অ্যাডিলেড ওভালে বৃহস্পতিবারের ১২৩ রানের দুরন্ত ইনিংসকে অন্যতম সেরার মধ্যে রাখলেন চেতেশ্বর পূজারা। তাঁর লড়াকু ইনিংসের সুবাদেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের শেষে নয় উইকেটে ২৫০ রান তুলেছে ভারত।

কেরিয়ারের ১৬তম সেঞ্চুরির পর পূজারা বলেন, “এটা সেরা পাঁচ ইনিংসের মধ্যে থাকবে। আমি এটাকে অন্যতম সেরা মানছি না। কিন্তু সতীর্থরা যে ভাবে প্রশংসা করল, তাতে রাখতে হচ্ছে। ওরাই বলল যে এটা আমার কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস।”

অস্ট্রেলিয়ায় এটাই প্রথম টেস্ট সেঞ্চুরি পূজারার। এই ইনিংসেই ৫০০০ টেস্ট রানে পৌঁছে গেলেন সৌরাষ্ট্রের ডানহাতি ব্যাটসম্যান। তাৎপর্যের হল, তিন নম্বরে যাঁর উত্তরসূরি পূজারা, সেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে অদ্ভূত এক মিল রয়েছে তাঁর। দু’জনেই ৩০০০ টেস্ট রানে পৌঁছেছিলেন ৬৭ ইনিংসে। দু’জনেই ৪০০০ টেস্ট রানে পৌঁছেছিলেন ৮৪ ইনিংসে। এ বার দ্রাবিড়ের মতো পূজারাও টেস্টে ৫০০০ রানে পৌঁছলেন ১০৮ ইনিংসে।

আরও পড়ুন: চাপের মুখে দুরন্ত শতরান পূজারার, দিনের শেষে ভারত ২৫০/৯

আরও পড়ুন: দ্বিতীয় বিশ্বযুদ্ধেরও আগের রেকর্ড ভাঙলেন পাকিস্তানের ইয়াসির শাহ​

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের প্রথম দিনে টস জিতে ব্যাট করতে নেমে ৮৬ রানে পাঁচ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে ১২৭ রানে পড়ে ছয় উইকেট। সপ্তম উইকেটে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ৬২ রান যোগ করে ইনিংসের হাল কিছুটা মেরামত করেন পূজারা। নবম উইকেটে মহম্মদ শামির সঙ্গে ৪০ রান যোগ করে আড়াইশোয় পৌঁছে দেন দলকে। এর মধ্যে শামির অবদান অবশ্য মাত্র ৬!

আক্রমণাত্মক পূজারা। বৃহস্পতিবার অ্যাডিলেডে। ছবি: রয়টার্স।

পূজারা বলেছেন, “সাত উইকেট হারানোর পর শট খেলা জরুরি ছিল। অশ্বিনের সঙ্গে ভাল একটা জুটি গড়ে উঠেছিল। কিন্তু অশ্বিন আউট হওয়ার পর ঠিক করলাম যে এ বার চালাতে হবে। এই উইকেটে কোন ধরনের শট খেলতে পারব, তা জানা ছিল। কারণ, দুই সেশন ব্যাট করা হয়ে গিয়েছিল। গরমের কথা বিবেচনা করে ব্যাটিং কঠিন ছিল। আমরা অবশ্য ভারতের গরমে খেলে অভ্যস্ত। তবে তার পরও বেশ গরম ছিল এখানে।” দিনের শেষ লগ্নে রান আউট হন তিনি। পরের ওভারে শুরু থেকে খেলতে চেয়েছিলেন, ওভারের পঞ্চম বলে তাই সিঙ্গলস নিতেই হত, জানিয়েছেন দিনের নায়ক। তবে তার আগে নিজের কাজ সেরে গিয়েছেন তিনি। দুর্দান্ত সেঞ্চুরির ইনিংসই চার টেস্টের সিরিজের প্রথম দিনে চাপ কাটিয়ে স্বস্তি আনল ভারতীয় শিবিরে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)