Advertisement
২৬ এপ্রিল ২০২৪
হ্যাটট্রিকের খোঁজে বাংলাদেশ

মর্গ্যানের বিশ্বাস, ফিল্ডিংয়ে আর ভুল হবে না

এ বারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে হারিয়ে শুরু করলেও দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ১৪ রানে হারতে হয়েছে ইংল্যান্ডকে। কিন্তু সেই হারের ধাক্কায় কুঁকড়ে না গিয়ে বাংলাদেশের বিরুদ্ধে আক্রমণাত্মক ক্রিকেটই খেলতে চান ইংল্যান্ড অধিনায়ক।

 প্রস্তুতি: বাং‌লাদেশ ম্যাচের মহড়ায় মগ্ন জোফ্রা আর্চার। গেটি ইমেজেস

প্রস্তুতি: বাং‌লাদেশ ম্যাচের মহড়ায় মগ্ন জোফ্রা আর্চার। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ জুন ২০১৯ ০৪:৩০
Share: Save:

পর পর দু’টো বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়। ২০১১ সালে চট্টগ্রামে ইংল্যান্ডকে হারিয়ে চমকে দিয়েছিল বাংলাদেশ। আর ২০১৫ সালে অ্যাডিলেডে সেই ইংল্যান্ডকে হারিয়েই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিলেন শাকিব আল হাসানরা।

শনিবার কার্ডিফে কি বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর হ্যাটট্রিক করবে মাশরফি মর্তুজ়ার দল? সাংবাদিক সম্মেলনে এই প্রশ্ন শুনেই সতর্ক ইংল্যান্ড অধিনায়ক অইন মর্গ্যান। বলে দেন, ‘‘বাংলাদেশ দুর্দান্ত দল। অনেকেই ওদের শক্তিকে গুরুত্ব দিচ্ছেন না। কিন্তু আমরা সেই দলে পড়ছি না। কার্ডিফে একটা কঠিন ম্যাচ খেলতে নামছি বাংলাদেশের বিরুদ্ধে। ওদের কয়েকজন সিনিয়র ক্রিকেটার বেশ অভিজ্ঞ। সেটা একটা ভয়ের কারণ। চার বছর আগে ওরা আমাদের চেয়ে ভাল খেলেছিল। তবে এ বার আমাদের দলটা আর আগের মতো নেই।’’ ২০১৬ সাল থেকে এ পর্যন্ত ১৯টি ওয়ান ডে সিরিজের মধ্যে ১৪টি ম্যাচেই জিতেছেন অইন মর্গ্যানেরা।

একই প্রশ্নের উত্তরে বাংলাদেশ অধিনায়ক মাশরফি মর্তুজ়াও সতর্ক গলায় বলেন, ‘‘ইংল্যান্ডের এই দলটা শক্তিধর। দারুণ ছন্দে রয়েছে ওরা। গত দুই বিশ্বকাপেই ওদের হারিয়েছি মানে এটা নয় যে, এ বারও জিতব।’’

এ বারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে হারিয়ে শুরু করলেও দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ১৪ রানে হারতে হয়েছে ইংল্যান্ডকে। কিন্তু সেই হারের ধাক্কায় কুঁকড়ে না গিয়ে বাংলাদেশের বিরুদ্ধে আক্রমণাত্মক ক্রিকেটই খেলতে চান ইংল্যান্ড অধিনায়ক। বলছেন, ‘‘নিজেদের শক্তির উপর নির্ভর করেই ম্যাচটা জিততে নামব। চিন্তা বা ভয়ের কিছু নেই। হয়তো স্পিন দিয়েই আক্রমণ শুরু করবে বাংলাদেশে। তবে তা সামলানোর জন্য তৈরি আমরা।’’ দুই ম্যাচেই তিনশোর উপরে রান করেছে ইংল্যান্ড। পাকিস্তানের বিরুদ্ধে শতরান করেছিলেন জো রুট এবং জস বাটলার। তার উপরে বলে আগুন ঝরাচ্ছেন জোফ্রা আর্চার, মার্ক উডরা।

