Advertisement
২৭ এপ্রিল ২০২৪
আইএসএল

রাহুলের গোলে ট্রফি বেঙ্গালুরুর

আরব সাগরের তীরে টানটান উত্তেজনার ফাইনাল ম্যাচে ১১৭ মিনিটে বেঙ্গালুরুর রাহুল ভেকের গোলের পরে আভাস পাওয়া গিয়েছিল এ বারের আইএসএল ট্রফির সম্ভাব্য গন্তব্যস্থল।

 চ্যাম্পিয়ন: ট্রফি নিয়ে উল্লসিত বেঙ্গালুরু ফুটবলাররা। রবিবার। আইএসএল

চ্যাম্পিয়ন: ট্রফি নিয়ে উল্লসিত বেঙ্গালুরু ফুটবলাররা। রবিবার। আইএসএল

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ০৪:৩৪
Share: Save:

বেঙ্গালুরু এফসি ১ • গোয়া ০

অবশেষে স্বপ্ন সফল বেঙ্গালুরু এফসি-র। গত বছর লিগ শীর্ষে থেকেও আইএসএল ফাইনাল জেতা হয়নি। এ বার সেই দুঃখ সুনীল ছেত্রীরা মিটিয়ে নিলেন কাপ জিতে।

আরব সাগরের তীরে টানটান উত্তেজনার ফাইনাল ম্যাচে ১১৭ মিনিটে বেঙ্গালুরুর রাহুল ভেকের গোলের পরে আভাস পাওয়া গিয়েছিল এ বারের আইএসএল ট্রফির সম্ভাব্য গন্তব্যস্থল। শেষ পর্যন্ত নিজেদের কর্তৃত্ব বজায় রেখেই প্রথম বার আইএসএল ট্রফি জিতে নেয় বেঙ্গালুরু এফসি। ম্যাচের পরে বেঙ্গালুরু অধিনায়ক সুনীল ছেত্রী বলেও গেলেন, ‘‘দীর্ঘ প্রতীক্ষার পরে আইএসএল চ্যাম্পিয়ন বেঙ্গালুরু। রাহুল ভেকে গোল করে শেষ মুহূর্তে জেতালেও এই সাফল্যে উদান্ত সিংহ, গুরপ্রীত সিংহ, মিকু-সহ সকলেরই অবদান রয়েছে। তবে রাহুলের ওই গোলের আগে কিছুটা চিন্তা হচ্ছিল।’’

নির্ধারিত নব্বই মিনিটে কোনও গোল হয়নি। অতিরিক্ত সময় শেষ হওয়ার তিন মিনিট আগে দিমাস দেলগাদোর কর্নার থেকে ইস্টবেঙ্গলের প্রাক্তন ফুটবলার রাহুল গোল করার পরেই স্টেডিয়ামে জয়োল্লাস শুরু করে দেন বেঙ্গালুরু এফসি-র সমর্থকেরা। তার আগে এ দিন গোল নষ্ট করার প্রদর্শনী হচ্ছিল আইএসএল ফাইনালে। বেঙ্গালুরু এফসি বনাম এফসি গোয়ার ম্যাচে দুই দলের তারকা ফুটবলারদেরই এই ভুল করতে দেখা গেল। যার মধ্যে বেঙ্গালুরুর স্পেনীয় ফুটবলার মিকু একাই নষ্ট করলেন তিনটি সহজ গোলের সুযোগ।

বেঙ্গালুরু কোচ কার্লোস কুদ্রাত ও এফসি গোয়ার কোচ সের্খিয়ো লোবেরা এ দিন প্রতি-আক্রমণভিত্তিক রণকৌশলে দল সাজিয়েছিলেন। দুই কোচই মাঠে দল নামিয়েছিলেন ৪-২-৩-১ ছকে। গত চার বছরে আইএসএলের ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হওয়া হয়নি গোয়ার দলটি। এ বারও শেষ মুহূর্তের গোলে হেরে আইএসএল ট্রফি হাতছাড়া হল গোয়ার ফেরান কোরোমিনাসদের। প্রতিযোগিতার সব চেয়ে বেশি গোলদাতার পুরস্কার নিয়েই তাই সন্তুষ্ট হতে হল কোরোমিনাসকে। বেঙ্গালুরু কোচ কুদ্রাত ট্রফি জিতে বলে গেলেন, ‘‘গত বছরের ভুল শুধরে নিয়ে আইএসএল ট্রফি জিতে প্রায়শ্চিত্ত করতে মুখিয়ে ফুটবলাররা। তা শেষ পর্যন্ত সম্পূর্ণ হল।’’

এফসি গোয়া কোচ সের্খিয়ো লোবেরা এ দিন দলে একটিই পরিবর্তন করেছিলেন। তাঁর দলের তারকা ফুটবলার ফেরান কোরোমিনাসের পিছনে তিনি এ দিন উগো বোমাস-কে না রেখে নামিয়েছিলেন এদু বেদিয়াকে। পাশাপাশি, তাঁর লক্ষ্য ছিল, বেঙ্গালুরুর উদান্ত সিংহ, সুনীল ছেত্রী ও মিকুর ত্রিভুজকে কার্যকর হতে না দেওয়া। নব্বই মিনিটে সেই লক্ষ্য তিনি কিছুটা সফল। সুনীল সে ভাবে বিপক্ষ রক্ষণে দাঁত ফোটাতে না পারলেও মিকু তিন বার গোলের দরজা খুলে ফেলেছিলেন। এর মধ্যে দ্বিতীয়ার্ধে এক বার পোস্টে লেগে তার শট ফিরে আসে।

চড়া মেজাজের ম্যাচে অতিরিক্ত সময়ে মিকুকে ফাউল করায় রেফারি দ্বিতীয় বার হলুদ কার্ড দেখিয়ে মাঠ থেকে বার করে দেন এফসি গোয়ার হোল্ডিং মিডফিল্ডার আহমেদ জোহু-কে। ফলে শেষ পনেরো মিনিট দশ জনে খেলতে হয় এফসি গোয়াকে। যা আরও চাপে ফেলে দিয়েছিল সের্খিয়ো লোবেরার দলকে। যা নিয়ে ক্ষোভ রয়েছে গোয়ার দলটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2018-19 Football Bengaluru FC FC Goa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE