Advertisement
২৭ এপ্রিল ২০২৪

বিস্কুট-কারখানা কিনবেন, স্বপ্ন দেখতেন নেমার

কে বলবে এক সময় কার্যত দারিদ্র্য সীমার নীচে থাকা নেমারকেই বার্সেলোনা থেকে প্যারিস সাঁ জারমাঁ কিনেছে প্রায় ১ হাজার ৭৫৮ কোটি টাকায়! এই মুহূর্তে বৈভবের সমস্ত উপকরণ নিয়ে জীবন কাটে তাঁর।

ছেলেবেলায় ক্ষুধার্ত থাকার দিনগুলি আজও ভোলেননি নেমার।—ছবি এএফপি।

ছেলেবেলায় ক্ষুধার্ত থাকার দিনগুলি আজও ভোলেননি নেমার।—ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮ ০৪:২১
Share: Save:

ছেলেবেলায় ক্ষুধার্ত থাকার দিনগুলি আজও ভোলেননি নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র। খুব ভালবাসতেন বিস্কুট খেতে। মায়ের কাছে বায়না ধরতেন প্রায় রোজ। কিন্তু সামান্য বিস্কুট কেনারও সামর্থ্য ছিল না তাঁর বাবার! ইউ টিউবের একটি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে নেমার সেই সব দুঃসহ দিনের স্মৃতিচারণ করেছেন অকপটে।

কে বলবে এক সময় কার্যত দারিদ্র্য সীমার নীচে থাকা নেমারকেই বার্সেলোনা থেকে প্যারিস সাঁ জারমাঁ কিনেছে প্রায় ১ হাজার ৭৫৮ কোটি টাকায়! এই মুহূর্তে বৈভবের সমস্ত উপকরণ নিয়ে জীবন কাটে তাঁর। কিন্তু তা বলে ছেলেবেলার সেই সব কঠিন দিনের কথা আজও ভোলেননি তিনি। ওই সাক্ষাৎকারে বলেছেন, ‘‘আমার মায়ের সঙ্গে একটা ঘটনার কথা খুব মনে পড়ে। অবশ্য এর আগেও এই গল্পের কথা অনেককে বলেছি। আমি ভীষণ বিস্কুট খেতে ভালবাসতাম। কিন্তু আমাদের একটাও বিস্কুট থাকত না। মা আমাকে বলত, এই সপ্তাহেই আমি হয়তো সেটা পাব। অথবা পরের সপ্তাহে। যখন আমার বাবা ওর পাওনা টাকা নিয়ে বাড়ি আসবে, তখন বিস্কুট কিনবে আমার জন্য।’’

নেমার যোগ করেছেন, ‘‘আমি মা’কে বলতাম, অত চিন্তা না করতে। দেখবে একদিন আমি অনেক বড়লোক হব। তখন একটা আস্ত বিস্কুটের কারখানাই কিনে নেব। আর যখন ইচ্ছে বিস্কুট খাব।’’ আবেগাপ্লুত নেমার আরও বলেছেন, ‘‘আমার মা আজও এই গল্পটা বলতে বলতে কেঁদে ফেলে। আসলে আমাকে বিস্কুট কিনে দিতে না পারাটা সব সময় ওকে কষ্ট দিত।’’ সঙ্গে ব্রাজিলীয় তারকা জানিয়েছেন, তাঁর বয়স ১৪ থেকে ১৫ হতেই বুঝে যান যে ফুটবল খেলার সৌজন্যেই তাঁর জীবনে সুদিন আসবে। ‘‘জানতাম, যদি বাবা-মা ঠিকমতো আমাকে দেখাশোনা করে, তা হলে এই জীবনে আর কখনও কোনও অসুবিধে হবে না,’’ বলেছেন নেমার।

আরও পড়ুন: স্মিথদের নিয়ে বরফ গলেও যেন গলছে না

নেমার এখন ব্রাজিলে। প্যারিস সাঁ জারমাঁর (পিএসজি) ম্যানেজার থোমাস টুহেলের অনুমতি নিয়ে নাতসের বিরুদ্ধে ফরাসি লিগ ওয়ানে বছরের শেষ ম্যাচ না খেলেই তিনি চলে গিয়েছেন। টুহেল জানিয়েছেন, নেমারের উরুতে বেশ ব্যথা আছে। যে কারণে আগের ম্যাচে অলেয়ঁর বিরুদ্ধেও তাঁকে খেলানোর ঝুঁকি নেওয়া হয়নি।

টুহেল বলেছেন, ‘‘নেমার কিন্তু রেড স্টার বেলগ্রেডের বিরুদ্ধে চোট নিয়ে খেলেছিল। এই ধরনের ঝুঁকি বারবার নেওয়া যায় না। তাই সপ্তাহ দু’য়েক ও বিশ্রামে থাকলে সেটা দলের পক্ষেই ভাল। তা ছাড়া ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে আমাদের পরের খেলার কথাও মাথায় রাখতে হচ্ছে আমাদের।’’ লিগ ওয়ানে এই মুহূর্তে পিএসজি অপরাজিত। টুহেলের ধারণা, যে ছন্দে এখন তাঁর ক্লাব খেলছে, সেটা ধরে রাখতে পারলে নাতসের বিরুদ্ধেও পুরো পয়েন্ট আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Footbal Neymar Childhood Dream Biscuit Factory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE