Advertisement
২৭ এপ্রিল ২০২৪

জেসুসের হ্যাটট্রিক, বড় জয় নেমারদের

জেসুস বললেন, ‘‘এখন নিয়মিত গোল পাচ্ছি। দেখতে হবে কোনও ভাবে যেন এটা বন্ধ না হয়। আমাকে গোল করে যেতে হবে।’’ যোগ করেন, ‘‘আমার কাজই গোল করে দলকে সাহায্য করা। গত মাসে সে ভাবে গোল পাচ্ছিলাম না। তাই একটা সময়ের পরে হতাশ হয়ে পড়েছিলাম।’’

উচ্ছ্বাস: পিএসজিকে জিতিয়ে আনন্দের লাফ নেমার-এমবাপের। এএফপি

উচ্ছ্বাস: পিএসজিকে জিতিয়ে আনন্দের লাফ নেমার-এমবাপের। এএফপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৯ ০৪:১৮
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগে ডায়নামো জাগ্রেবের বিরুদ্ধে হ্যাটট্রিক করে ম্যাঞ্চেস্টার সিটির ব্রাজিলীয় স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস বললেন, ‘‘ঠিক এ ভাবেই সব ম্যাচে গোল করে যেতে চাই।’’ বুধবার ম্যান সিটি পিছিয়ে পড়েও ক্রোয়েশীয় ক্লাবকে শেষ পর্যন্ত ৪-১ হারাল।

এ দিকে, বায়ার্ন মিউনিখের মতোই প্যারিস সাঁ জারমাঁ (পিএসজি) এ বারের চ্যাম্পিয়ন্স লিগে তাদের গ্রুপে সব ম্যাচ জিতল। বুধবার প্যারিসে নিজেদের মাঠে তুরস্কের ক্লাব গালাতাসারে কার্যত কিলিয়ান এমবাপেদের সামনে উড়ে গেল। পিএসজি জিতল ৫-০। পিএসজি-র পাঁচটি গোল করলেন মাউরো ইকার্দি, পাবলো সারাবিয়া, নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র, এমবাপে ও এদিনসন কাভানি। বুধবারই এ বারের চ্যাম্পিয়ন্স লিগে নেমার তাঁর প্রথম গোলটি করলেন। এমবাপেও গোল করেন তাঁর পাস থেকে।

সের্খিয়ো আগুয়েরো চোট পেয়ে ছিটকে যাওয়ার পরে জাতীয় দলে নেমারের সতীর্থ জেসুসই এখন ম্যান সিটির আক্রমণকে নেতৃত্ব দিচ্ছেন। শেষ পাঁচ ম্যাচে তাঁর পাঁচ গোল হয়ে গেল। ইংলিশ প্রিমিয়ার লিগেও তৃতীয় স্থানে থাকা ম্যান সিটিকে এখন বাইশ বছরের জেসুসের ফর্মের উপর ভরসা রাখতে হচ্ছে।

জেসুস বললেন, ‘‘এখন নিয়মিত গোল পাচ্ছি। দেখতে হবে কোনও ভাবে যেন এটা বন্ধ না হয়। আমাকে গোল করে যেতে হবে।’’ যোগ করেন, ‘‘আমার কাজই গোল করে দলকে সাহায্য করা। গত মাসে সে ভাবে গোল পাচ্ছিলাম না। তাই একটা সময়ের পরে হতাশ হয়ে পড়েছিলাম।’’

ক্রোয়েশিয়ার জাগ্রেবে গিয়ে এই ম্যাচ খেলার আগেই ম্যাঞ্চেস্টার সিটি নক-আউটে খেলার যোগ্যতা অর্জন করেছিল। এই গ্রুপে (সি) চমকে দিয়েছে ইটালির ক্লাব আটলান্টা। বুধবার শাখতার দনেস্ককে ৩-০ হারিয়ে তারা গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোয় খেলার যোগ্যতা অর্জন করল। ম্যান সিটির পয়েন্ট ছয় ম্যাচে ১৪। আটলান্টার সাত। মাত্র এক পয়েন্ট পিছিয়ে থাকায় নক-আউটে খেলার টিকিট পেল না শাখতার দনেস্ক।

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচগুলোতে কমবয়সিদের দাপট দেখা গেল। মঙ্গলবার বার্সেলোনাকে জেতায় সতেরো বছরের আনসু ফাতি। বুধবার রিয়াল মাদ্রিদের জয়েও বড় অবদান কুড়ির কম বয়সি রদ্রিগো ও ভিনিসিয়াস জুনিয়রের। ম্যান সিটির জেসুসের বয়সও মাত্র ২২। হ্যাটট্রিক করে তাঁর আরও প্রতিক্রিয়া, ‘‘ব্রাজিলে ছোটবেলায় চ্যাম্পিয়ন্স লিগ কী টুর্নামেন্ট নিজেই জানতাম না। তখন মাঠে নেমে বল কেড়ে নেওয়া আর গোল করা নেশার মতো ছিল। এখন বুঝি ইউরোপের সেরা টুর্নামেন্টের গুরুত্ব। এত বড় মঞ্চে হ্যাটট্রিক করতে পারা আমার কাছে অবিশ্বাস্য এক অভিজ্ঞতা। এই দিনটা ভুলব না।’’

ফাতি, ভিনিসিয়াসদের মতোই আর এক কমবয়সি ফুটবলার গোল করলেন বুধবার। তিনি টটেনহ্যাম হটস্পারের উনিশ বছরের রায়ান সেসেগন। অবশ্য তাঁর ক্লাব ১-৩ হারল বায়ার্ন মিউনিখের কাছে। এ বার এই টুর্নামেন্টে স্পার্স আরও বিশ্রী ভাবে বায়ার্নের কাছে প্রথম লেগে ২-৭ গোলে হেরেছিল। জোসে মোরিনহো টটেনহ্যামের দায়িত্ব নেওয়ার পরে গোলের ব্যবধান একটু কমল। এই গ্রুপ থেকে কারা নক-আউটে যাচ্ছে তা অবশ্য আগেই ঠিক হয়েছিল। গ্রুপ চ্যাম্পিয়ন বায়ার্ন একটা ম্যাচও হারেনি। দ্বিতীয় টটেনহ্যামের পয়েন্ট ৬ ম্যাচে ১০। মোরিনহো দায়িত্ব নেওয়ার পরে চ্যাম্পিয়ন্স লিগে স্পার্সের এটা দ্বিতীয় ম্যাচ। যেখানে নতুন ম্যানেজারের কোচিংয়ে টটেনহ্যামের পরিসংখ্যান: একটা জয়, একটা হার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester City Dinamo Zagre Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE