• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অস্ট্রেলীয় ওপেনে দাপট বৃষ্টির, বাতিল ১৭ ম্যাচ

শুরুতে সহজ জয় রজারের, লড়তে হল জোকোভিচকে

Fedex
তারকা: বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে প্রত্যাশামতোই এগোলেন রজার ফেডেরার। জিতলেন স্ট্রেট সেটে। সোমবার। এএফপি

Advertisement

অস্ট্রেলীয় ওপেনে দুই মহাতারকা রজার ফেডেরার এবং নোভাক জোকোভিচের এ বারের অভিযান শুরু করার ছবিটা একেবারে আলাদা। ৩৮ বছর বয়সি ফেডেরার প্রথম রাউন্ডে যতটা সহজে জিতলেন ততটাই লড়তে হল জোকোভিচকে।

২০ বছর আগে অস্ট্রেলীয় ওপেনে অভিষেক হওয়ার পর থেকে ফেডেরার মেলবোর্ন পার্কে প্রথম রাউন্ডে কখনও হারেননি। সেই রেকর্ড অক্ষত রেখে তিনি ৬-৩, ৬-২, ৬-২ হারালেন যুক্তরাষ্ট্রের স্টিভ জনসনকে। এ বার জিতলে যা তাঁর সপ্তম অস্ট্রেলীয় ওপেন খেতাব এবং রেকর্ড ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জয় হবে। এ বার অস্ট্রেলীয় ওপেন শুরু হওয়ার আগে ফেডেরার বলেছিলেন, বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে খেতাব জয়ের দৌড়ে তিনি নিজেকে খুব একটা এগিয়ে রাখছেন না। তার প্রধান কারণ কয়েক দিন আগেই শেষ হওয়া এটিপি কাপে খেলতে না পারা। পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য ফেডেরার নতুন এই প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছিলেন। যে প্রতিযোগিতাকে অনেকেই অস্ট্রেলীয় ওপেনের প্রস্তুতি হিসেবে দেখছিলেন। ফলে খুব বেশি ম্যাচ প্র্যাকটিস তিনি করতে পারেননি।

রড লেভার এরিনায় ফেডেরারের প্রথম রাউন্ডের ম্যাচ দেখে অবশ্য সেটা মনে হয়নি। ‘‘প্রথম তিনটে রাউন্ডে কী রকম খেলছি এখানে সেটা আমার জন্য খুব গুরুত্বপূর্ণ। কী ভাবে চাপ সামলাতে পারছি, কতটা শান্ত থাকতে পারছি, কখন পয়েন্ট বাঁচাতে হচ্ছে বা পরিস্থিতি অনুযায়ী যেটা করা উচিত। আজ অবশ্য ম্যাচটা জিততে সমস্যা হয়নি। প্রথম দিকেই প্রতিপক্ষের সার্ভিস ভেঙে এগিয়ে যেতে পেরেছিলাম বলে,’’ বলেন ফেডেরার। দর্শকের প্রিয় তারকা জানতেন বিশ্বের ৭৫ নম্বর প্রতিপক্ষের বিরুদ্ধে জিততে ঠিক কী করা উচিত। প্রথম সেটে তিনি দ্রুত ৪-১ এগিয়ে গিয়েছিলেন। এর পরে বৃষ্টির জন্য ১০ মিনিট খেলা বন্ধ ছিল। ফের খেলা শুরু হলে ২৭ মিনিটে প্রথম সেট দখল করে নেন ফেডেরার। এর পরে আর তাঁর প্রতিপক্ষের সামনে ম্যাচে ফেরার আর কোনও সুযোগ ছিল না। দ্বিতীয় রাউন্ডে ফেডেরারকে খেলতে হবে যোগ্যতা অর্জন পর্ব পেরিয়ে আসা ফ্রান্সের কোয়েন্টিন হ্যালিস বা সার্বিয়ার ফিলিপ ক্রাজেনোভিচের বিরুদ্ধে।

দ্বিতীয় বাছাই জোকোভিচকে আবার প্রথম রাউন্ডে জিততে চার সেট লড়াই করতে হল জার্মানির ইয়ান লেনার্ড স্টুফ-এর বিরুদ্ধে। ফল ৭-৬ (৫), ৬-২, ২-৬, ৬-১। এর আগে দু’বারই স্টুফের বিরুদ্ধে খেলতে নেমে স্ট্রেট সেটে জিতেছিলেন জোকোভিচ। কিন্তু এ বার তিনি চার বার নিজের সার্ভিস খোয়ান স্টুফের কাছে। তাও আবার ঠিক রড লেভার এরিনাতেই যেখানে গত বার তিনি রাফায়েল নাদালকে হারিয়ে সপ্তম বার চ্যাম্পিয়ন হয়েছিলেন।

চতুর্থ সেটে অবশ্য জোকোভিচ পরিস্থিতি সামলে নিয়ে দুরন্ত সার্ভিস করা জার্মান প্রতিপক্ষের বিরুদ্ধে ঘুরে দাঁড়ান। ম্যাচের শেষে জোকোভিচ বলেন, ‘‘সব মিলিয়ে দেখলে শুরুটা মন্দ হয়নি। দ্বিতীয় ও চতুর্থ সেটে ভাল খেলেছি। যদিও তৃতীয় সেটটা হেরেছি। তবুও আমি ইতিবাচক থাকছি।’’ এখানেই থেমে না থেকে জোকোভিচ আরও বলেছেন, ‘‘প্রথম রাউন্ডে আমি কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হতে পছন্দ করি। এর আগে এমন অনেক বারই হয়েছে যে, প্রথম রাউন্ডে কড়া প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হওয়ার পরে আমি গ্র্যান্ড স্ল্যাম জিতেছি। কারণ, এর ফলে আমার ছন্দে আসতে সুবিধে হয়। প্রথম থেকেই আরও সতর্ক থাকতে পারি।’’ দ্বিতীয় রাউন্ডে জোকোভিচকে খেলতে হতে পারে ওয়াইল্ড কার্ড নিয়ে নামা জাপানের তাতসুমা ইতো বা ভারতের এক নম্বর সিঙ্গলস খেলোয়াড় প্রজ্ঞেশ গুণেশ্বরনের বিরুদ্ধে। 

গত বার যুক্তরাষ্ট্র ওপেনে ভারতের সুমিত নাগাল প্রথম রাউন্ডে ফেডেরারের মুখোমুখি হওয়ার সুযোগ পেয়েছিলেন। প্রজ্ঞেশ আবার গত বার চারটি গ্র্যান্ড স্ল্যামেই মূলপর্বে খেলেছেন। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন