দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জোড়া পরিবর্তন আনতে চলেছে টিম ম্যানেজমেন্ট। ওপেনিংয়ে চূড়ান্ত ব্যর্থ শিখর ধবনের জায়গায় দলে আসার প্রবল সম্ভাবনা রয়েছে লোকেশ রাহুলের। আর অন্য দিকে, প্রথম টেস্টে অসুস্থতার জন্য না খেলতে পারা ইশান্ত শর্মাও ফিরতে পারেন দ্বিতীয় টেস্টে। আরও একটা সুযোগ দেওয়া হতে পারে রোহিত শর্মাকে।

প্রথম টেস্টে কেন ইশান্ত শর্মাকে রাখা হয়নি তা নিয়ে কম কথা হয়নি। জানা গিয়েছে প্রথম টেস্টে খেলার কথা ছিল ইশান্ত শর্মারই। কিন্তু ম্যাচের দিন সকালে ঘুম থেকে ওঠার পর দেখা যায় জ্বর, মাথা ব্যথায় কাবু ইশান্ত। তখন ভুবনেশ্বর কুমারকে ডেকে নেওয়া হয়। এই ম্যাচে ভুবির বোলিং প্রথম ইনিংসে ৪-৮৭। মোট ৬ উইকেট নিয়েছেন তিনি। এখন সুস্থ ইশান্ত। দ্বিতীয় টেস্টে তাঁকে ফেরানো হবে কিনা তা নিয়ে এখনও কোনও নিশ্চয়তা নেই।

প্রথম টেস্টের দল নির্বাচন নিয়ে কম কথা হয়নি। হারতেও হয়েছে ভারতকে। তার পর সমালোচনার ঝড় উঠেছে। প্রশ্ন উঠেছে, কেন এই ব্যাটসম্যান বা কেন পাঁচ বোলার খেলাতে গিয়ে একজন কম স্পেশালিস্ট ব্যাটসম্যান খেলানো হল। প্রশ্ন উঠেছে ইশান্ত শর্মার মতো অভিজ্ঞ বোলারকে দলে না রেখে এক নতুন মুখ বুমরাকে দলে রাখা হল। যদিও জানা গিয়েছে ইশান্তকে না রাখার কারণ। তবে বুমরাকে রাখার কারণ হিসেবে অনেকগুলো সদর্থক দিক উঠে এসেছে। দ্বিতীয় টেস্টেও তাই তিনি থাকছেন, এটাই স্বাভাবিক।

আরও পড়ুন
আইপিএল নিলামের বাজারে বড় নাম রশিদ খান

তবে যেটা অবশ্যম্ভাবী সেটা হল লোকেশ রাহুলের দলে ফেরা। তবে সেটা মুরলী বিজয়ের পরিবর্তে নয়, শিখর ধবনের বদলে। শেষ পর্যন্ত বিরাট কোহালি ও রবি শাস্ত্রী কী সিদ্ধান্ত নেবেন সেটাই দেখার। বৃহস্পতিবারই সেঞ্চুরিয়নের পিচ দেখার কথা অধিনায়ক ও কোচের। পিচ দেখার পরই তাঁরা সিদ্ধান্ত নেবেন দ্বিতীয় টেস্টের দল নিয়ে। কিন্তু রাহানেকে বাইরে রেখে রোহিতকে নেওয়া নিয়ে বিতর্ক চলবেই। কারণ দ্বিতীয় টেস্টেও দলে থাকছেন রোহিত। জায়গা হচ্ছে না রাহানের।

শ্রীলঙ্কা সিরিজে রোহিতের অসাধারণ ব্যাটিংই তাঁকে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম দলে জায়গা পেতে সাহায্য করেছে। অন্যদিকে, অজিঙ্ক রাহানে সাত টেস্টে করেছেন মাত্র ৩০০ রান। এর মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৩২ রানের ইনিংসও রয়েছে। কিন্তু এই সবের বাইরে গিয়েও টেস্ট দলের প্রথম এগারোয় জায়গা পাওয়া উচিত রাহানের। কারণ তাঁর বিদেশের মাটিতে টেস্ট সাফল্যের রেকর্ড। যার ব্যাটিং গড় ৫৫র কাছাকাছি। কিন্তু এখনও সুযোগ রয়েছে রাহানের দ্বিতীয় টেস্টে দলে ঢুকে পড়ার। যদি টিম ম্যানেজমেন্ট রবিচন্দ্রন অশ্বিনকে দলের বাইরে রাখার সিদ্ধান্ত নেয়।