চোটে বিশ্বকাপে আর নেই রাসেল
নিউজ়িল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার স্বপ্ন মোটামুটি শেষ হয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজের।
Russell

ধাক্কা: হাঁটুর চোটই শেষ করে দিল রাসেলের কাপ অভিযান। ফাইল চিত্র

ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে বড় ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ। সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা বিধ্বংসী ব্যাটসম্যান, আন্দ্রে রাসেল চোটের জন্য ছিটকে গেলেন বিশ্বকাপ থেকে। 

আগের দিন নিউজ়িল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার স্বপ্ন মোটামুটি শেষ হয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার মনে করিয়ে দিয়েছেন, শেষ ক’টা ম্যাচেও সর্বশক্তি নিয়ে ঝাঁপাবে তাঁর দল। কিন্তু রাসেল ছিটকে যাওয়ায় পুরো শক্তির দল পাচ্ছেন না হোল্ডার। রাসেলের বদলে দলে নেওয়া হয়েছে সুনীল অ্যামব্রিজকে। বিশ্বকাপে চারটে ম্যাচে খেললেও রাসেলকে কখনও ফিট মনে হয়নি। তাঁকে দিয়ে পুরো দশ ওভারও করানো যায়নি। বেশির ভাগ ম্যাচেই দেখা গিয়েছে, কয়েক ওভার বল করেই মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছেন রাসেল। যা নিয়ে বিতর্কও দেখা দিয়েছিল। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয় যেমন প্রশ্ন তুলেছিল, ‘‘রাসেল কী ভাবে কয়েক ওভার বল করে রোজ মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছে? ওর তো খেলতে গিয়ে কোনও চোট লাগেনি।’’ রাসেলের প্রধান সমস্যা হাঁটুতে। দীর্ঘদিন ধরে হাঁটু তাঁকে ভোগাচ্ছে। এই অবস্থাতেই বিশ্বকাপ খেলছিলেন তিনি। মাঝে কব্জিতেও চোট পান। শেষ পর্যন্ত এই চোটই ছিটকে দিল তাঁকে। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে আগের ম্যাচেও খেলেননি রাসেল। তাঁর জায়গায় নামা কার্লোস ব্রাথওয়েট দুরন্ত সেঞ্চুরি করে দলকে প্রায় জিতিয়ে দিচ্ছিলেন। ভারত অবশ্য রাসেলের জন্য তৈরিই ছিল। বিরাট কোহালির দলের স্পিনার যুজবেন্দ্র চহাল জানিয়েছিলেন, রাসেলদের জন্য ছক তাঁদের তৈরি আছে। যে ছকের প্রয়োজন এখন অবশ্য আর নেই। 

উদ্বেগে উইলিয়ামসন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে স্লো ওভার রেটের কারণে তাঁর ম্যাচ ফি-র ২০ শতাংশ কাটা গিয়েছে। কিন্তু উদ্বেগ তাতেও কাটছে না। বিশ্বকাপে এক ম্যাচ সাসপেন্ড হওয়ার খাঁড়াও ঝুলছে কেন উইলিয়ামসনের উপরে। আইসিসি-র নিয়ম বলছে, পরেও কোনও ম্যাচে যদি নিউজ়িল্যান্ড দল ফের স্লো ওভার রেটের শিকার হয়, তবে অধিনায়ক হিসেবে এক ম্যাচ মাঠের বাইরে থাকতে হবে দুর্দান্ত ফর্মে থাকা উইলিয়ামসন। যা নিয়ে উদ্বেগে রয়েছেন নিউজ়িল্যান্ড অধিনায়ক।

ম্যাচের
Live
স্কোর