বৃষ্টির কারণে শুক্রবার কার্ডিফে অনুশীলন করতে পারেনি ইংল্যান্ড। পিছিয়ে যায় বাংলাদেশের অনুশীলনও। তার উপর শনিবারও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর। তাই ম্যাচে যে দলই টসে জিতবে, কার্ডিফের সিমার সহায়ক উইকেটে বিপক্ষকে কম রানে বেঁধে রাখার চেষ্টা করবে। সেই সূত্র মেনেই বাংলাদেশের বিরুদ্ধে ইংল্যান্ড দলে স্পিনার আদিল রশিদের জায়গায় দলে ঢুকতে পারেন পারেন পেসার লায়াম প্লাঙ্কেট। কারণ, তাঁর শরীর লক্ষ্য করে কাটারগুলো কাজে লাগাতে চায় ইংল্যান্ড শিবির।

অন্য দিকে, বাংলাদেশ নির্ভর করছে তাঁর স্পিনার-ত্রয়ী মেহেদি হাসান মিরাজ়,সাকিব আল হাসান ও মোসাদ্দেক হোসেনের উপরে। মাশরফি বলছেন, ‘‘আমাদের স্পিনাররা সারা বিশ্বে এই মুহূর্তে দুর্দান্ত প্রভাব ফেলেছে। গত কয়েক বছর ধরে নতুন বলে দারুণ চমক দেখাচ্ছে মিরাজ়। ইংল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা শুরুতে স্পিনার এনে সফল হয়েছিল। কারণ ওদের দুই ওপেনার স্পিনের বিরুদ্ধে পোক্ত নয়। সেই রণনীতি অনেক দলই অনুসরণ করবে।’’

তবে ব্যাটিং ও বোলিং নিয়ে চিন্তা থাকলেও ইংল্যান্ড শিবিরে চিন্তা তাদের ফিল্ডিং। যা আগের পাকিস্তান ম্যাচে মোটেও স্বস্তিদায়ক ছিল না ইংল্যান্ড অধিনায়ক অইন মর্গ্যানের কাছে। বাংলাদেশের ম্যাচের আগে দলকে সতর্ক করে তিনি বলছেন, ‘‘পাকিস্তানের বিরুদ্ধে আমাদের দুই ব্যাটসম্যান শতরান পেলেও জেতার জন্য যোগ্য ছিলাম না আমরা। ফিল্ডিং মোটেও ভাল হয়নি সে দিন। আশা করি, এ বার সেই ভুলভ্রান্তিগুলো বাংলাদেশের বিরুদ্ধে হবে না।’’

অন্য দিকে, প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিতলেও নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে হারের পরে কিছুটা হতাশ বাংলাদেশ শিবির। প্রশ্ন উঠছে দলের অধিনায়ক মাশরফি মর্তুজ়ার বোলিং নিয়েও। কারণ চলতি বছরে ন’টি ম্যাচের মধ্যে ছ’টিতেই উইকেট পাননি তিনি।

বাংলাদেশের হয়ে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই নজর কেড়েছেন শাকিব আল হাসান। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম উইকেটে শাকিব ও মাহমুদুল্লা ২২৪ রান তুলে বাংলাদেশ ক্রিকেটে রেকর্ড গড়েছেন। যে কথা মনে করিয়ে বাংলাদেশ অধিনায়ক বলছেন, ‘‘শাকিব আমাদের বড় শক্তি।’’ বাংলাদেশ ব্যাটিংয়ের অন্যতম শক্তি তাদের দুই ওপেনার সৌম্য সরকার ও তামিম ইকবালও। এই দু’জনের ব্যাটে ভরসা করেই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে হ্যাটট্রিকের স্বপ্ন দেখছে পদ্মাপারের দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE