• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেন ৯টি ম্যাচে হার, অন্ধকারে গুয়ার্দিওলা

Pep Guardiola
হর্ষ-বিষাদ: গোলদাতা চে। (নীচে) হতাশ গুয়ার্দিওলা। রয়টার্স, এএফপি

পেপ গুয়ার্দিওলা বুঝে উঠতে পারছেন না, ম্যাঞ্চেস্টার সিটি এতগুলো ম্যাচ কেন হারল এ বারের প্রিমিয়ার লিগে। রবিবারেই সাউদাম্পটনের কাছে অপ্রত্যাশিত ভাবে ০-১ গোলে হেরে যায় পেপের দল। সাউদাম্পটনের হয়ে ৩০তম ম্যাচ খেলতে নামা চে অ্যাডামসের দুর্দান্ত গোলে ম্যান সিটি হারে। এগিয়ে আসা সিটি গোলরক্ষক এদেরসনের মাথার উপর দিয়ে ৪০ গজ দূর থেকে ‘চিপ’ করে গোল করেন গত বারই বার্মিংহাম সিটি থেকে ১৪ মিলিয়ন পাউন্ডে সাউদাম্পটনে যোগ দেওয়া স্ট্রাইকার। ম্যাচের ১৬ মিনিটে সাউদাম্পটন গোল করে দিলেও বাকি সময়ে শত চেষ্টা করেও প্রতিপক্ষের রক্ষণের দেওয়াল ভাঙতে পারেননি গুয়ার্দিওলার দল।   

চ্যাম্পিয়ন লিভারপুলকে ৪-০ চূর্ণ করার পরেই এ রকম অপ্রত্যাশিত হারে বিস্মিত ভক্তরা। এ নিয়ে এ বারের ইপিএলে ম্যান সিটির এটা নবম পরাজয়। একটি মরসুমে একটি প্রতিযোগিতায় এতগুলো হার আর কখনও হজম করেননি পেপ।

সিটি ম্যানেজার জানেন না কেন, এমন হচ্ছে। ‘‘আমরা ভাল তো খেলেইছি, মনে হয় ভালকেও ছাপিয়ে গিয়েছিলাম,’’ বলে গুয়ার্দিওলার ব্যাখ্যা, ‘‘আমরা এ মরসুমেও গোল করায় এগিয়ে। আমরা এমন একটা দল, যারা গোল করার অনেক সুযোগ তৈরি করে। আবার আমরা গোলও কম খাই। এ বারেও কম গোল খেয়েছি। কিন্তু একই সঙ্গে অনেক ম্যাচ হেরেওছি।’’

কেন এ রকম ঘটল, পেপের মতো ফুটবলমস্তিষ্ক থাকা ম্যানেজারও বুঝতে পারছেন না। ‘‘এতগুলো হারের কারণ কী, আমিও বুঝে উঠতে পারছি না। কিন্তু ফুটবল নিয়ে কথা বলে যেতে হবে। চেষ্টা করতে হবে যাতে কম গোল খাই এবং বেশি গোল করি।’’ ২০১৭-’১৮ এবং ২০১৮-’১৯, পর পর দু’বার চ্যাম্পিয়ন হয় সিটি। প্রথম বারে ১০০ পয়েন্ট নিয়ে, দ্বিতীয় বারে ছিল ৯৮। কিন্তু এ বারে তারা লিভারপুলের কাছে শুধু খেতাবই হারায়নি, ২৩ পয়েন্টে পিছিয়ে রয়েছে। লিভারপুলকে উড়িয়ে দেওয়ার রাতে দুর্দান্ত খেলেছিল সিটি। কিন্তু রবিবারের হারের অর্থ, শেষ ৯টি ইপিএল ম্যাচের চারটিতে তারা হারল। পেপ যদিও আশাবাদী, তাঁর দল দ্রুতই ছন্দে ফিরবে এবং সুযোগ নষ্ট না করে তার সদ্ব্যবহার করবে। ‘‘গত দুই মরসুমে আমরা পেরেছি। সেই ছেলেরাই তো রয়েছে। আমি নিশ্চিত, দ্রুতই আমরা সঠিক ছন্দে ফিরতে পারব। এ বারেও আমরা ভাল খেলছি কিন্তু হয়তো সেটাও ম্যাচ জেতার জন্য যথেষ্ট হচ্ছে না।’’

প্রিমিয়ার লিগ হাতছাড়া হলেও মরসুমের ফল ধরলে খুব খারাপ জায়গায় নেই ম্যাঞ্চেস্টার সিটি। কারাবাও কাপ জেতার পাশাপাশি এফএ কাপের সেমিফাইনালে আর্সেনালের মুখোমুখি হওয়ার অপেক্ষায় রয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো পর্বে প্রথম লেগে রিয়াল  মাদ্রিদের বিরুদ্ধে ২-১ এগিয়ে রয়েছে তারা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন