Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Coronavirus

ব্রাজিলে ফুটবল শুরু কেন, তোপ রোনাল্ডোর

তিন মাস বন্ধ থাকার পরে বৃহস্পতিবারেই রিয়ো দে জেনেইরোতে শুরু হল স্থানীয় ফুটবল লিগ কারিয়োকা চ্যাম্পিয়নশিপ।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২০ ০৩:৪৯
Share: Save:

করোনাভাইরাসের সংক্রমণে বুধবারেই ব্রাজিলে মারা গিয়েছেন ১,২৬৯ জন। লাতিন আমেরিকার এই দেশে মারণ এই ভাইরাসের সংক্রমণে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন ৪৬,৫১০ জন। এই অতিমারির মধ্যেই ফুটবল ফিরল ব্রাজিলে। যার প্রবল সমালোচনা করলেন ব্রাজিলের বিশ্বজয়ী প্রাক্তন ফুটবলার রোনাল্ডো লুইস নাজারিয়ো দা লিমা।

তিন মাস বন্ধ থাকার পরে বৃহস্পতিবারেই রিয়ো দে জেনেইরোতে শুরু হল স্থানীয় ফুটবল লিগ কারিয়োকা চ্যাম্পিয়নশিপ। ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে যে ম্যাচে মুখোমুখি হয়েছিল ফ্ল্যামেঙ্গো বনাম বাঙ্গু। অতিমারির মধ্যেই ফুটবল ফেরানোর সিদ্ধান্তকে প্রবল সমালোচনা করেছে ব্রাজিলের দুই বিখ্যাত ক্লাব ফ্লুমিনেন্স ও বোতাফোগো। তাদের সঙ্গেই এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেন রোনাল্ডোও।

১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপজয়ী এই প্রাক্তন স্ট্রাইকার মাদ্রিদে এক অনুষ্ঠানে বলেন, ‍‘‍‘এই মুহূর্তে গোটা দেশের যা অবস্থা, তখন ব্রাজিলের কারিয়োকা ফুটবল শুরু করে দেওয়ার সিদ্ধান্তের আমি বিরোধী।’’ যোগ করেন, ‍‘‍‘ইউরোপের বিভিন্ন দেশে ফুটবল ফের শুরু করার উদাহরণ সামনে রেখে এগোতে চাইছে ব্রাজিল। কিন্তু তা করা হচ্ছে অতিমারির কথা বিবেচনা না করেই।’’

বিশ্বে এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই করোনা-সংক্রমণে সব চেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছেন ব্রাজিলে। বর্তমানে স্পেনের ক্লাব ভায়াদোলিদের মালিক রোনাল্ডো। সেখানেও জাতীয় চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে গত সপ্তাহে। কিন্তু বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে অতীতে খেলা এই ফুটবলার বলছেন, ‍‘‍‘স্পেনে প্রতিযোগিতা ফের শুরু হয়েছে সংক্রমণের লেখচিত্র নিচের দিকে যাওয়ার পরে। স্বাস্থ্য সংক্রান্ত নিরাপত্তার পরিবেশ তৈরি হওয়ার পরে। সেখানে ব্রাজিলে সংক্রমণের হার তুঙ্গে। এই সময়ে ফুটবল ফেরানোর সিদ্ধান্ত একদম ভুল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus Brazil Football Ronaldo Nazario
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE