Advertisement
২৬ এপ্রিল ২০২৪

প্রমাণ করার আছে, বলে দিচ্ছেন গুরু বেলিস

এর আগে ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালে উঠলেও কখনও জিততে পারেনি ইংল্যান্ড। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারতে হয়েছিল তাদের।

ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস। —ফাইল চিত্র।

ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৯ ০৪:৫০
Share: Save:

একটা সময় বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে এখন সেমিফাইনালে উঠে গিয়েছে ইংল্যান্ড। যার পরে ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস বলছেন, তাঁদের এ বার অনেক কিছু প্রমাণ করার আছে।

এর আগে ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালে উঠলেও কখনও জিততে পারেনি ইংল্যান্ড। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারতে হয়েছিল তাদের। এর এক বছর পরে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে পাকিস্তানের কাছে হেরে ছিটকে যেতে হয়েছিল অইন মর্গ্যানদের। এ বার আবার সামনে নক আউটের পরীক্ষা। কী মনে হচ্ছে? প্রশ্নের জবাবে শুক্রবার বেলিস বলেছেন, ‘‘এই প্রশ্নের উত্তরটা ক্রিকেটাররাই ভাল দিতে পারবে বলে মনে হয়। তবে আবার মনে হয়, ওদের এ বার কিছু প্রমাণ করার আছে।’’ শেষ দুই ম্যাচে ভারত এবং নিউজ়িল্যান্ডকে কাপ জেতার লড়াইয়ে হারিয়ে ফিরে এসেছে ইংল্যান্ড। বেলিস বলেছেন, ‘‘শেষ দু’ম্যাচে আমরা যে রকম খেলেছি, সে রকমটাই খেলতে চাই সেমিফাইনালে। আগের দুটো ম্যাচ আমাদের কাছে প্রায় কোয়ার্টার ফাইনালের মতোই ছিল।’’

সেমিফাইনালে ইংল্যান্ড ক্রিকেটারদের জন্য আপনার পরামর্শ কী? কোচ বলছেন, ‘‘আমি শুধু বলব, মাঠে নেমে ভাল ক্রিকেট খেলো। কারণ আমি জানি, আমরা ভাল খেললে বিপক্ষকে খুব ভাল খেলতে হবে আমাদের হারানোর জন্য।’’ তিনি আরও বলেন, ‘‘সেমিফাইনাল এবং ফাইনালের ক্রিকেটটা সম্পূর্ণ অন্য পর্যায়ের খেলা। আমাদের ক্রিকেটারদের মানসিকতাটা ঠিক রাখতে হবে। এত দিন ধরে যে ক্রিকেটটা খেলে এসেছে, সেটাই খেলতে হবে। তা হলেই আমরা কিন্তু জেতার মতো সুযোগ তৈরি করতে পারব।’’ শ্রীলঙ্কা ম্যাচে অপ্রত্যাশিত ভাবে হেরে যাওয়ায় বিশ্বকাপ অভিযান প্রায় শেষ হয়ে যেতে বসেছিল ইংল্যান্ডের। যে ম্যাচ নিয়ে বেলিস বলেছেন, ‘‘আমরা গত চার বছর ধরে যে ভাবে ক্রিকেটটা খেলছিলাম, তার থেকে পুরো সরে এসেছিলাম ওই শ্রীলঙ্কা ম্যাচে। আমরা চেয়েছিলাম, ৫০ ওভার টিকে থেকে রানটা তুলতে। যে কারণে শ্রীলঙ্কা লড়াইয়ে ফিরে আসতে পেরেছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE