Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ব্যালন ডি’ওর মদ্রিচের, রোনাল্ডো দুই, মেসি পাঁচে

ফিফা বর্ষসেরার মতো ব্যালন ডি’অরও জিতলেন ক্রোয়েশিয়ার তারকা। যিনি রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার পাশাপাশি ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তুলতে সাহায্য করেন। তালিকায় মেসি পেলেন পঞ্চম ও রোনাল্ডো দ্বিতীয় স্থান।

 সেরা: নতুন ব্যালন ডি’ওর জয়ী ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ। ফাইল চিত্র

সেরা: নতুন ব্যালন ডি’ওর জয়ী ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৮ ০৪:৩০
Share: Save:

গত দশ বছরে লড়াইটা সীমাবদ্ধ থেকেছে বিশ্ব ফুটবলের দুই মহাতারকার মধ্যেই। লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোই গত দশ বছরের ভাগাভাগি করে নিয়েছেন ব্যালন ডি’ওর খেতাব। দু’জনেই পাঁচ বার করে জিতেছেন এই খেতাব। কিন্তু এ বার তাতে ভাগ বসালেন লুকা মদ্রিচ।

ফিফা বর্ষসেরার মতো ব্যালন ডি’অরও জিতলেন ক্রোয়েশিয়ার তারকা। যিনি রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার পাশাপাশি ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তুলতে সাহায্য করেন। তালিকায় মেসি পেলেন পঞ্চম ও রোনাল্ডো দ্বিতীয় স্থান। তৃতীয় স্থানে আঁতোয়া গ্রিজম্যান। পাশাপাশি বর্ষসেরা অনুর্ধ্ব-২১ ফুটবলারের পুরস্কার পেলেন কিলিয়ান এমবাপে। এ বছরই প্রথম চালু হল এই পুরস্কার। পাশাপাশি মেয়েদের বিভাগে ব্যালন ডি’ওর জিতলেন নরওয়ের স্ট্রাইকার এডা হেজরবার্গ।

চলতি বছরে ব্যালন ডি’ওর মনোনয়নের বাইরেও ছিলেন দুই ফুটবল নক্ষত্র মেসি-রোনাল্ডো। ৬৩তম ব্যালন ডি’ওর-এর দৌড়ে সম্ভাব্য বিজয়ীদের মধ্যে এগিয়ে রাখা হচ্ছিল মদ্রিচকে। সরকারী ভাবে ঘোষণা করার আগে সোশ্যাল মিডিয়ায় ফাঁসও হয়ে যায় মদ্রিচই জিতছেন। চলতি বছরে বিশ্বকাপে কিছু করতে না পারলেও রোনাল্ডো পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ খেতাব। মেসিও বার্সেলোনার হয়ে দুর্দান্ত খেলেছেন। কিন্তু এই দুই তারকাই এ বার ব্যালন ডি’ওর-এর কক্ষপথ থেকে অনেক দূরে ছিলেন। দিন কয়েক আগেই ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো মজা করে বলেন, ‘‘রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ফ্রান্সের অর্ধেক দলটাকেই ব্যালন ডি’ওর দেওয়া হোক।’’ আসলে এ বার ব্যালন খেতাবের জন্য মনোনয়ন পাওয়া ৩০ জনের মধ্যে খেতাবের দৌড়ে ছিলেন ছয় ফরাসি। যার মধ্যে ছিলেন কিলিয়ান এমবাপে, আঁতোয়া গ্রিজ়ম্যান, রাফায়েল ভারান, হুগো লরিস, পল পোগবা ও এনগোলো কাঁতে। শেষ বার যে ফরাসি ব্যালন ডি’ওর জিতেছিলেন, তিনি জ়িনেদিন জ়িদান। ১৯৯৮ সালে ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ের বছরে এই সম্মান পেয়েছিলেন জ়িদান।

কিন্তু এ বার সেই ছয় ফরাসিকে পিছনে ফেলে সম্ভাব্য খেতাবজয়ী হিসেবে বারবার উঠে আসছিল লুকা মদ্রিচের নাম। কিন্তু গত মরসুমে রিয়াল মাদ্রিদের হয়ে দুরন্ত ফুটবল খেলেছেন ক্রোয়েশিয়ার মদ্রিচ। বিশ্বকাপের সেরা ফুটবলার হিসেবে সোনার বল পাওয়ার পাশাপাশি উয়েফা ও ফিফার বর্ষসেরা ফুটবলারও হয়েছেন মদ্রিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football 2018 Ballon d'Or Luka Modric
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE