Advertisement
২৭ এপ্রিল ২০২৪

বিস্ময় ফ্রি-কিকে বার্সার হয়ে মেসির ৬০০ গোল

বিশ্ব ফুটবলে সব চেয়ে ধুরন্ধর ম্যানেজারদের মধ্যে তিনি এক জন। দুর্ধর্ষ পরিকল্পনা করার জন্য বিখ্যাত তিনি। বুধবার ভারতীয় সময় মধ্যরাতে তিনি ছিলেন লিভারপুলের দিকে। তার পরেও লিভারপুল জেতেনি। য়ুর্গেন ক্লপ পারেননি।

যুগলবন্দি: উচ্ছ্বসিত সুয়ারেস কোলে তুলে নিলেন মেসিকে। রয়টার্স

যুগলবন্দি: উচ্ছ্বসিত সুয়ারেস কোলে তুলে নিলেন মেসিকে। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মে ২০১৯ ০১:৪৯
Share: Save:

বিশ্ব ফুটবলে সব চেয়ে ধুরন্ধর ম্যানেজারদের মধ্যে তিনি এক জন। দুর্ধর্ষ পরিকল্পনা করার জন্য বিখ্যাত তিনি। বুধবার ভারতীয় সময় মধ্যরাতে তিনি ছিলেন লিভারপুলের দিকে। তার পরেও লিভারপুল জেতেনি। য়ুর্গেন ক্লপ পারেননি।

বার্সেলোনার দৈত্যদের সঙ্গে তাঁদের দুর্গে গিয়ে লিভারপুল সমানে-সমানে টক্কর দিয়ে বেঁচে ছিল ৭৫ মিনিট পর্যন্ত। তখনও প্রাক্তন লিভারপুল তারকা লুইস সুয়ারেসের গোলেই শুধু এগিয়ে ছিল বার্সেলোনা। দেখেশুনে মনে হচ্ছিল, ক্যাম্প ন্যুতে অঘটন ঘটিয়ে দিতে পারেন অতিথিরা। যে বার্সেলোনা বিখ্যাত তাদের বল পজেশনের জন্য তাদের পায়েই তখন বল কম, প্রতিপক্ষের পায়ে বল ঘোরাফেরা করছে বেশি।

তার পর আচমকাই লিভারপুল আবিষ্কার করল, ঘুমন্ত ভিসুভিয়াস জেগে উঠে লাভা উদগীরণ শুরু করেছে। শেষ ১৫ মিনিট সেই লাভাস্রোতে নিশ্চিহ্ন হয়ে যায় ক্লপের দল। লিয়োনেল মেসির জাদু যে ভাবে এক দশক ধরে ফুটবলকে আলোকিত করে যাচ্ছে, সে ভাবেই ওই ১৫ মিনিটে ওলটপালট করে দিয়ে গেল ক্লপ এবং তাঁর দলের ভাগ্য। শেষের স্কোরলাইন বার্সেলোনার পক্ষে ৩-০। দ্বিতীয় পর্ব বাকি, তবু গরিষ্ঠ অংশ ধরে নিয়েছে, ফাইনালে চলে গিয়েছেন মেসিরা।

সুয়ারেসের প্রথম গোলের পরে দ্বিতীয় গোলটাও তিনি করতে পারতেন। বারে লেগে ফিরে আসার পরে মাথা ঠান্ডা রেখে গোলে ঠেলে দিলেন মেসি। বার্সেলোনা ২, লিভারপুল ০। এই গোলটার পরেই পাল্টে গেল ম্যাচের রং। এর পরেই পঁয়ত্রিশ গজ দূর থেকে ফ্রি-কিকে মেসির ঐশ্বরিক গোল। লিভারপুলের গোলকিপার ব্রাজিলীয় অ্যালিসন বেকার উড়ে গিয়েও বাঁচাতে পারলেন না। বাঁ পায়ে মেসির বাঁক খাওয়ানো শট ঢুকল বেকারের ডানদিকের উপরের কোণ দিয়ে। এত নিখুঁত সেই ফ্রি-কিক যে, মনে হবে, গোলকিপার ডানায় ভর করে উড়ে গেলেও শুধু ওই জায়গাটাতেই পৌঁছতে পারতেন না। ঠিক সেই ছিদ্র দিয়েই বাসরঘরে ঢুকে পড়ল সাপ। দুর্ধর্ষ গোলের মতোই দুরন্ত উৎসবে মাতল বার্সা।

ঠিক চোদ্দো বছর আগে এই দিনটাতেই বার্সেলোনার হয়ে প্রথম গোল করেছিলেন মেসি। বুধবার রাতে করলেন বার্সার জার্সিতে ৬০০তম গোল। ৬৮৩ ম্যাচ নিয়েছেন এই লক্ষ্যে পৌঁছতে। মনে করিয়ে দেওয়া যাক, চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো মাত্র চার দিন আগেই ৬০০তম গোল করেছেন।

এবং, মাইলফলকে পৌঁছনোর কী অসাধারণ, মায়াবী ভঙ্গি! ফ্রি-কিক থেকে গোলটি দেখে ক্লপ পর্যন্ত হাসছিলেন। অসহায়ের হাসি। পরে সাংবাদিক সম্মেলনে এসে লিভারপুল ম্যানেজার বলেও গেলেন, ‘‘এই সব মুহূর্তগুলোতে মেসি অপ্রতিরোধ্য।’’ তাঁর মন্তব্য যেন সিলমোহর ফেলে দিয়ে গেল সেই ধারণার উপর। যতই প্ল্যানিং করো, মেসি যে দিন ছন্দে থাকবেন, সব খরকুটোর মতো উড়ে যাবে। পেপ গুয়ার্দিওলাকে মনে করা হয় মেসির স্রষ্টা। সেই তিনিও প্রতিপক্ষ কোচ হিসেবে ক্যাম্প ন্যুতে এসে বিধ্বস্ত হয়ে ফিরেছেন। বুধবার ছিল আর এক চাণক্য, ক্লপের পালা।

আর বিস্ময় গোল নিয়ে বিনয়ী বার্সা অধিনায়ক বলে গেলেন, ‘‘এই গোলটা করতে পেরে দারুণ লাগছে। একই সঙ্গে আমি ভাগ্যবান। পোস্টের একেবারে কোণ দিয়ে গোলটা হয়েছে।’’ ইংরেজ সংবাদমাধ্যমে কেউ কেউ ভিডিয়ো তুলে ধরে অভিযোগ করেছে, মেসি অন্যায় ভাবে পাঁচ গজ মতো এগিয়ে গিয়ে ফ্রি-কিক নিয়েছেন। কিন্তু ক্লপ বা তাঁর দলের তরফে কোনও অভিযোগ শোনা যায়নি, শুধুই পাওয়া গিয়েছে মেসি নিয়ে শ্রদ্ধা আর বিস্ময়। তাঁরাও যে জানেন, দু’দলের মধ্যে কোথায় তফাত ছিল।

বার্সেলোনার একটা লিয়োনেল মেসি ছিল, লিভারপুলের ছিল না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Lionel Messi UCL Barcelona Liverpool
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE