Advertisement
২৭ এপ্রিল ২০২৪
IPL 2020

স্যামসন-ঝড় থামাতে স্পিনে ভরসা নাইটদের

বিপক্ষ ব্যাটসম্যানদের বড় শট নেওয়ার কৌশলকে থামাতে স্পিনাররাই ভরসা নাইট শিবিরে। কারণ বাটলার, সঞ্জু ও তেওটিয়া তিনজনেই পেসারদের বিরুদ্ধে সাবলীল। ব্যাটে দ্রুত বল এলে সহজেই পাঠিয়ে দেবেন গ্যালারিতে। 

একাগ্র: অনুশীলনে নাইটদের অন্যতম অস্ত্র কামিন্স। আবু ধাবিতে। কেকেআর

একাগ্র: অনুশীলনে নাইটদের অন্যতম অস্ত্র কামিন্স। আবু ধাবিতে। কেকেআর

ইন্দ্রজিৎ সেনগুপ্ত
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০ ০৫:১১
Share: Save:

সঞ্জু স্যামসন, জস বাটলার ও রাহুল তেওটিয়া। রাজস্থান রয়্যালস যেন পাওয়ারহিটিংয়ের আঁতুড় ঘর। শেষ দুই ইনিংসে দু’শো রানের গণ্ডি পেরিয়েছে অনায়াসে। শারজায় রেকর্ড রান তাড়া করে কে এল রাহুলের কিংস ইলেভেন পঞ্জাবকে হারিয়েছে রাজস্থান। বুধবার দুবাইয়ে তাদের প্রতিপক্ষ কলকাতা নাইট রাইডার্স

দীনেশ কার্তিকরাও শেষ ম্যাচ জিতে নামছে রাজস্থানের বিরুদ্ধে। যদিও তাঁদের ভাবাচ্ছে সঞ্জু, তেওটিয়া ও অধিনায়ক স্টিভ স্মিথের ছন্দ। বিপক্ষ ব্যাটসম্যানদের বড় শট নেওয়ার কৌশলকে থামাতে স্পিনাররাই ভরসা নাইট শিবিরে। কারণ বাটলার, সঞ্জু ও তেওটিয়া তিনজনেই পেসারদের বিরুদ্ধে সাবলীল। ব্যাটে দ্রুত বল এলে সহজেই পাঠিয়ে দেবেন গ্যালারিতে।

চলতি আইপিএলে সঞ্জুর দুটো ইনিংস দেখার পরে তাঁর সঙ্গে মহেন্দ্র সিংহ ধোনির তুলনা শুরু হয়েছে। যা নিয়ে সঞ্জু এ দিন সাংবাদিকদের পরিষ্কার বলে দিয়েছেন, ‘‘ধোনির মতো কেউ খেলতে পারবে না, কারও সে রকম চেষ্টা করাও উচিত নয়।’’

রাজস্থানের উইকেটকিপার ব্যাটসম্যান সঞ্জু আরও জানিয়েছেন, কী ভাবে বিরাট কোহালির পরামর্শ তাঁকে উদ্বুদ্ধ করেছে। সঞ্জু বলেছেন, ‘‘বিরাট ভাই আমাকে জিজ্ঞেস করেছিল, কত দিন ক্রিকেট খেলতে চাই। আমি বলেছিলাম, আরও ১০ বছর। তখন বিরাট ভাই আমাকে বলে, এই ১০ বছর সব কিছু ভুলে নিজেকে নিংড়ে দাও। তার পরে নিজের পছন্দের খাবার খেয়ো।’’ সেই বিরাট-মন্ত্রই এখন কেরলের সঞ্জুর জীবনে আলো দেখাচ্ছে।

কেকেআরের অন্যতম ব্যাটিং স্তম্ভ, ইংল্যান্ডের অইন মর্গ্যান অবশ্য জানিয়েছেন, তাঁরা বিপক্ষ নিয়ে ভাবত চান না। মর্গ্যান বলেছেন, ‘‘বিপক্ষের শক্তি নিয়ে ভাবছি না। ওদের দলে বাটলার ও সঞ্জুর মতো বিধ্বংসী ব্যাটসম্যান রয়েছে। জফ্রার মতোও দুরন্ত পেসার রয়েছে। কিন্তু আমরা তা নিয়ে চিন্তিত নই। নিজেদের সেরাটা দিলে যে কোনও দলকে হারানো সম্ভব।’’

আরও পড়ুন: দিল্লিকে ১৫ রানে হারিয়ে প্রথম জয় হায়দরাবাদের

আরও পড়ুন: কব্জির মোচড়ে আজও তরুণ ৩৭-এর অমিত মিশ্র​

দুবাইয়ে কেকেআরের সব চেয়ে বড় কাঁটা হয়ে দাঁড়াতে পারে শিশির। সে বিষয়ে ওয়াকিবহাল নাইট শিবির। প্র্যাক্টিসে বল ভিজিয়ে অনুশীলন করলেন বরুণ চক্রবর্তী, সুনীল নারাইন ও কুলদীপ যাদব। পেসারদের নিয়েও ডেথ ওভার বোলিংয়ের বিশেষ ক্লাস করালেন বোলিং কোচ কাইল মিলস। ইয়র্কারের সঙ্গেই বৈচিত্র হিসেবে স্লোয়ার ডেলিভারি যাতে প্রয়োগ করা যায়, তার প্রস্তুতি নিয়েছেন প্যাট কামিন্সরা।

সঞ্জুদের বিরুদ্ধেও চমক হয়ে উঠতে পারেন বিস্ময় স্পিনার বরুণ। তাঁকে কী ভাবে সামলানো উচিত, সে বিষয়ে অভিজ্ঞতা নেই কারও। বরুণের বল বেশি ঘোরে না। কিন্তু উইকেটের সোজাসুজি ক্রমাগত বল করে যেতে পারেন প্রাক্তন আর্কিটেক্ট। বরুণের ‘সারপ্রাইজ ডেলিভারি’ যদিও গুগলি। যে অস্ত্র ব্যবহার করে ফিরিয়ে দিয়েছিলেন ডেভিড ওয়ার্নারকে। ম্যাচের আগের দিন আবু ধাবিতেই অনুশীলন করে কেকেআর। বুধবার সকালে যাবে দুবাইয়ে। মরসুমে এই প্রথম দুবাইয়ে খেলতে চলেছে কেকেআর। রাজস্থানও শেষ দু’টি ম্যাচ খেলেছে শারজায়।

এই ম্যাচে দেখা যেতে পারে পাওয়ারহিটারদের দ্বৈরথও। যেমন সঞ্জু বনাম আন্দ্রে রাসেল। তবে নাইটদের চিন্তার কারণ, ওপেনিং জুটির ব্যর্থতা। দুই ম্যাচেই ব্যর্থ সুনীল নারাইন। তাই রাজস্থানের বিরুদ্ধে শুভমনের সঙ্গে নারাইনকে আরও একটি সুযোগ দেওয়া হয় কি না, দেখার। দলীয় সূত্রে খবর, নতুন বলের মোকাবিলা করেছেন নীতীশ রানা, দীনেশ কার্তিকও। হতেই পারে নারাইনের বিকল্প ওপেনার তৈরি করার দিকেও নজর দিচ্ছে কেকেআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2020 KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE