালের। বিশ্বরেকর্ড করে বেয়াত্রিস বলেছেন, ‘‘এত ভাল সময় করে নজির গড়ে ঠিক কতটা আনন্দ হচ্ছে বলে বোঝাতে পারব না।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘শুরুতে প্রথম ল্যাপের পরেই সময়ের দিকে লক্ষ্য রাখছিলাম। তখনই বুঝতে পারছিলাম বিশ্বরেকর্ড ভেঙে দেব।’’

বেয়াত্রিসের আগের সেরা সময়টি ছিল ৮ মিনিট ৫৯.৩৬ সেকেন্ড। রিয়ো অলিম্পিক্স এবং লন্ডনে বিশ্ব চ্যাম্পিয়শিপে তিনি কিন্তু চতুর্থ হন। মোনাকোয় শুক্রবার রুপো জিতেছেন কোর্টনি ফেরিখস। তিনি কিন্তু বেয়াত্রিসের চেয়ে অনেক পিছিয়ে শেষ করেছেন। তাঁর সময় ৯ মিনিটেরও বেশি। ফেরিখস নিজেও বেয়াত্রিসের সময় দেখে বিস্মিত। বললেন, ‘‘বিশ্বরেকর্ডের চেয়ে আট সেকেন্ড কম সময়ে দৌড় শেষ করাটা অবিশ্বাস্য। বেয়াত্রিস কিন্তু আমাদের এই ইভেন্টটাকেই একেবারে অন্য উচ্চতায় নিয়ে চলে গেল।’’

বিয়াত্রিসের অ্যাথলিটের জীবন শুরু হয়েছিল রোড রেস দিয়ে। সেটা ২০১৪ সালে। ট্র্যাকে নামেন তার এক বছর পরে। প্রথমে তিনি দৌড়তেন দেড় হাজার মিটারে। এই ইভেন্টে তাঁর আফ্রিকান গেমসে ব্রোঞ্জ পদকও আছে। তারও কিছু পরে স্টিপলচেজই তাঁর পছন্দের ইভেন্ট হয়ে ওঠে। সেখানে দু’হাজার মিটারে শুরু করে পরে বেছে নেন তিন হাজার মিটার। এবং ক্রমশ নিজেকে উন্নত করে আজকের অবিশ্বাস্য জায়গায় পৌঁছে গেলেন। বেয়াত্রিস বলেছেন, ‘‘চিরকালই বিশ্বরেকর্ড ভাঙা আমার লক্ষ্য ছিল। এই মরসুম শুরুর আগে মনে মনে প্রতিজ্ঞা করেছিলাম এ বারই যা করার করতে হবে। জানতাম সব চেয়ে বড় সুযোগ পাব মোনাকোয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beatrice Chepkoech Steeplechase
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE