Advertisement
২৬ এপ্রিল ২০২৪
‘বার্সা আমার জমানার ব্রাজিলের মতো’

মেসিদের পাশে খেলতে পারলে খুশি হতেন পেলে

বার্সায় মোহিত ফুটবলসম্রাট! ইউরোপিয়ান চ্যাম্পিয়ন কাতালান ক্লাবের খেলার ধরনধারণ দেখে পেলের মনে হচ্ছে, তাঁর জমানার বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলের খেলার মানের কাছাকাছি পৌঁছে গিয়েছে!

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৫ ০৩:১৭
Share: Save:

বার্সায় মোহিত ফুটবলসম্রাট!

ইউরোপিয়ান চ্যাম্পিয়ন কাতালান ক্লাবের খেলার ধরনধারণ দেখে পেলের মনে হচ্ছে, তাঁর জমানার বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলের খেলার মানের কাছাকাছি পৌঁছে গিয়েছে!

এখানেই শেষ নয়। তিন বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন পেলে খুব খুশি হতেন যদি মেসি-নেইমার-সুয়ারেজের পাশে এই বার্সেলোনা টিমে খেলতে পারতেন!

‘‘আজকের বার্সেলোনার ফুটবল স্টাইল আমার সময়ের স্যান্টোস আর ব্রাজিল টিমের মতোই প্রায়!’’ লন্ডনের এক বিখ্যাত দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে বলে দিলেন চুয়াত্তর বছর বয়সি পেলে। সঙ্গে কিংবদন্তি ফুটবলার আরও যোগ করেছেন, ‘‘ওপেন ফুটবল যারা খেলে সেই সব টিম আমার খুব পছন্দের। কিন্তু এখনকার বিশ্ব ফুটবলে তো খুঁজে পাওয়াই মুশকিল, কোন দল সে রকম স্টাইলে খেলে! তবে বার্সেলোনার খেলা দেখে আমার সময়ের স্যান্টোস আর ব্রাজিলের খেলা মনে পড়ে যায়। প্রায় ওই রকম ওপেন ফুটবল। এই বার্সেলোনার হয়ে খেলতে পারলে ভাল লাগত আমার।’’

তবে শুধু বার্সা-বন্দনাতেই থেমে থাকেননি পেলে। ইপিএলে আর্সেনাল আর চেলসির বৈরিতা নিয়ে কঠিন মন্তব্যও করেছেন। একহাত নিয়েছেন চেলসিতে খেলা তাঁর দেশোয়ালি দিয়েগো কোস্তাকে। গত সপ্তাহে আর্সেনাল ম্যাচে ব্রাজিলিয়ান বংশোদ্ভুত স্প্যানিশ তারকা ফুটবলার বিপক্ষ প্লেয়ারের সঙ্গে মাঠে প্রকাশ্যে হাতাহাতি করে তিন ম্যাচ সাসপেন্ড হয়েছেন। পেলের মনে হচ্ছে, কোস্তার কাজটা তরুণ প্রজন্মের কাছে ভুল বার্তা দেবে। ‘‘ওর ফুটবল দেশ স্পেন হতে পারে। কিন্তু ও একজন ব্রাজিলিয়ান। আর একজন ব্রাজিলিয়ান ফুটবলার বাচ্চাদের জন্য খারাপ বার্তা দিচ্ছে এটা দেখা আমার কাছে কষ্টের। সে দিন মাঠে ও হয়তো লাল কার্ড দেখেনি। কিন্তু ও বিপক্ষের দিকে তেড়ে গিয়েছিল। নোংরা ব্যাপার। ফুটবলের পক্ষে মোটেই ভাল নয়,’’ বলে দিচ্ছেন বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার। তবে শাস্তিপ্রাপ্ত কোস্তাকে সান্ত্বনাও দিয়েছেন পেলে। ‘‘আমি অবশ্য বিশ্বাস করি না যে, কোস্তার এ ভাবেই ফুটবল খেলার অভ্যেস। প্রত্যেকেই জীবনে ভুল করে। তবে তার থেকে সাবধান থাকাই ভাল।’’

আর্সেন ওয়েঙ্গার আর জোসে মোরিনহো— দুই যুযুধান মহাকোচের দ্বৈরথে সে দিন আর্সেনালকে হারিয়েছিল চেলসি। কিন্তু তিনি— পেলে ওই দুই দলের মধ্যে কোনও একটায় খেললে জীবদ্দশাতেই কিংবদন্তির পছন্দ জয়ী দল নয়, বিজিত টিমই। ‘‘আধুনিক যুগে আমি যদি ইপিএলে খেলতাম তা হলে আর্সেনালে খেলতেই পছন্দ করতাম। আপনারা কি মনে করেন আমি এখনও খেলতে পারতাম?’’ সবশেষে রসিকতা ফুটবল সম্রাটের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pele Barcelona Arsenal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE