Advertisement
০৫ মে ২০২৪
India

বুদ্ধি আর স্থিরতাই হাতিয়ার কেনের

বাইশ বছরে প্রথম বার কোনও ভারতীয় দল ওয়ান ডে সিরিজে হোয়াইটওয়াশ হল।

সিরিজ জয়ের পর কেন উইলিয়ামসন।—ছবি এএফপি।

সিরিজ জয়ের পর কেন উইলিয়ামসন।—ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৪৭
Share: Save:

বিশ্বকাপে বিরাট কোহালিদের হৃদস্পন্দন থামিয়ে দেওয়া ট্রেন্ট বোল্ট নেই। ফাস্ট বোলার লকি ফার্গুসন নেই। ম্যাট হেনরি নেই। এমনকি, অ্যাডাম মিলনেও বাইরে। চোট-আঘাতে জর্জরিত হয়ে এমনই পরিস্থিতি হয়েছিল যে, তাদের সহকারী কোচকে পর্যন্ত ফিল্ডিং করতে নেমে পড়তে হয়। এ রকম ভাঙাচোরা দল নিয়েই ফেভারিট কোহালিদের ফের চমকে দিয়ে গেলেন রস টেলরেরা। এবং, ৩-০ হোয়াইটওয়াশ করে বুঝিয়ে দিয়ে গেলেন, ভারতীয় দলের কাছে পঞ্চাশ ওভারের ক্রিকেটে এখনও অনেক প্রশ্নের উত্তর অজানা।

বাইশ বছরে প্রথম বার কোনও ভারতীয় দল ওয়ান ডে সিরিজে হোয়াইটওয়াশ হল। নিউজ়িল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন মনে করছেন, যে ভাবে হামিশ বেনেট বা কাইলি জেমিসনের মতো তরুণরা এগিয়ে এলেন অভিজ্ঞদের স্থান ভরাট করতে, সেটাই সব চেয়ে বড় প্রাপ্তি। সাংবাদিক বৈঠকে বলে গেলেন, ‘‘আমাদের দেশে ছোট বাউন্ডারি এবং পিচের চরিত্রের কারণে বুদ্ধি করে বল করা গুরুত্বপূর্ণ। সেই কাজটা বোলারেরা খুব ভাল করেছে। মোক্ষম সময়ে মাথা ঠান্ডাও রাখতে পেরেছি আমরা।’’

হামিশ বেনেট নিউজ়িল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টিতে জয়ী ওয়েলিংটন ফায়ারবায়ার্ডসের হয়ে দারুণ ফর্মে ছিলেন। এ দিন মাউন্ট মাউঙ্গানুইয়ের বে ওভালে গতির হেরফের করে সমস্যায় ফেলে গেলেন ভারতীয় ব্যাটসম্যানদের। স্লগ ওভারে তাঁর ‘নাকল বল’ বুঝতে পারেননি অনেকেই। চার শিকারের মধ্যে রয়েছে সেঞ্চুরি করা কে এল রাহুলের উইকেটও। জেমিসন ব্যাট-বল দু’টোতেই চমক দেখিয়েছেন। অকল্যান্ডে দুর্দান্ত অভিষেকের পরে এ দিনও দারুণ বল করলেন। বিশেষ করে মায়াঙ্ক আগরওয়ালকে যে বলে আউট করলেন, তা সহজে ভোলা যাবে না। উইলিয়ামসনও বলে গেলেন, ‘‘কাইলি দারুণ শুরু করল। ওর প্রতিভা আমাদের উৎসাহিত করে তুলেছে।’’ তাঁর উচ্চতার কথাও ধরিয়ে দিয়ে বলেন, ‘‘ওই উচ্চতা থেকে আসা বল খেলাও ব্যাটসম্যানদের জন্য সহজ কাজ নয়।’’

টি-টোয়েন্টি সিরিজে চাপের মুখে ভেঙে পড়েছিল নিউজ়িল্যান্ডের ব্যাটিং। কিন্তু ওয়ান ডে সিরিজে অনেক বেশি স্থিরতা আর নিয়ন্ত্রণ দেখিয়েছে তারা। সিরিজে সেরা রস টেলর। মঙ্গলবার গাপ্টিল এবং নিকোলস ওপেনিং জুটিতে ১০৬ রান তুলে দেন। মাঝের দিকে ৬১ রানের মধ্যে চার উইকেট হারানোয় মনে হয়েছিল, ম্যাচে ফিরছে ভারত। টম লাথাম ও কলিন ডি’গ্র্যান্ডহোম মিলে কোহালিদের জয়ের রাস্তা বন্ধ করে দেন। ডি’গ্র্যান্ডহোম মাত্র ২৮ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন। সব চেয়ে নির্দয় ছিলেন শার্দূল ঠাকুরের উপরে। ৯ বল থেকে ৩৩ রান তোলেন। ‘‘আমার মনে হয় বুদ্ধি করে খেলা এবং নিয়ন্ত্রণ না হারানোই সিরিজ দিয়ে গেল,’’ বলেন উইলিয়ামসন। বিশ্বকাপে যাঁর স্থিরতা দেখে সকলে ভক্ত হয়ে গিয়েছিলেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India New Zealand Kane Williamson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE