Advertisement
২৬ এপ্রিল ২০২৪

নারিনের রিপোর্টে আমি অবাক নই

প্রথমে প্রশ্ন ছিল দুসরা নিয়ে। এ বার অফস্পিনটাই করতে পারবেন না সুনীল নারিন। সমস্যা কোথায় হচ্ছে, প্রত্যাবর্তন সম্ভব কি না, সব নিয়ে আনন্দবাজারকে যা বললেন কিংবদন্তি অফস্পিনার এরাপল্লী প্রসন্ন প্রথমে প্রশ্ন ছিল দুসরা নিয়ে। এ বার অফস্পিনটাই করতে পারবেন না সুনীল নারিন। সমস্যা কোথায় হচ্ছে, প্রত্যাবর্তন সম্ভব কি না, সব নিয়ে আনন্দবাজারকে যা বললেন কিংবদন্তি অফস্পিনার এরাপল্লী প্রসন্ন

রাজর্ষি গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৫ ০২:৫২
Share: Save:

নারিনের দুসরা আর অফস্পিন

কেকেআর সমর্থকদের শুনলে খারাপ লাগবে, কিন্তু নারিনের বোলিং প্রথম থেকেই কিছুটা সন্দেহজনক লাগত। এমনকী অফস্পিনটাও। দুসরা তো বটেই। বোর্ড এখন বলছে, নাকল বল করতে পারবে। কুইকারটা চালিয়ে যেতে পারবে। কিন্তু অফস্পিন করতে পারবে না। একজন অফস্পিনার যদি অফস্পিনই না করতে পারে, তা হলে সে কী করবে?

তিন সপ্তাহে ‘অল ক্লিয়ার’ থেকে ফের চাকার

নতুন কিছু ধরা পড়েছে বলে মনে হয় না। বললাম তো, ওর অ্যাকশন কখনওই আমার ঠিকঠাক মনে হয়নি। বোর্ড একবার ক্লিয়ার করছে, একবার ডাকছে— এর কারণ সম্ভবত সরাসরি বলতে পারছে না যে তুমি নির্বাসিত হয়ে গেলে। আইপিএল শুরুর আগে একই পরীক্ষকরা বলেছিল যে, নারিন সন্দেহের বাইরে। দ্বিতীয় পরীক্ষার রিপোর্টও তো কত দেরি করে এল। এত দেরি করার কী যুক্তি?

অফস্পিনাররাই কেন চাকিংয়ের শিকার

একজন লেগস্পিনারের পক্ষে চাক করা সম্ভব নয়। তার অ্যাকশনই সেটা হতে দেবে না। ঠিক তেমনই একজন চায়না ম্যানের পক্ষেও ছোড়া কখনও সম্ভব নয়। অফস্পিনারদের ক্ষেত্রে সেটা সম্ভব। নিয়মবিধির বাইরে যাওয়া সম্ভব। ১৫ ডিগ্রির বেশি কনুই ভাঙা যায়। আর এখন এত ঘনঘন ব্যাপারটা হচ্ছে কারণ অফস্পিনারের কাছে টিমের চাহিদা এখন অন্য।

রান আটকাতে গিয়েই বিপত্তি

এখন টি-টোয়েন্টি ক্রিকেটে অফস্পিনার হলেই তাকে রান আটকাতে হবে। উইকেট পেলে ভাল, না পেলেও রান দেওয়া যাবে না। আর জোরে বল করলে রানটা আটকেও যাবে। তার সঙ্গে যদি দুসরার মতো ভেরিয়েশন থাকে, তা হলে তো কথাই নেই। এই করতে গিয়েই ঝামেলা। সে জন্যই ফাস্টার ডেলিভারি, দুসরা করার দিকে যায় অফস্পিনাররা। আর সেটা করতে গেলেই অনেকে চাক করছে।

নারিনের ভবিষ্যৎ

এটা প্রায় ‘ডেথ সেনটেন্স’ দিয়ে দেওয়া। ঘুরিয়ে বলা যে, তুমি আর বল করতে পারবে না। নইলে কখনও অফস্পিনারকে বলা যায় নাকি যে তুমি সব করতে পারবে, অফস্পিন বাদে? অ্যাকশন এখন পুরো পাল্টে ফেললেও নারিনের কতটা লাভ হবে, কতটা ভয়ঙ্কর লাগবে ওকে, নিশ্চিত করে বলতে পারছি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE