• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হিউজের মৃত্যু নিয়ে ফের তদন্ত শুরু

8

ফিলিপ হিউজের মৃত্যুর নিরপেক্ষ তদন্তের নির্দেশ দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। যাতে ভবিষ্যতে এ রকম মর্মান্তিক দুর্ঘটনার শিকার আর কেউ না হয়।

অস্ট্রেলিয়ার আন্তঃরাজ্য ক্রিকেট টুর্নামেন্টে নিউ সাউথ ওয়েলসের বিরুদ্ধে দক্ষিণ অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করছিলেন তিনি। সেই ম্যাচেই হঠাৎ লাফিয়ে ওঠা একটি বলে ঘাড়ে আঘাত লাগার দু’দিন পর, ২৭ নভেম্বর হিউজ মারা যান। ‘‘যখন ঘটনাটা ঘটে আমি বলেছিলাম এটা অদ্ভুত দুর্ঘটনা। কিন্তু প্রচুর অদ্ভুত দুর্ঘটনার মধ্যে এটাও একটা। আমরা কখনওই চাই না ক্রিকেট মাঠে এ রকম দুর্ঘটনা আর ঘটুক। সে ব্যাপারে আমাদের একটা বড় দায়িত্ব রয়েছে। তাই সেই অভিশপ্ত দিনে কী ঘটেছিল সেটা আবার দেখা প্রয়োজন।’’

সাদারল্যান্ড আরও বলেছেন এই নিরপেক্ষ তদন্ত করবেন মেলবোর্নের আইনজীবী ডেভিড কার্টেন। আর এই তদন্তের উদ্দেশ্য কারও ঘাড়ে দোষ চাপানো নয়। ‘‘কোনও ব্যক্তির উপর দোষ চাপাতে এই তদন্তটা করা হচ্ছে না। এটা এ জন্য করা হচ্ছে যাতে এই খেলাটায় আমরা সর্বশক্তি দিয়ে এ রকম মর্মান্তিক দুর্ঘটনা আটকাতে পারি।’’ সঙ্গে সাদারল্যান্ড আরও যোগ করেন, ‘‘ফিলিপ চলে যাওয়ার পরই আমরা কিছু ব্যবস্থা নিয়েছিলাম। সমস্ত ক্রিকেট অস্ট্রেলিয়া ম্যাচে মেডিক্যাল ইউনিট রাখা। সব প্লেয়ারকে আরও সুরক্ষিত হেলমেট যাতে দেওয়া যায় কি না দেখা। আগামী মরসুমের আগে আমাদের আরও ব্যবস্থা নিতে হবে কি না সেটা এই তদন্ত নিশ্চিত করবে।’’ ফিল হিউজের মৃত্যুতে অস্ট্রেলিয়ার প্লেয়ারদের মধ্যেও প্রবল ধাক্কা লেগেছিল। বিশেষ করে অজি ক্যাপ্টেন ও হিউজের ঘনিষ্ট বন্ধু মাইকেল ক্লার্কের। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজও পিছিয়ে দেওয়া হয়েছিল সেই সময় একই কারণে। সাদারল্যান্ড বলেন কার্টেনের তদন্তে হিউজের মৃত্যুর ‘কারণ ও পরিস্থিতি’র উপরই জোর দেওয়া হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন