• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেরিনারও বিদায়, সহজ রাস্তা সানিয়াদের

Serena
সেরেনা

অলিম্পিক্স টেনিসে না আছে র‌্যাঙ্কিং পয়েন্ট, না প্রাইজমানি। শীর্ষস্থানীয় সব তারকার তাই দল বেঁধে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এও আসতে দেখা যায় না! রিওতে যেমন ফেডেরার-ই নেই। নেই ব্রায়ান ভাইদের কিংবদন্তি ডাবলস টিম। না থাকার সরকারি কারণ যদিও চোট, জিকা-আতঙ্ক বা ব্যক্তিগত সমস্যা। কিন্তু টেনিস বিশেষজ্ঞদের ব্যাখ্যা অন্য রকম। এমনও জল্পনা অলিম্পিক্সের টেনিস কোর্টে ঘোরাঘুরি করে যে, গেমসে এলেও সুপারস্টারেরা কেউ নিজেদের পুরোটা দেন না! রিও গেমসের পরেই আবার বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম। যুক্তরাষ্ট্র ওপেন শুরু দু’সপ্তাহের ভেতর। ফলে নোভাক জকোভিচের হারের চব্বিশ ঘণ্টার মধ্যে সেরিনা উইলিয়ামসেরও বিদায়ে সেই পুরনো প্রশ্ন আবার মাথাচাড়া দিলে অবাকের কিছু নেই বোধহয়।

বিশ্বের এক নম্বর ও অলিম্পিক্সে শীর্ষ বাছাই জকোভিচ প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিলেন। মেয়েদের এক নম্বর তথা রিওতে শীর্ষ বাছাই সেরিনা তবু একটা ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ডে হারেন এলিনা ভিতোলিনার কাছে। যদিও সেরিনা ডান কাঁধের সমস্যায় ম্যাচ চলাকালীন এক বার কোর্টের ধারে মেডিক্যাল টিম ডাকিয়ে শুশ্রূষা নেন। তবু তার চেয়েও সেরিনার এই ম্যাচে ৩৭টা আনফোর্সড এরর, একই গেমে পাঁচটা ডাবল ফল্ট বেশি গুরুত্ব পাচ্ছে টেনিসমহলে। যাঁদের মিলিত গ্র্যান্ড স্ল্যাম ৩৪টা সেই দুই বিশ্বসেরা টেনিস তারকার অলিম্পিক্সে কোয়ার্টার ফাইনালের আগেই বিদায় নেওয়া নিয়ে প্রশ্ন উঠছে। হারের পর সেরিনার মন্তব্যে যেন আরও কৌতূহল তৈরি হয়েছে। ‘‘আমার চারটে অলিম্পিক্স সোনা আছে। পাঁচ নম্বরটা জেতার খুব ভাল সুযোগ ছিল রিওতে। কিন্তু তার জন্য যতটা তৈরি হব ভেবেছিলাম, ততটা হতে পারিনি। তবু রিওতে যে আসতে পেরেছি সেটাই তো আনন্দের।’’ সেরিনার সঙ্গে মুগুরুজাও হেরে যাওয়ায় ছেলেমেয়ে মিলিয়ে সুপারস্টার বলতে টিকে থাকলেন শুধু নাদাল, অ্যান্ডি মারে আর কিভিতোভা।

তবে অলিম্পিক্স টেনিসের মরা গাঙে ভারতের জন্য একটু হলেও ভাল খবর, মিক্সড ডাবলসে সানিয়া-বোপান্না জুটিকে চতুর্থ বাছাইয়ের মর্যাদা দেওয়া হয়েছে। যার ফলে ড্র-এ খানিকটা সুবিধে পেয়ছেন। এখন দেখার, সেই সুবিধের কতটা ফায়দা ভারতীয় জুটি তুলতে পারে? সানিয়া-বোপান্নার অর্ধে সত্যিকারের শক্তিশালী জুটি ফ্রান্সের হার্বার্ট-মাদেনোভিচ। ব্রায়ান ভাইয়েরা এবং ফেডেরার-ওয়ারিঙ্কা না আসায় যথাক্রমে সেরিনা ও হিঙ্গিসের মিক্সড ডাবলস খেলা হচ্ছে না রিওতে। ভেনাস খেলছেন রাজীব রামকে নিয়ে। শীর্য বাছাই ফরাসি জুটি মাহু-গার্সিয়া এবং নাদাল-মুগুরুজার হেভিওয়েট জুটি সব সানিয়াদের অন্য অর্ধে। সানিয়া-বোপান্না প্রথম রাউন্ডে অস্ট্রেলীয় জুটি স্তোসুর-পিয়ার্সকে হারালে কোয়ার্টার ফাইনালে রোমানিয়ার মার্জিয়া-নিকুলেস্কু বনাম স্পেনের ফেরার-নাভারো ম্যাচের জয়ীর সঙ্গে খেলবেন। সেমিফাইনালে উঠলেই কমপক্ষে ব্রোঞ্জের প্লে-অফে খেলার সুযোগ সানিয়াদের। ভারতীয় টেনিসমহল যার দিকে তাকিয়ে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন