Advertisement
২৭ এপ্রিল ২০২৪

সম-অধিকার বিতর্ক উস্কে দিলেন মারিয়া

অ্যান্ডি মারে আগেই লিঙ্গবৈষম্য মুছে ফেলে পুরুষ এবং মহিলা টেনিস খেলোয়াড়দের একই পুরস্কারমূল্য দেওয়ার দাবি জানিয়েছিলেন।

তৃপ্ত: স্ট্রেট সেটে ম্যাচ জিতলেন শারাপোভা। সোমবার। গেটি ইমেজেস

তৃপ্ত: স্ট্রেট সেটে ম্যাচ জিতলেন শারাপোভা। সোমবার। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ০৩:১৬
Share: Save:

একপেশে ম্যাচে গ্রেট ব্রিটেনের কোয়ালিফায়ার হ্যারিয়েট ডার্টকে হারালেন ৬-০, ৬-০ ফলে। তার পরেই বহুচর্চিত পুরুষ ও মেয়েদের একই পুরস্কারমূল্যের দাবি নিয়ে বিতর্ক উস্কে দিলেন রুশ টেনিস তারকা মারিয়া শারাপোভা।

অ্যান্ডি মারে আগেই লিঙ্গবৈষম্য মুছে ফেলে পুরুষ এবং মহিলা টেনিস খেলোয়াড়দের একই পুরস্কারমূল্য দেওয়ার দাবি জানিয়েছিলেন। কিন্তু বাস্তবে তার কোনও প্রতিফলন দেখা যায়নি এখনও। সোমবার ম্যাচ জিতে সেই প্রসঙ্গে শারাপোভা বলেন, ‘‘সে ভাবে দেখতে গেলে লিঙ্গবৈষম্য মুছে ফেলার কাজটা খুব সহজ নয়।’’ সেখানেই না থেমে তিনি আরও বলেছেন, ‘‘আজ থেকে সাত বছর আগে উইম্বলডনে একটি সাংবাদিক বৈঠকে আমি সেই প্রসঙ্গ তুলেছিলাম। কিন্তু তা কারও মনে খুব একটা দাগ কাটেনি। অ্যান্ডি মারের মতো মানুষ ছাড়া সমান অধিকারের দাবির যৌক্তিকতা কাউকেই প্রভাবিত করতে পারেনি। ফলে বোঝাই যাচ্ছে কাজটা খুব সহজ নয়।’’

প্রথম রাউন্ডে ম্যাচ জিতলেন মাত্র ৬৩ মিনিটে। নিজের পারফরম্যান্স নিয়ে শারাপোভার বিশ্লেষণ, ‘‘গ্র্যান্ড স্ল্যামের যে কোনও রাউন্ডের ম্যাচ জেতার আলাদা একটা তৃপ্তি রয়েছে। প্রথম ম্যাচটা ভালই খেলেছি। তবে সামনের লড়াইগুলো আরও বেশি কঠিন। তার জন্য তৈরি থাকতে হবে।’’ আরও বলেছেন, ‘‘২০০৮ সালে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলাম। এ বার আমি তিরিশ নম্বর বাছাই হিসেবে খেলতে এসেছি। তবে এখনও স্বপ্ন দেখি মেলবোর্ন পার্কে চ্যাম্পিয়ন হওয়ার।’’

শারাপোভার মতো সহজেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গিয়েছেন দুই নম্বর বাছাই অ্যাঞ্জেলিক কের্বার। তিনি ৬-২, ৬-২ হারালেন স্লোভেনিয়ার পোলোনা হেরসককে, মাত্র ৭২ মিনিটে। গত বছর এই প্রতিযোগিতায় সেমিফাইনালে উঠেছিলেন কের্বার। সেই প্রসঙ্গ টেনে তিনি বলেছেন, ‘‘প্রত্যেক বার এই কোর্টে নামলে অনেক সুন্দর স্মৃতি মনে ভিড় করে আসে। এখানে ম্যাচ খেলতে খুব ভাল লাগে।’’ জয় দিয়ে অভিযান শুরু করেছেন গত বারের চ্যাম্পিয়ন ক্যারোলিন ওজনিয়াকি। তিনি ৬-৩, ৬-৪ ফলে হারিয়েছেন বেলজিয়ামের অ্যালিসন ফান আর্টফাকে। জিতে ওজনিয়াকি বলেছেন, ‘‘রড লেভার এরিনায় খেলার অন্য একটা উত্তেজনা রয়েছে। এই ছন্দ ধরে রাখতে চাই।’’ অন্য ম্যাচে পেত্রা কুইটোভা ৬-৩, ৬-২ ফলে হারান মাগদালেনা রাইবারিকোভাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Australian Open Maria Sharapova
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE