• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বকাপ বাছাই পর্ব

দেশের জার্সিতে ত্রাতা সেই মেসি

Lionel Messi
নায়ক: চিলের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে লিওনেল মেসির উচ্ছ্বাস। চিলে ম্যাচে জয় পেয়ে চাপ কাটল আর্জেন্তিনার। ছবি: রয়টার্স।

আর্জেন্তিনা ১

চিলে ০

 

ক্লাবের মতো এখন দেশেরও ত্রাতা হয়ে উঠেছেন লিওনেল মেসি। যাঁর কাজই হয়ে উঠেছে দলকে কঠিন পরিস্থিতি থেকে রক্ষা করা।

ভারতীয় সময় শুক্রবার ভোরে বিশ্বকাপ স্বপ্ন টিকিয়ে রাখতে নেমেছিল আর্জেন্তিনা। প্রতিপক্ষ চিলে। গত দু’বছরে যাদের বিরুদ্ধে দুটো কোপা ফাইনালে হেরেছে লা অ্যালবিসেলেস্তেরা। এ দিনও সেই ধারা বজায় থাকত। একের পর এক আক্রমণ সানিয়ে চিলে ছিল বিধ্বংসী মেজাজেই। কিন্তু দিনের শেষে একজনই পার্থক্যটা গড়ে দিলেন। আর্জেন্তিনার সাম্প্রতিক কালের অন্যতম খারাপ পারফরম্যান্সেও জয়ে তুলে আনলেন সেই মেসি।

প্রথমার্ধের শুরুতেই চিলের ফুয়েনজালিদার গোল বাতিল করা হয়। যার কিছুক্ষণ পরে অ্যাঙ্খেল দি’মারিয়ার ওপর সেই ফুয়েনজালিদার খারাপ ফাউলের সৌজন্যে পেনাল্টি পায় আর্জেন্তিনা। স্পটকিক থেকে মাথা ঠান্ডা রাখেন মেসি। এল এম টেনের গোলে ১-০ এগোয় আর্জেন্তিনা। চিলে অবশ্য বলদখলে রাখতে থাকে। সুযোগের পর সুযোগ তৈরি করেও সমতা ফেরাতে পারেনি। আর্সেনাল জার্সিতে গত কয়েক মাসে বহু বার মেজাজ হারাতে দেখা গিয়েছে অ্যালেক্সিস সাঞ্চেজকে। এ দিন চিলে জার্সিতেও মেজাজ হারান স্যাঞ্চেজ। ফ্রি-কিক থেকে স্যাঞ্চেজের শট গিয়ে লাগে ক্রসবারে। নব্বই মিনিট শেষে মাথা নিচু করে মাঠ ছাড়তে দেখা যায় স্যাঞ্চেজকে। ভিডিওতে ধরা পড়ে  রেগে গিয়ে তিনি চিৎকার করছেন।

তিন পয়েন্টের সৌজন্যে টেনশনের চোরাস্রোত কাটিয়ে ফের স্বস্তি আর্জেন্তিনা শিবিরে। কনমেবলের বিশ্বকাপ বাছাই পর্বের টেবলে তিন নম্বরে থাকল এডগার্ডো বাউজার দল। আর্জেন্তিনা কোচ বাউজা বলছেন, ‘‘এই তিন পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ ছিল।’’ মেসির গোলে তিন পয়েন্ট পাওয়ার পর প্রশ্নও উঠে যায়, আর্জেন্তিনা কি মেসির উপর নির্ভরশীল? বাউজা বলছেন, ‘‘মেসি আজ খুব ভাল খেলেছে। কিন্তু আমরা শুধু ওর ওপর নির্ভরশীল নই। বাকিরাও আজ চেষ্টা করেছে। দলের খেলায় আমি খুশি। দিনের শেষে আসল জিনিস হচ্ছে জেতা। সেটা আমরা করেছি। এ বার পরের ম্যাচ নিয়ে ভাবতে হবে। আশা করছি ছন্দ ধরে রাখবে দল।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন