Advertisement
২৭ এপ্রিল ২০২৪
লা লিগা

বেঞ্চ থেকে উঠে জেতালেন মেসি

পরিস্থিতি অন্য দিকে যেতে পারে, হয়তো তা আঁচ করেই বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে নামিয়ে দিয়েছিলেন লিয়োনেল মেসিকে।

ত্রাতা: গোল করে ও করিয়ে বার্সেলোনার নায়ক সেই মেসি। গেটি ইমেজেস

ত্রাতা: গোল করে ও করিয়ে বার্সেলোনার নায়ক সেই মেসি। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ০৪:৩৭
Share: Save:

বার্সেলোনা ৩ • লেগানেস ১

শুরু থেকে তিনি খেলেননি। ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে দ্বিতীয়ার্ধে বার্সেলোনার বিরুদ্ধে লেগানেস ১-১ করতেই নড়েচড়ে বসেছিলেন দর্শকরা।

পরিস্থিতি অন্য দিকে যেতে পারে, হয়তো তা আঁচ করেই বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে নামিয়ে দিয়েছিলেন লিয়োনেল মেসিকে। আর লিয়ো মাঠে নামতেই ফের ছন্দে বার্সেলোনা। মেসির প্রয়াস থেকেই গোল লুইস সুয়ারেসের। আর সংযুক্ত সময়ে জোরালো শটে গোল করলেন মেসি স্বয়ং। বার্সাও জিতে ফিরল ৩-১।

প্রথমার্ধেই ৩২ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দিয়েছিলেন দলের ফরাসি তারকা উসমান দেম্বেলে। কিন্তু প্রথমার্ধে ১-০ এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতে লেগানেসের হয়ে সমতা ফেরান মার্টিন ব্রেথওয়েট। এর পরেই বার্সেলোনা ম্যানেজার ভালভার্দে নামিয়ে দেন মেসিকে। তিনি নামতেই ফের চাপ বাড়তে শুরু করে লেগানেস রক্ষণে। ৭১ মিনিটে মেসির বাঁক খাওয়ানো ফ্রি-কিক লেগানেস গোলকিপার পিচু কোয়েজারের হাত থেকে বেরিয়ে এলে তা গোলে ঠেলে দেন লুইস সুয়ারেস। যে গোল নিয়ে বিতর্ক রয়েছে। লেগানেস ফুটবলার ও কোচের দাবি, গোলের আগে কোয়েজারকে ফাউল করা হয়েছিল।

ম্যাচের পরে যা নিয়ে সরব হন লেগানেস ম্যানেজার মউরিসিয়ো পেয়েগ্রিনো। তাঁর কথায়, ‘‘আমাদের গোলকিপারকে পিছন থেকে ফাউল করা হয়েছিল। এ ভাবে বার্সাকে সাহায্য করার কোনও ব্যাখ্যা নেই।’’

এই জয়ের ফলে ২০ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষেই রইল বার্সেলোনা। গত সেপ্টেম্বরে তাদের হারিয়েছিল লেগানেস। রবিবার রাতেও ভালভার্দের দলের বিরুদ্ধে কড়া প্রতিরোধ তৈরি করেছিল তারা। কিন্তু মেসি নামতেই সেই প্রতিরোধ আর কাজ করেনি। লেগানেস ম্যানেজারও তা স্বীকার করে বলছেন, ‘‘বিপক্ষে মেসি থাকা আর না থাকার মধ্যে ফারাক রয়েছে।’’

জয়ের দিনেও বার্সা সমর্থকদের কাছে খারাপ খবর, গোড়ালি মচকে যাওয়ায় ৬৯ মিনিটে মাঠ ছাড়তে হয় দেম্বেলেকে। স্পেনীয় প্রচারমাধ্যমের দাবি, আগামী দু’সপ্তাহ তাঁকে মাঠের বাইরে থাকতে হবে। যার ফলে আসন্ন কোপা দেল রে কোয়ার্টার ফাইনালে সেভিয়া এবং লা লিগার ম্যাচে খিরোনার বিরুদ্ধে তাঁর খেলার সম্ভাবনা নেই। এ ছাড়াও পরের সপ্তাহে লা লিগা ম্যাচে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধেও অনিশ্চিত দেম্বেলে। বার্সা ম্যানেজার ভালভার্দেও বলছেন, ‘‘আমরা ওর অভাব অনুভব করব। আশা করছি দ্রুত মাঠে ফিরবে দেম্বেলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE