টেস্ট থেকে অবসর নিয়ে টি২০ এবং ওয়ান ডে-তে মনোযোগ দিতে চান বলে জানিয়ে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেন। কিন্তু তবুও সদ্য ভারতের বিপক্ষে টি২০ দলে রাখা হয়নি তাঁকে। নতুনদের নিয়ে তৈরি টি২০ দল দেখে অবাক হয়েছেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। সম্পূর্ণ সুস্থ ডেল স্টেন জানিয়েছিলেন যে, দলে নির্বাচনের জন্য তিনি নিজেকে তৈরিই রেখেছিলেন। তাও তাঁকে দলে নেওয়া হয়নি।

দক্ষিণ আফ্রিকাজাত ক্রিকেট বিশেষজ্ঞ নিল ম্যানথর্প, দক্ষিণ আফ্রিকা বোর্ডের ক্রিস মরিস নির্বাচনের জন্য নিজেকে রাখেননি বলাকে আকর্ষণীয় বলে টুইট করেন। সেই টুইটেই স্টেন বলেন, "আমি কিন্তু রেখে ছিলাম।"

 

এরপরে স্টেনের সেই টুইটের উত্তরে নিল ম্যানথর্প বলেন, ‘হয়তো বড় ম্যাচের জন্য তোমাকে তুলে রাখছেন নির্বাচকরা। (কারা এই নতুন নির্বাচকরা?)।’ তার পরেই ডেল স্টেন তাঁর ‘ক্ষমা’ চান বিরাট কোহালিদের কাছে। তিনি টুইট করে বলেন, ‘দুঃখিত বিরাট ও কয়েক কোটি মানুষের কাছে। তোমাদের বড় দল মনে না করার জন্য।’

 

আরও পড়ুন: নেই স্টেন, আমলা... এক ঝাঁক তরুণ মুখ নিয়ে ভারত সফরে আসছে দক্ষিণ আফ্রিকা

টি২০-তে ৪৪টি ম্যাচে তিনি নিয়েছেন ৬১টি উইকেট। এক ইনিংসে চার উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে দু’বার। এরকম একজন বোলারকে দেশে রেখে আসা কি ভুল হল প্রোটিয়াদের? অক্টোবর থেকে শুরু হতে চলা এই সিরিজে সম্পূর্ণ নতুন চেহারায় দেখা যাবে দক্ষিণ আফ্রিকাকে। দলে একাধিক নতুন মুখ। ভারতের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে তাঁদের ঘরে অনভিজ্ঞ এই দল নিয়ে কতটা প্রতিরোধ গড়ে তুলতে পারবে তাঁরা? সেই দিকেই থাকবে নজর।