Advertisement
২৬ এপ্রিল ২০২৪

হার থেকে শিক্ষা নিতে চান রোহিত

ভারত এই টুর্নামেন্টে খেলতে এসেছে বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনিদের বিশ্রাম দিয়ে। কোহালির জায়গায় নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৮ ০৫:১৮
Share: Save:

টানা সাতটি টি-টোয়েন্টি ম্যাচে ভারতের কাছে হারতে হয়েছিল শ্রীলঙ্কাকে। মঙ্গলবার চাকা উল্টো দিকে ঘুরিয়ে দিতে পারলেন শ্রীলঙ্কার ক্রিকেটারেরা। ভারতকে পাঁচ উইকেটে হারিয়ে। যে ম্যাচের নায়ক শ্রীলঙ্কার ব্যাটসম্যান কুশল পেরেরা (৩৭ বলে ৬৬)। ম্যাচের সেরার পুরস্কার নিয়ে কুশল বলে গেলেন, ‘‘আমার জীবনের সেরা ইনিংস খেললাম। নিজের ক্ষমতার ওপর পুরো আস্থা ছিল। এখন মনে হচ্ছে, আমি একশো শতাংশ ফিট।’’

ভারত এই টুর্নামেন্টে খেলতে এসেছে বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনিদের বিশ্রাম দিয়ে। কোহালির জায়গায় নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। ম্যাচ হেরে যাওয়ার পরে তিনি বলেন, ‘‘আমার মনে হয়েছিল, শেষ দিকে আর একটু দ্রুত রান তোলা যেত। তবে এই উইকেটে এটা লড়াই করার মতো স্কোর ছিল। কিন্তু শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা শুরুতে দুর্দান্ত খেলে দেওয়ায় কাজটা কঠিন হয়ে যায়।’’

এ দিন একটা সময় ম্যাচ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। শ্রীলঙ্কায় এই মুহূর্তে জরুরি অবস্থা জারি হয়েছে। যার পরে প্রশ্ন উঠে গিয়েছিল ম্যাচ নিয়ে। পরে ভারতীয় টিমের পক্ষ থেকে জানানো হয়, কলম্বোর পরিস্থিতি ঠিকই আছে। ভারতীয় বোর্ডের পক্ষ থেকেও বলা হয়েছে, ক্রিকেটারদের হোটেলে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

শ্রীলঙ্কা অনায়সে জিতে গেলেও বোলারদের দোষ দিতে চান না রোহিত। ভারত অধিনায়ক বলছেন, ‘‘আমাদের বোলাররা সব রকম চেষ্টা করেছিল। কিন্তু মাঝে মাঝে এমন দিন আসে, যখন কিছুই ঠিকঠাক হয় না।’’ এই সফরে ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরাদের বিশ্রাম দিয়েছে ভারত। তা হলে কি বোলারদের অনভিজ্ঞতার জন্য হারতে হল দলকে? রোহিত বলছেন, ‘‘আমার তা মনে হয় না। এই দলটার অভিজ্ঞতা ভালই আছে। কয়েক জন বোলার নতুন ঠিকই, কিন্তু আমার পুরো আস্থা আছে সবার ওপর।’’

রোহিত বলছেন, প্রথম ম্যাচ থেকে তাঁদের শিক্ষা নিতে হবে। ‘‘আমরা আজ পরিকল্পনাগুলো ঠিকঠাক কাজে লাগাতে পারিনি। এই ভুলগুলোর থেকে আমাদের শিক্ষা নিতে হবে,’’ বলেছেন তিনি। রোহিত অবশ্য আত্মবিশ্বাসী যে পরের ম্যাচগুলোয় তাঁর দল ফিরে আসবে। তাঁর কথায়, ‘‘এই ধরনের পিচে ব্যাটিংটা খুব শক্তিশালী হওয়া দরকার। আমাদের ব্যাটিং গভীরতা কিন্তু খুব ভাল। দলে কয়েক জন অলরাউন্ডারও আছে। আশা করি, পরের ম্যাচগুলোয় আমরা ঘুরে দাঁড়াতে পারব।’’ ভারতের পরের প্রতিপক্ষ বাংলাদেশ।

গত কয়েকটা সিরিজে ভারতের বিরুদ্ধে একের পর এক ম্যাচ হারার পরে শ্রীলঙ্কার এই প্রত্যাবর্তনে দারুণ খুশি অধিনায়ক দীনেশ চান্ডিমাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE