Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Sport News

প্রথম দেশ হিসাবে বিশাখাপত্তনমে এই রেকর্ড করলেন বিরাটরা

রেকর্ডের অসংখ্য হাতছানি নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাইশ গজের লড়াইটা শুরু করেছে ভারত।

কোহালিদের কাছে একাধিক রেকর্ডের হাতছানি। —ফাইল চিত্র।

কোহালিদের কাছে একাধিক রেকর্ডের হাতছানি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বিশাখাপত্তনম শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৮ ১৪:৫২
Share: Save:

ইংল্যান্ডের হেডিংলে থেকে বিশাখাপত্তনমের দূরত্ব জানেন? গুগল সার্চ করলে দেখা যায় ৮,০৯৬ কিলোমিটার। কিন্তু ওই দুই জায়গার দূরত্ব যেন আজ, বুধবার মিটে গিয়েছে। কোথায় যেন এক সুতোয় বাঁধা পড়েছে হেডিংলে আর বিশাখাপত্তনম। দেশীয় ক্রিকেটের ইতিহাসে ওই দুই জায়গাই মনে রাখার মতো। কারণ, ১৩ জুলাই, ১৯৭৪-এ লিডসের হেডিংলেতেই প্রথম ওয়ান ডে খেলেছিল ভারত। আর আজ, ২৪ অক্টোবর বিশাখাপত্তনমে ৯৫০তম ম্যাচ খেলছেন বিরাট কোহালিরা।যা বিশ্বের কোনও দেশই খেলেনি। এই ঐতিহাসিক দিনে জয়ের স্বাদ চাখতে পারবেন তো বিরাটরা?

তবে শুধু এটাই নয়, রেকর্ডের অসংখ্য হাতছানি নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাইশ গজের লড়াইটা শুরু করেছে ভারত। টসে জিতে ইতিমধ্যেই প্রথমে ব্যাট করছেন কোহালিরা। কোহালির কাছে হাতছানি, ওয়ান ডে ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রান ছোঁয়ার। ৮১ রান করে কোহালি ভেঙে ফেললেন সচিন তেন্ডুলকরের রেকর্ড। ২৫৯ ইনিংসে ওয়ান ডে ক্রিকেটে দ্রুততম দশ হাজার রান করেছিলেন সচিন। আর এই ম্যাচে নিয়ে ২০৫টি ইনিংসে ওই রান করলেন কোহালি। শিখর ধওয়নের কাছে হাতছানি ছিল, ভারতীয় হিসাবে দ্রুততম ৫ হাজার রান করার। তবে ২৯ রান করে আউট হওয়ায় সে সুযোগ আপাতত হাতছাড়া। যদিও তাঁর কাজটা কঠিন ছিল। কারণ, ১৭৩ রানের বড় ইনিংস খেললেই সে রেকর্ড করতে পারতেন তিনি।

তবে সবচেয়ে বেশি ম্যাচ খেললেও ওয়ান ডে-তে জয়ের পরিসংখ্যান ঘাঁটলে দেখা যায়, ভারত রয়েছে তিন নম্বরে। চলতি ম্যাচের আগে পর্যন্ত ৪৯০টি ম্যাচে জয়ের পতাকা উড়িয়েছে তারা। হারের সংখ্যা ৪১১। শতাংশের বিচারে ৫৪.৩৪।

আরও পড়ুন
বিরাটদের শো সিরিজে আরও দেখা যাবে

তবে সবচেয়ে বেশি সংখ্যক ওয়ান ডে খেললেও জয়ের বিচারে কিন্তু ভারত রয়েছে তিন নম্বরে। ভারতের সামনে রয়েছে অস্ট্রেলিয়া এবং চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। ৯১৬টা ম্যাচে অজিদের জয় এসেছে ৫৫৬টি ম্যাচে। ৬৩.৫৪ শতাংশ ম্যাচে জয় নিয়ে তারা শীর্ষে রয়েছে। অন্য দিকে, পাকিস্তান ৮৯৯টি ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছেন ৪৭৬টিতে। শতাংশের বিচারে যা ৫৪.৪৮ শতাংশ।

আরও পড়ুন
লারাদের পরামর্শ মন্ত্র হেটমায়ারের

১৩ জুলাই, ১৯৭৪-এ হেডিংলেতে জিততে পারেননি অজিত ওয়াড়েকরেরা। ২৩ বল বাকি থাকতেই ভারতের করা ২৬৫ রান তুলে নিয়েছিল ইংল্যান্ড। ৪৪ বছর পরে বিরাট কোহালি নিশ্চয়ই চাইবেন অন্য মাইলফলক গড়তে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE