Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cricket

কোহালিদের নিয়ে আক্রম, মহসিনদের গলাতেও উচ্ছ্বাস

পাক প্রধানমন্ত্রী ও ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার ইমরান খানের গলায় আগেই শোনা গিয়েছে কোহালির অজি বধকারী টিম ইন্ডিয়াকে নিয়ে তারিফ। এ বার সেই তালিকায় জুড়ে গেলেন পাক ক্রিকেটের আরও তিন প্রাক্তন দিকপাল নক্ষত্র। ওয়াসিম আক্রম, মইন খান ও মহসিন খান।

ওয়াসিম আক্রমরাও কোহালিদের প্রশংসায় পঞ্চমুখ। ফাইল ছবি।

ওয়াসিম আক্রমরাও কোহালিদের প্রশংসায় পঞ্চমুখ। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
করাচি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ১৫:০৫
Share: Save:

ডাউন আন্ডারে’ বিরাট কোহালিদের ইতিহাস। দীর্ঘ সাত দশক অপেক্ষার পর অজি মুলুকে উড়েছে ভারতীয় ক্রিকেটের বিজয় কেতন। টেস্ট আসরে কোহালিদের অর্জিত এই স্মরণীয় জয় গত কয়েক দিনে ক্রিকেট দুনিয়ায় হয়ে উঠেছে চর্চার বিষয়। ভারতীয়দের এই মহাকাব্যিক অজি বধের পর ক্রিকেট বিশেষজ্ঞ মহলেও ছুটছে কোহালিদের নিয়ে প্রশংসার বন্যা। এমনকি, ওয়াঘার ওপার থেকেও ভারতীয় ক্রিকেটারদের জন্য ভেসে আসছে তারিফ আর স্তুতি।

অধুনা পাক প্রধানমন্ত্রী ও ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার ইমরান খানের গলায় আগেই শোনা গিয়েছে কোহালির অজি বধকারী টিম ইন্ডিয়াকে নিয়ে তারিফ। এ বার সেই তালিকায় জুড়ে গেলেন পাক ক্রিকেটের আরও তিন প্রাক্তন দিকপাল নক্ষত্র। ওয়াসিম আক্রম, মইন খানমহসিন খান

বুধবার একটি অনুষ্ঠানে এসে আক্রম যেমন স্পষ্ট বলে দিলেন, “ভারতের এই ঐতিহাসিক সিরিজ জয়ের নেপথ্যে ক্যাপ্টেন কোহালির ভূমিকা সর্বাপেক্ষা উল্লেখযোগ্য। পাশাপাশি ভারতের ঘরোয়া ক্রিকেটের শক্তপোক্ত কাঠামোও দলের এই জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেল।’’

আরও পড়ুন: অশালীন মন্তব্য! হার্দিক, রাহুলকে শোকজ করল বিসিসিআই

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম, তৈরি হচ্ছে মোতেরায়

আক্রমের মতোই পাকিস্তানের আরেক প্রাক্তন অধিনায়ক মইন খানকেও বিরাট কোহালিদের এই সাফল্য নিয়ে উচ্ছ্বসিত লেগেছে। মইনের মন্তব্য, “যে কোনও এশীয় দেশের পক্ষে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জিতে আসাটা মুখের কথা নয়। ভারত ঠিক সেই কাজটাই করে দেখিয়েছে। কৃতিত্ব তো ওদের প্রাপ্যই।’’

আশির দশকে ইমরান খানের আমলে পাক দলের ওপেনিং জুড়ি মুদস্সর নজর ও মহসিন খান গোটা ক্রিকেট দুনিয়ায় বিশেষ সমাদৃত ছিলেন। মহসিন পরে বলিউডে হিন্দি ছবির নায়কও হয়েছিলেন। এখন বয়স অনেকটাই বেড়েছে কিন্তু, অস্ট্রেলিয়ায় গিয়ে কোহালি অ্যান্ড কোংয়ের বর্ডার-গাওস্কর ট্রফি জিতে আনাটা তাঁকেও বিশেষ ভাবে ছুঁয়ে গিয়েছে। মহসিনের মনে হয়েছে, স্যর ডনের দেশে ভারতীয় ব্যটসম্যানদের ধারাবাহিকতা এবং লাগাতার রান পাওয়াটাই কোহালির বোলারদের কাজটা সহজ করে দিয়েছিল।

মহসিন বললেন, “ভারতের ব্যাটসম্যানরা বিশেষ করে কোহালি, পূজারা এবং ঋষভ পন্থ যে ভাবে ব্যাট করে গিয়েছে, তাতে আমি সত্যিই দারুণ প্রভাবিত হয়েছি। দলের ব্যাটসম্যানদের এই ভূমিকাই কিন্তু কোহালির বোলারদের কাজটা অনেক বেশি সহজ করে দিয়েছিল।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE