বিশ্ব উষ্ণায়ন ও তাপমাত্রা বৃদ্ধির ফলে ভারত ও অস্ট্রেলিয়া-সহ গোটা বিশ্বের ক্রিকেট মাঠে খেলোয়াড়দের অসুস্থ হয়ে পড়ার সমস্যা বাড়ছে। তাই এই সমস্যার সমাধানে বিশেষ নিয়ম বা ‘হিট রুল’ চালুর জন্য ক্রিকেট পরিচালন সংস্থাগুলোকে বিশেষ রিপোর্ট-সহ আবেদন করলেন গবেষকরা।

ক্রীড়া ও পরিবেশ গবেষকদের দু’টি দল মঙ্গলবার ক্রিকেট পরিচালন সংস্থাগুলোকে লিখিত ভাবে ‘হিট রুল’ চালুর প্রস্তাবের পাশাপাশি আবহাওয়া পরিবর্তনের সঙ্গে ম্যাচ বাতিলের পরামর্শও দিয়েছেন। এ ছাড়াও গরমে যুব খেলোয়াড়দের বিশেষ যত্ন নেওয়ার কথাও বলেছেন তাঁরা। প্রয়োজনে প্রবল গরমে বাতাস চলাচলের জন্য বিশেষ পোশাক ও সরঞ্জাম ব্যবহারের যুক্তি দেন তাঁরা। 

ক্রিকেটের মক্কা লর্ডসের প্রচলিত খেলার উপরে গবেষণারত বিভাগের আধিকারিক রাসেল সেম্যুর এই আবেদনকারীদের একজন। তাঁর কথায়, ‘‘এটা কেবল ক্রিকেটের জন্য আগাম সতর্কবার্তা নয়। সব ধরনের খেলার জন্যই এই পরামর্শ। ক্রীড়াবিদরা প্রাকৃতিক ভাবে আলাদা নন। কিন্তু গোটা বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির ফলে যে সমস্যার সৃষ্টি হচ্ছে তা সমাধানে পদক্ষেপ করা জরুরি।’’

রিপোর্টে বিভিন্ন উদাহরণও টানা হয়েছে এই আবেদনের স্বপক্ষে। যার মধ্যে রয়েছে, প্রবল তাপপ্রবাহের কারণে অস্ট্রেলিয়ায় বাচ্চাদের ক্রিকেট ম্যাচ ভেস্তে যাওয়া। দক্ষিণ আফ্রিকার জলকষ্ট এবং ইংল্যান্ডের প্রবল বন্যা। যার ফলে গত কয়েক বছরে ব্যাহত হয়েছে ক্রিকেট-সহ বিভিন্ন খেলা। এমনকি রিপোর্টে এও বলা হয়েছে, দীর্ঘক্ষণ মাঠে থাকার ফলে ক্রিকেট মাঠে ব্যাটসম্যান ও উইকেটকিপাররা এই তাপমাত্রাজনিত সমস্যায় বেশি কাবু হয়ে পড়েন। তাই প্রয়োজনে তাপমাত্রাজনিত কারণে ক্লান্তি এড়াতে নতুন পদক্ষেপ করা জরুরি। দরকারে গরমে খেলা বন্ধ করে যে সময়ে তাপমাত্রা কমে, সে সময়ে খেলা সরিয়ে আনতে হবে বলে আবেদন করেছেন তাঁরা।