বার্সেলোনা লা লিগা জিতে যেতে পারে বুধবারই। তবে সে ক্ষেত্রে আতলেতিকো দে মাদ্রিদকে হারতে হবে ভ্যালেন্সিয়ার কাছে। অবশ্য আতলেতিকো বুধবার হারবেই, এতটা আশা করছেন না কেউ। কিন্তু বার্সা যে লা লিগা জিতছেই সেটা এক রকম নিশ্চিত। এখন দেখার কবে সেই দিনটা আসে।

মঙ্গলবার লিয়োনেল মেসিকে পরিবর্ত হিসেবে ৬১ মিনিটে নামিয়েও বার্সা ২-০ হারিয়ে দিল আলাভেসকে। যে জয়ের সৌজন্যে লা লিগার টেবলে এক নম্বরে থাকা বার্সার সঙ্গে দু’নম্বর আতলেতিকোর পয়েন্টে ফারাক দাঁড়াল ১২। বার্সার ৩৪ ম্যাচে ৮০। আতলেতিকো ৩৩ ম্যাচে ৬৮।

মঙ্গলবার খেলা হল আলাভেসের  স্টেডিয়াম মেড্ডিজ়রোতায়। বার্সা ২-০ জিতেছে কার্লেস আলেইয়া (৫৪ মিনিট) ও লুইস সুয়ারেসের (৬০ মিনিট, পেনাল্টি) গোলে। স্পেনের একুশ বছর বয়সি প্রতিশ্রুতিমান আলেইয়ার লা লিগায় এটা দ্বিতীয় গোল। মেসির মতোই তিনিও লা মাসিয়া থেকে উঠে এসেছেন। খেলেন মাঝমাঠে। আর্জেন্টাইন তারকাও যে তাঁকে পছন্দ করেন সেটা মঙ্গলবারই স্পষ্ট হয়ে গেল। আলেইয়া গোল করতেই মেসি রিজার্ভ বেঞ্চ থেকে উঠে এসে তাঁকে আলিঙ্গন করেন। 

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে আতলেতিকো হার এড়ালেও বার্সা লা লিগা চ্যাম্পিয়ন হয়ে যেতে পারে শনিবার ন্যু ক্যাম্পে লেভন্তেকে হারালে। অবশ্য আতলেতিকোকে সে ক্ষেত্রে ভ্যালেন্সিয়া ও রিয়াল ভায়াদোলিদ ম্যাচ মিলিয়ে চারের কম পয়েন্ট পেতে হবে। শনিবার বার্সা নামার কয়েক ঘণ্টা আগে শেষ হয়ে যাবে আতলেতিকো-ভায়াদোলিদ ম্যাচ। তাই সে দিনই লিগের মীমাংসা হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। 

আলাভেসকে হারিয়ে উঠে বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে বললেন, ‘‘এই জয়টা অসম্ভব গুরুত্বপূর্ণ ছিল। যতটা সহজে আমরা লা লিগা জিতব সবাই ভাবছে, মোটেই ততটা সহজে সব কিছু হয়নি। মাঠে নেমে প্রত্যেককে সেরাটা দিতে হয়েছে। এটা ঘটনা যে আমরা এখন খেতাব জয়ের মুখে। পরের চার ম্যাচে তিন পয়েন্ট পেলেই চলবে। এই ক’মাস সবাই মিলে পাগলের মতো খেটেছি। তাই সাফল্যে আনন্দ হবেই।’’  

মঙ্গলবার মেসি নামার আগেই বার্সা ২-০ করে ফেলে। স্পেনের সংবাদমাধ্যমে লেখা হয়েছিল, এই ম্যাচে আর্জেন্টাইন তারকাকে বিশ্রামই দেওয়া হবে। চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের সঙ্গে খেলার কথা মাথায় রেখে। সেটা অবশ্য হয়নি। মেসিকে পরে নামানো হয়। যা নিয়ে পরে সাংবাদিক সম্মেলনে ভালভার্দে বলেছেন, ‘‘আমরা লিয়োকে বিশ্রামই দেব ঠিক করেছিলাম। কিন্তু ২-০ এগিয়েও বুঝতে পারছিলাম না শেষ পর্যন্ত কী হবে। তাই ওকে নামিয়ে দেওয়া হয়। অনেকে ভাবছেন লিয়োর সোনার বুট পাওয়া নিশ্চিত করতেই ওকে খেলানো হয়েছে। কিন্তু সেটা ঠিক নয়। ম্যাচটা যে কোনও ভাবে জেতা নিয়ে শুধু আমরা ভেবেছি। লিয়ো নামলে ব্যবধান বাড়িয়ে নিশ্চিন্ত হওয়া যাবে মনে করেই এই সিদ্ধান্ত।’’ মঙ্গলবার  মেড্ডিজ়রোতায়য় মেসির একটা শট দারুণ ভাবে বাঁচিয়ে দেন আলাভেসের গোলরক্ষক পাচেকো। আর একবার সহজ সুযোগ নষ্ট করেন ফিলিপে কুটিনহো।

এ দিকে, চোট সারিয়ে ফেরা উসমান দেম্বেলেরও প্রশংসা করেছেন ভালভার্দে। তিনি বলেছেন, ‘‘খুব দ্রুত ও বার্সার ফুটবল সংস্কৃতির সঙ্গে নিজেকে মানিয়ে নিয়েছে। আমার বিশ্বাস, আগামী কয়েক বছরে ও দলের অন্যতম সেরা শক্তি হয়ে উঠবে।’’