Advertisement
২৭ এপ্রিল ২০২৪
এ বার অভিযুক্ত স্প্রিন্টার ধর্মবীর

আবার ডোপ কেলেঙ্কারি

অলিম্পিক্স শুরুর আটচল্লিশ ঘণ্টা আগে আবার ডোপ লজ্জার মুখে ভারত। নরসিংহ-বিতর্কের জের কাটতে না কাটতেই ডোপ পরীক্ষায় ধরা পড়ার অভিযোগ উঠল আরও এক অ্যাথলিটের বিরুদ্ধে। নাম ধর্মবীর সিংহ, হরিয়ানার স্প্রিন্টার।

ধর্মবীরকে নিয়ে নতুন বিতর্ক

ধর্মবীরকে নিয়ে নতুন বিতর্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৬ ০৩:৪৪
Share: Save:

অলিম্পিক্স শুরুর আটচল্লিশ ঘণ্টা আগে আবার ডোপ লজ্জার মুখে ভারত। নরসিংহ-বিতর্কের জের কাটতে না কাটতেই ডোপ পরীক্ষায় ধরা পড়ার অভিযোগ উঠল আরও এক অ্যাথলিটের বিরুদ্ধে। নাম ধর্মবীর সিংহ, হরিয়ানার স্প্রিন্টার। এর আগে পঞ্জাবের শট পাটার ইন্দ্রজিৎ সিংহের মুত্রের বি স্যাম্পেলেও নিষিদ্ধ ড্রাগ পাওয়া যাওয়ায় তাঁকে শাস্তির মুখে পড়তে হবে বলে শোনা যাচ্ছে।

বুধবার রাত পর্যন্ত যা খবর, তাতে ইন্দ্রজিতের নির্বাসনের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। তবে জানা যাচ্ছে, ধর্মবীরের আরও একটা পরীক্ষা নেওয়া হবে। প্রসঙ্গত, মঙ্গলবার রাতে তাঁকে রিওর বিমানে উঠতে দেওয়া হয়নি। ফলে খবর ছড়িয়ে পড়েছে, প্রাথমিক পরীক্ষায় ধর্মবীর পাস করতে পারেননি। এও শোনা যাচ্ছে, দু’এক দিনের মধ্যে ধর্মবীরের দ্বিতীয় পরীক্ষা। সেটা পাস করতে না পারলে রিওর রাস্তা তো বন্ধই হয়ে যাবে, বড় নির্বাসনের মুখেও পড়তে হবে তাঁকে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, ধর্মবীর রিও যেতে পারলে, তিনিই হতেন ৩৬ বছর পরে অলিম্পিক্সে ভারতের প্রথম পুরুষ স্প্রিন্টার। যিনি ২০০ মিটারের ইভেন্টে অংশগ্রহণ করতেন। কিন্তু জানা যাচ্ছে, ১১ জুলাই বেঙ্গালুরুতে ভারতীয় গ্রাঁ প্রি মিট থেকে যে ‘এ’ নমুনা সংগ্রহ করেছে নাডা, তাতে নাকি নিষিদ্ধ মাদক রয়েছে। যদিও নাডা বা ভারতীয় অলিম্পিক সংস্থার তরফে কিছু জানানো হয়নি এখনও।

ধর্মবীরের জীবনে ড্রাগ বিতর্ক প্রথম নয়। ২০১২ সালে জাতীয় আন্তঃ রাজ্য চ্যাম্পিয়নশিপে ১০০ মিটারে সোনা জেতার পরেও সেটা কেড়ে নেওয়া হয় তাঁর থেকে। সেই বার ডোপ পরীক্ষা বাধ্যতামূলক হওয়া সত্ত্বেও তিনি যাননি।

এ বার অবশ্য ধর্মবীরের সঙ্কট আরও গভীর। যদি ‘বি’ নমুনাও পজিটিভ আসে, তা হলে আজীবন নির্বাসনও হতে পারে তাঁর। বিতর্কিত এই অ্যাথলিট জাতীয় অ্যাথলেটিক্স সংস্থার উদ্যোগে তড়িঘড়ি বেঙ্গালুরুতে ধর্মবীরের জন্য রেস আয়োজন করা। যেন অ্যাথলিটের চেয়ে কর্তাদের তাড়াহুড়ো বেশি ছিল তাঁকে রিও পাঠানোর জন্য। তাও কি না একেবারে কাটঅফ সময়ের শেষ দিনে (১১ জুলাই)। তার পরে মিটেও তাঁর পারফরম্যান্স দেখে অনেকে চমকে গিয়েছিলেন। অলিম্পিক্সে যোগ্যতার জন্য ২০.৫০ সেকেন্ড সময় দেওয়া থাকলেও, ধর্মবীর ২০.৪৫ সেকেন্ডেই রেস শেষ করেন। তাৎপর্যপূর্ণ হল, ধর্মবীর এক দিনও জাতীয় শিবিরে প্র্যাকটিস করেননি। বরং রোহতাকে শিবিরের বাইরে নিজের ব্যক্তিগত কোচের কাছেই প্র্যাকটিস চালিয়ে গিয়েছেন।

সব মিলিয়ে ধর্মবীরকে নিয়ে সন্দেহ আগেই ছিল। বুধবারের পর সেটাই সামনে চলে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dharambir Singh Sprinter Rio Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE