• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২৩ সোনা, ২৮ পদক! ‘ধরাছোঁয়ার বাইরে’ গিয়ে অলিম্পিক্স শেষ ফেল্পসের

Michel Phelps

আজ যা অসম্ভব মনে হয়, পরে সেই রেকর্ডও ভাঙে। খেলাধূলার ইতিহাসে বারবার এর নজির মিলেছে। কিন্তু মাইকেল ফেল্পস যেখানে গিয়ে শেষ করলেন তা এক কথায় অবিশ্বাস্য! অবিশ্বাস্যকেই বিশ্বাস করিয়ে ছেড়েছেন, প্রমাণ করে ছেড়েছেন, এই মার্কিন সাঁতারু। ২৩টা সোনা-সহ মোট ২৮টা অলিম্পিক্স পদক! ফেল্পসের পর সর্বোচ্চ ৯টা সোনা জেতার রেকর্ড রয়েছে অলিম্পিক্সে। আর শুধু রিও থেকেই ফেল্পস নিয়ে ফিরছেন পাঁচটা সোনা, একটা রুপো।

এ হেন ফেল্পসকে কিন্তু জীবনের প্রথম অলিম্পিক্সে বিনা পদকেই ফিরতে হয়েছিল। বয়স তখন মাত্র ১৫। তার আগের ৬৮ বছরের মধ্যে আমেরিকার কনিষ্ঠতম সাঁতারু হিসেবে সিডনি অলিম্পিক্সে যাওয়ার যোগ্যতা অর্জন করেন। শুধুমাত্র ২০০ মিটার বাটারফ্লাইয়ের ফাইনালে যেতে পেরেছিলেন সে বার। ফাইনাল শেষ করেছিলেন পাঁচ নম্বরে।

তার পর চারটে অলিম্পিক্স ফেল্পসকে শুধু বিস্ময়ে চেয়ে দেখল। ২০০৪ সালের আথেন্স অলিম্পিক্সে ৬টা সোনা, ২টো ব্রোঞ্জ। ২০০৮এর বেজিং অলিম্পিক্সে ৮টা সোনা। ২০১২তে লন্ডনে ৪টে সোনা, ২টো রুপো। লন্ডন অলিম্পিক্সের পর অবসর নিয়ে ফেলেছিলেন। কিন্তু অবসর ভেঙে সুইমিং পুলে প্রত্যাবর্তন ২০১৪র মাঝামাঝি। রিওতে আমেরিকার অলিম্পিক্স দলের পতাকা বওয়ার সম্মান দেওয়া হয় তাঁকে। রিওতেই শেষ করলেন ফেল্পস। আগেই জানিয়ে দিয়েছেন, আর নয়।  এ বার সত্যিই অবসর।

আরও খবর

মাইকেল ফেল্পসের খাদ্যতালিকা জানেন? অবাক হয়ে যাবেন

 

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন