Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cricket

মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে টি টোয়েন্টি সিরিজ জিতে নিল ভারত

হায়দরাবাদে জিতেছিল ভারত। তিরুঅনন্তপুরমে সমতা ফিরিয়ে আনে ওয়েস্ট ইন্ডিজ। মুম্বইয়ে দাপট দেখিয়ে সিরিজ জিতে নিল বিরাট কোহালির ভারত।

ব্র্যান্ডন কিংকে ফেরানোর পরে ভারতীয়দের উচ্ছ্বাস। ছবি—এএফপি।

ব্র্যান্ডন কিংকে ফেরানোর পরে ভারতীয়দের উচ্ছ্বাস। ছবি—এএফপি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৯ ১৯:০০
Share: Save:

পেন্ডুলামের মতো দুলতে থাকা টি টোয়েন্টি সিরিজ জিতে নিল ভারত। হায়দরাবাদের প্রথম টি টোয়েন্টি বিরাট কোহালির দাপটে জিতেছিল ‘টিম ইন্ডিয়া’। তিরুঅনন্তপুরমের দ্বিতীয় ম্যাচ জিতে দারুণ ভাবে সিরিজে ফিরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। মুম্বইয়ে ভারতের কাছে আত্মসমর্পণ করল ওয়েস্ট ইন্ডিজ। ৬৭ রানে ম্যাচ জিতে ভারত ২-১ সিরিজ জিতে নিল।

বুধবার টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কায়রন পোলার্ড। শুরু থেকেই তাণ্ডবলীলা চালান ভারতীয় ব্যাটসম্যানরা। বিধ্বংসী মেজাজে ব্যাট করতে থাকেন লোকেশ রাহুল ও রোহিত শর্মা। দুই ওপেনার প্রথম উইকেটে ১৩৫ রান জোড়েন। ‘হিটম্যান’ ৩৪ বলে ঝোড়ো ৭১ রান করেন। ৬টি চার ও ৫টি ছক্কায় সাজানো ছিল রোহিতের ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ঘরের মাঠে ৪০০ ছক্কার মাইলফলক টপকে যান রোহিত। তাঁর আগে রয়েছেন ক্রিস গেইল (৫৩৪টি ছক্কা) ও শাহিদ আফ্রিদি (৪৭৬টি ছক্কা)। মুম্বইকরকে আউট করার পরে উইলিয়ামস ঠোঁটে আঙুল দিয়ে সবাইকে চুপ করার অঙ্গভঙ্গি করেন। তাতেও অবশ্য ভারতীয় ব্যাটসম্যানদের থামানো যায়নি।

দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে তিন নম্বরে নিজে না নেমে শিবম দুবেকে পাঠিয়েছিলেন ভারত অধিনায়ক। এ দিন পন্থকে পাঠিয়েছিলেন কোহালি। সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি তরুণ উইকেটকিপার। খাতা না খুলেই ফিরতে হয় তাঁকে। কোহালি নেমেই ধ্বংসলীলা শুরু করেন। কব্জির মোচড়ে বল ফ্লিক করে তিনি গ্যালারিতে ফেলেছেন ক্যারিবিয়ান বোলারদের। মাত্র ২৯ বলে ৭০ (অপরাজিত) রান করেন ভারত অধিনায়ক। রাহুল অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন।

আরও পড়ুন: ১৭৪ বলে ডাবল সেঞ্চুরি! রঞ্জিতে রেকর্ড করে কামব্যাক করলেন পৃথ্বী শ

৫৬ বলে ৯১ রানের ইনিংসে রাহুল মেরেছেন ৯টি চার ও ৪টি ছক্কা। ব্যাটসম্যানদের দাপটে ভারত শেষ পর্যন্ত ২০ ওভারে করে পাহাড়প্রমাণ ২৪০ রান। এই রানের জবাব দিতে নেমে শুরু থেকেই বিপর্যয়ের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। শামি-ভুবি-চহারের দাপটে এক সময়ে তিন উইকেট হারিয়ে ধুঁকছিল ওয়েস্ট ইন্ডিজ। হেটমায়ার (৪১) ও পোলার্ড (৬৮) পাল্টা মারের খেলা শুরু করেছিলেন। কিন্তু, দিনটা যে ছিল না ওয়েস্ট ইন্ডিজের। ২০ ওভারের শেষে ওয়েস্ট ইন্ডিজ করল ৮ উইকেটে ১৭৩ রান।

কোহালি এ দিন দলে দুটো পরিবর্তন এনেছিলেন। বোলিং আক্রমণ শক্তিশালী করার জন্য মহম্মদ শামি এবং কুলদীপ যাদবকে নেওয়া হয়েছিল। দু’ জনই নিজেদের নামের প্রতি সুবিচার করেছেন। এই মুম্বইয়ে বিশ্বকাপ জিতেছিল ভারত। টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে এখানেই টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল ‘টিম ইন্ডিয়া’। এ দিন সব অর্থেই দাপট দেখিয়ে টি টোয়েন্টি সিরিজ জিতে নিলেন বিরাট কোহালির ছেলেরা।

আরও পড়ুন: সুযোগ পেলেন না পৃথ্বী-গিল, শিখর ধওয়নের বদলে দলে এলেন...

সংক্ষিপ্ত স্কোর— ভারত (২০ ওভার) ৩ উইকেটে ২৪০ রান

ওয়েস্ট ইন্ডিজ (২০ ওভার) ৮ উইকেটে ১৭৩ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India West Indies India vs West Indies 3rd T 20
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE