• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মারাদোনার জন্মদিনে মেসিকেই এখনকার সেরা বললেন কোমান

Messi and Maradona
সেরা: বার্সা অনুশীলনে মেসি। ৬০ বছরে পা মারাদোনার। ছবি টুইটার ও ফাইল চিত্র।

শুক্রবার ৬০ বছরে পা রাখলেন কিংবদন্তি ফুটবলার দিয়েগো আর্মান্দো মারাদোনা। আর প্রাক্তন আর্জেন্টিনীয় তারকার জন্মদিনে তাঁর উত্তরসূরি লিয়োনেল মেসিকেই এই সময়ের সেরা ফুটবলার হিসেবে বেছে নিলেন রোনাল্ড কোমান।

শনিবার লা লিগায় অ্যাওয়ে ম্যাচে প্রতিপক্ষ আলাভেস। তার আগে সাংবাদিক সম্মেলনে উঠে আসে বার্সায় (১৯৮২-১৯৮৪) খেলে যাওয়া মারাদোনার প্রসঙ্গ এবং সেই বহুচর্চিত প্রশ্ন, মেসি কি এগিয়ে দিয়েগোর চেয়ে? ১৯৯০ এবং ১৯৯৪ বিশ্বকাপ মঞ্চে খুব সামনে থেকে আর্জেন্টিনীয় কিংবদন্তিকে দেখা কোমান জানিয়ে দেন, মারাদোনার সঙ্গে আধুনিক যুগের মেসির কোনও তুলনাই চলতে পারে না। তিনি বলেন, ‘‘এখনও পর্যন্ত দুই সেরা ফুটবলার মারাদোনা এবং মেসিকে আমরা দেখেছি। ওর সময়ে দিয়েগো ছিল নিঃসন্দেহে সেরা। আর আজকের সময়ে মেসিই এক নম্বর।” যোগ করেন, “আমাদের সময়ের ফুটবলের সঙ্গে আপনি কোনও ভাবেই আজকের ফুটবলের তুলনা করতে পারেন না। এখনকার ফুটবলে শক্তির ব্যবহার অনেক বেশি হয়ে থাকে। পাল্টে গিয়েছে প্রতিদ্বন্দ্বিতার মাত্রাও। তবে এটা সত্যি যে, মারাদোনা বিভিন্ন দলের হয়ে ওর ফুটবলের বৈচিত্র গোটা বিশ্বের সামনে তুলে ধরেছিল।আর যখন ও বার্সেলোনায় এসেছিল, সেই সময় দিয়েগোই ছিল সেরা ফুটবলার।”

সম্প্রতি ব্যক্তিগত দেহরক্ষীর করোনা ধরা পড়ায় আবার নিভৃতবাসে চলে গিয়েছেন মারাদোনা। তারই মধ্যে শুক্রবার জন্মদিনে ইটালির এক সংবাদপত্রে খোলা চিঠিতে মারাদোনা জানিয়েছেন,  এবার তিনি সেরি আ চ্যাম্পিয়ন হিসেবে দেখতে চান তাঁর প্রিয় ক্লাব নাপোলিকে। তিনি লিখেছেন, “এই জন্মদিনে কী উপহার চাই? কিছুই চাই না। শুধু প্রার্থনা করি বিশ্ব থেকে দূর হয়ে যাক করোনা অতিমারি। আর্জেন্টিনা-সহ বিশ্বের সমস্ত প্রান্তের মানুষ এই ভাইরাসের কাছে হার মেনে অভাব এবং ক্ষুধার জ্বালায় আক্রান্ত। সেই পরিস্থিতি যে মুছে যায়।” তিনি আরও লিখেছেন, “ফুটবল নিয়ে কথা না বলে থাকতে পারছি না। মনেপ্রাণে চাই আমার ক্লাব খিমনাসিয়া যেন এবার চ্যাম্পিয়নশিপ জেতে। তারই সঙ্গে নাপোলিকে সেরি আ চ্যাম্পিয়ন হিসেবে দেখতে চাই। কোচ জেন্নারো গাত্তুসোকে বলব, তুমি যে প্রত্যয় নিয়ে ফুটবল খেলতে, সেভাবেই নাপোলিকে এগিয়ে নিয়ে চলো। তোমার জন্য আমি গলা ফাটিয়ে যাব আগের মতোই।”

জ়িদানের পরীক্ষা: চ্যাম্পিয়ন্স লিগে তাঁর দলের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠেছে। তারই মধ্যে আজ, শনিবার ঘরের মাঠে উয়েস্কার বিরুদ্ধে খেলতে নামছে রিাল মাদ্রিদ। ম্যানেজার জ়িনেদিন জ়িদান বলেছেন, “দলের সাম্প্রতিক ফল আমারও নজরে এসেছে। আমাদের পুরনো ফর্মে ফিরতেই হবে। ঘরের মাঠে তিন পয়েন্ট নিশ্চিত করাই প্রধান লক্ষ্য।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন