• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দু’হাজার বছরের রেকর্ড ভাঙলেন ফেল্পস

Phelps
সাঁতার দেখছে ছেলে বুমার। পুলে আগুন ছড়াচ্ছেন বাবা মাইকেল ফেল্পস। রিওর চারটি যোগ করে যাঁর অলিম্পিক্স সোনার সংখ্যা এখনও পর্যন্ত রেকর্ড ২২। শুক্রবার রিওয় । ছবি: এএফপি।

আধুনিক অ্যাথলিটদের গ্রহে শ্রেষ্ঠত্বের আসনে তো আগেই বসেছিলেন। এ বার প্রাচীন গ্রিক অলিম্পিক্সের রেকর্ডও ছাপিয়ে গেলেন মাইকেল ফেল্পস। মার্কিন সাঁতারু ভেঙে দিলেন গ্রিক খেলোয়াড় লিওনাইডাসের ২১৬৮ বছরের পুরনো রেকর্ড।

বৃহস্পতিবার ২০০ মিটার মেডলিতে সোনা জেতার সঙ্গে সঙ্গেই এই নজির গড়ে ফেলেন ‘দ্য ফ্লাইং ফিশ’। অলিম্পিক্সে ব্যক্তিগত ইভেন্টে ১৩ নম্বর সোনা তুলে নিয়ে। লিওনাইডাসের ছিল ১২টি ইভেন্টে সেরা হওয়ার রেকর্ড। টানা চারটি অলিম্পিয়াডে তিনটি ইভেন্টে গ্রিক স্প্রিন্টারকে কেউ হারাতে পারেনি।

আধুনিক অলিম্পিক্সের ‘বিস্ময়’ ফেল্পসের ২২টা সোনার ন’টি এসেছে রিলে টিমে। ১৫২ খৃষ্টপূর্বের গ্রিক অলিম্পিক্সে রিলের ধারণা ছিল না। তবে লিওনাইডাসের রেকর্ড দু’হাজার বছর ধরে অলিম্পিক্সে ব্যক্তিগত সাফল্যের সর্বোত্তম নজির হিসেবে দাঁড়িয়েছিল। ১৬৪ থেকে ১৫২ খৃষ্টপূর্ব, চারটি অলিম্পিয়াডে তিনি স্টাডিয়ন, ডিয়াউলস আর হপলিটডরোমোস ইভেন্টে অপ্রতিরোধ্য ছিলেন। স্টাডিয়ন আর ডিয়াউলস অনেকটা এখনকার ২০০ মিটার আর ৪০০ মিটার স্প্রিন্টের মতো। আর হপলিটডরোমোসে খেলোয়াড়দের দৌড়তে হত ভারী ঢাল হাতে, কাঁসা নির্মিত বর্ম পরে। 

ফেল্পস ১০০ মিটার বাটারফ্লাই ২০০৪, ২০০৮ আর ২০১২তে জিতেছেন। এ ছাড়া ২০০ মিটার বাটারফ্লাইয়ে তিনি সেরা ২০০৪, ২০০৮ ও ২০১৬-তে। ২০০ মিটার মেডলিতে ২০০৪, ২০০৮, ২০১২ ও ২০১৬-তে মার্কিন সাঁতারুকে কেউ সোনা জেতা থেকে রুখতে পারেননি। সঙ্গে ৪০০ মিটার মেডলির ২০০৪ ও ২০০৮ সোনা ও ২০০ মিটার ফ্রিস্টাইলেও ২০০৮ অলিম্পিক্সে সোনা রয়েছে ফেল্পসের।

লিওনাইডাসের রেকর্ডের পাকা কোনও প্রমাণ নেই। তবে এটা নিশ্চিত তাঁর নজির যে ভাবে দু’হাজার বছরেরও বেশি টিকে ছিল, তেমনই বহু যুগ মার্কিন সাঁতারুর নজির বিস্মিত করে যাবে এ যুগের মানুষকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন