Advertisement
৩০ এপ্রিল ২০২৪

ইস্টবেঙ্গলকে আশ্বাস পটেলের, বর্ষসেরা সুনীল

এ দিনই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বিচারে ফের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন সুনীল ছেত্রী। রবিবার মুম্বইয়ে এগজিকিউটিভ কমিটির বৈঠকে সুনীলকেই বেছে নেওয়া হয়।

সম্মান: বাছা হল সুনীল ছেত্রীকে।

সম্মান: বাছা হল সুনীল ছেত্রীকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৮ ০৪:০৪
Share: Save:

ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল)-এ ইস্টবেঙ্গলের খেলা নিয়ে জল্পনা অব্যাহত। রবিবার মুম্বইয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল্ল পটেলের সঙ্গে লাল-হলুদ কর্তাদের আলোচনাতেও সমাধানসূত্র অধরা।

ফেডারেশন সূত্রে খবর, প্রেসিডেন্ট নিজেও আগ্রহী আইএসএলে ইস্টবেঙ্গলের খেলার ব্যাপারে। তিনি আশ্বাস দিয়েছেন, আইএমজিআর কর্তাদের সঙ্গে আলোচনায় বসার।

২০১৩ সালে আইএসএল শুরু হওয়ার সময় ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে পাঁচ বছরের চুক্তি হয়েছিল আয়োজক সংস্থা আইএমজিআর-এর। তাতে পরিষ্কার উল্লেখ রয়েছে, একটি শহর থেকে একটি দলই অংশ নেবে প্রতিযোগিতায়। ইতিমধ্যেই কলকাতা থেকে আইএসএলে খেলছে এটিকে। এ বছরই মেয়াদ শেষ হচ্ছে চুক্তির। তা হলে কি আগামী বছর থেকে আইএসএলে খেলবে ইস্টবেঙ্গল? নাকি এই মরসুমেই লাল-হলুদ জার্সি গায়ে দেশের সেরা লিগে খেলতে দেখা যাবে মহম্মদ আল আমনাদের?

ইস্টবেঙ্গলের কর্তারা আগ্রহী চলতি মরসুমেই আইএসএলে খেলতে। কী ভাবে তা সম্ভব সেটাই ছিল এ দিনের আলোচনার মূল বিষয়। তাই ফেডারেশন প্রেসিডেন্টের আশ্বাস সত্ত্বেও প্রশ্ন উঠছে, চুক্তি ভেঙে কী ভাবে ইস্টবেঙ্গলকে এই মরসুমে আইএসএলে খেলার অনুমতি দেবে আইএমজিআর। কারণ, এটিকের তীব্র আপত্তি রয়েছে কলকাতা থেকে দ্বিতীয় কোনও দলের আইএসএলে খেলার ব্যাপারে। তা হলে? ফেডারেশনের কারও কারও মতে, সেক্ষেত্রে শিলিগুড়ি থেকে খেলতে পারে ইস্টবেঙ্গল। তাতে কি রাজি হবেন লাল-হলুদ শিবির?

ইস্টবেঙ্গল কর্তারা অবশ্য এই প্রসঙ্গে মুখে কুলুপ এঁটেছেন। কারণ, ২৭ অথবা ২৮ জুলাই পর্যন্ত সময় চেয়েছেন আইএমজিআর কর্তারা। তার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন তাঁরা। ফেডারেশনের এক প্রভাবশালী কর্তা বলে দিলেন, ‘‘বল এখন আইএমজিআর-এর কোর্টে। ইস্টবেঙ্গলের ব্যাপারে ওদেরই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।’’

আইএসএলে ইস্টবেঙ্গলের খেলা নিয়ে জল্পনার মধ্যেই রবিবার উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিলেন ফেডারেশনের এগজিকিউটিভ কমিটির সদস্যেরা।

এক) ফুটবলারদের বয়স ভাঁড়ানো রুখতে ভারতীয় ক্রিকেট বোর্ডের পথ অনুসরণ করার সিদ্ধান্ত নিল এআইএফএফ। এত দিন ফুটবলারদের বয়স যাচাই করতে জন্মের শংসাপত্রই দেখা হত। এ বার থেকে চিকিৎসক ভেস পেজের তত্ত্বাবধানে ‘টি ডব্লিউ থ্রি’ পরীক্ষা (কব্জির হাড়ে এক্স-রে করে বয়স যাচাই করার পদ্ধতি) করা হবে প্রতিযোগিতা শুরু হওয়ার আগে। পরীক্ষার খরচ বহন করতে হবে ক্লাব ও রাজ্য ফুটবল সংস্থাকে।

দুই) বিদেশের মতো ভারতেও এ বার অ্যাকাডেমি থেকে ফুটবলার সই করানোর সময় টাকা দিতে হবে ক্লাবগুলোকে। তা করতে হবে এআইএফএফ-র নির্দেশিকা মেনেই।

রবিবারের বৈঠকেই জানানো হয়েছে, কলকাতায় প্রস্তাবিত সেন্টার অব এক্সেলেন্স গড়ে তোলার জন্য অনুদান হিসেবে সাড়ে চার লক্ষ মার্কিন ডলার দিয়েছে ফিফা। শুধু তাই নয়। অনূর্ধ্ব-১৩ আই লিগ এবং বেবি লিগের (৪ থেকে ১২ বছর) জন্যও অনুদান দিচ্ছে ফিফা। শিলং, মিজোরামে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বেবি লিগ।

এ দিনই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বিচারে ফের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন সুনীল ছেত্রী। রবিবার মুম্বইয়ে এগজিকিউটিভ কমিটির বৈঠকে সুনীলকেই বেছে নেওয়া হয়। ভারতীয় দলের অধিনায়ক এই মুহূর্তে সস্ত্রীক ইটালিতে ছুটি কাটাচ্ছেন। সেখান থেকে স্পেনে যাবেন বেঙ্গালুরুর প্রাক-মরসুম প্রস্তুতি শিবিরে যোগ দিতে। গত বারও বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন সুনীল।

রবিবারে বৈঠকেই সেরা প্রতিশ্রুতিমানে পুরস্কারের জন্য বেছে নেওয়া হয় অবিনাশ থাপাকে। বর্ষসেরা মহিলা ফুটবলারের পুরস্কার দেওয়া হবে কমলা দেবীকে। মেয়েদের সেরা প্রতিশ্রুতিমান ফুটবলার নির্বাচিত হয়েছেন ই পান্থোই। সেরা রেফারি নির্বাচিত হয়েছেন সি আর শ্রীকৃষ্ণ। যুব ফুটবলের উন্নতির জন্য পুরস্কৃত করা হবে কেরল ফুটবল সংস্থাকে। তবে বাংলার কেউ নির্বাচিত হলেন না পুরস্কারের জন্য।

ডার্বির টানেই লাল-হলুদে: আই লিগ শেষ হওয়ার পরেই কাশিম আয়দারার সঙ্গে চুক্তি সেরে ফেরেছিল ইস্টবেঙ্গল। কিন্তু ভিসা সমস্যায় কলকাতা আসা আটকে গিয়েছিল গত মরসুমে মিনার্ভা এফসির হয়ে আই লিগ জেতা মিডফিল্ডারের। অবশেষে রবিবার এলেন লাল-হলুদের নতুন বিদেশি। ডার্বির টানেই যে ইস্টবেঙ্গলে খেলার সিদ্ধান্ত নিয়েছেন, কলকাতায় পা দিয়েই জানিয়ে দিলেন কাশিম। সেনেগালের মিডফিল্ডার বললেন, ‘‘ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ডার্বি খেলার জন্য সবাই মুখিয়ে থাকে।’’ তিনি যোগ করেন, ‘‘তা ছাড়া সব ফুটবলারই কলকাতায় খেলতে চায়। আমিও ব্যতিক্রম নই।’’

লাল-হলুদ জার্সি গায়ে এ বার খেলতে দেখা যাবে বিশ্বকাপার জনি আকোস্তাকে। কোস্টা রিকার হয়ে বিশ্বকাপের সব ম্যাচেই শুরু থেকে খেলেছেন এই ডিফেন্ডার। উচ্ছ্বসিত কাশিম বললেন, ‘‘জনির মতো বিশ্বকাপারের পাশে খেলার সুযোগ পাওয়া দারুণ ব্যাপার।’’ রবিবারই মহমেডানে যোগ দিতে এলেন মিনার্ভার বাজো আর্মান্ড। মহমেডান আরও সই করাল নাইজিরীয় স্ট্রাইকার প্রিন্সউইল এমেকা ওলারিচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Sunil Chhetri East Bengal ISL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE