• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিরাট-রোহিতের থেকে সচিন-সৌরভ জুটিকে এগিয়ে রাখলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক

Sourav and Sachin
বিপজ্জনক বোলারদের সামলাতে হয়েছে সচিন ও সৌরভকে। —ফাইল চিত্র।

Advertisement

বিরাট কোহালি ও রোহিত শর্মার ব্যাট এখন কথা বলছে। রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছেন তাঁরা। ভেঙে দিচ্ছেন পুরনো বহু রেকর্ড।

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ইয়ান চ্যাপেল মনে করেন, কোহালি ও রোহিত যতই নিত্যনতুন রেকর্ড গড়ুন না কেন, সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাজটা ছিল রোহিত-কোহালির থেকেও কঠিন। কারণ সচিন-সৌরভের জমানায় প্রতিপক্ষের প্রতিটি দলেই ছিলেন দুর্দান্ত সব বোলার। চ্যাপেলের মতে, সেই সব ভয়ঙ্কর বোলারদের সামলে রান করা ছিল খুবই কঠিন।

ক্রিকইনফোর কলামে চ্যাপেল লিখেছেন, ‘সচিন-সৌরভকে বেশির ভাগ সময়ে দুর্দান্ত বোলিং জুটির মোকাবিলা করতে হয়েছিল। পাকিস্তানের হয়ে সেই সময়ে খেলত ওয়াসিম-ওয়াকার, ওয়েস্ট ইন্ডিজে ছিল কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোজ, অস্ট্রেলিয়ার হয়ে খেলত গ্লেন ম্যাকগ্রা-ব্রেট লি, দক্ষিণ আফ্রিকার ছিল অ্যালান ডোনাল্ড ও শন পোলক, শ্রীলঙ্কার চামিন্ডা ভাস-লাসিথ মালিঙ্গা।’ চ্যাপেলের মতে, বিপজ্জনক এই সব বোলারদের সামলে রান করাটাই ছিল কঠিন। সচিন-সৌরভ তাঁদের কেরিয়ারে দুর্দান্ত এই সব বোলারদের সামলেছেন।

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইমরান খানের মন্তব্য তুলে ধরে চ্যাপেল লিখেছেন, ‘ইমরান বলতেন, কোনও ক্রিকেটারকে বিচার করা উচিত তাঁর প্রতিপক্ষ দিয়ে। সেই নিরিখে বিচার করলে সচিন ও সৌরভের সামনে মাথা ঝোঁকাতেই হবে।’

এই মুহূর্তে সাদা বলের ক্রিকেটে কোহালি ও রোহিতকে বলা হচ্ছে বিশ্বের সেরা। চ্যাপেল বলছেন, ‘যৌথ ভাবে কোহালি ও রোহিতের ওয়ানডে ও টি টোয়েন্টি রেকর্ড দুর্দান্ত। তেন্ডুলকর অবশ্য খুব কমই টি টোয়েন্টি খেলেছে। আর টি টোয়েন্টি ফরম্যাট ফুল হয়ে ফোটার আগেই শেষ হয়ে গিয়েছিল সৌরভের কেরিয়ার।’  

ইনিংসের ধারাবাহিকতার বিচারে কোহালি-রোহিতরা এগিয়ে থাকলেও কঠিন বোলারদের সামলে রান করার দিক থেকে বিচার করলে চ্যাপেলের ভোট পাচ্ছেন সৌরভ ও সচিনই। 

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন