• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘আমাদের খুন করেছে প্রোটিয়া ফিল্ডিং’

Faf
ডারবানে ফ্যাফ দুপ্লেসি, ছবি- এএফপি

শ্রীলঙ্কার বিরুদ্ধে পাঁচটি ওয়ানডে-র প্রথম দু’টিতে অনায়াসে জয় ছিনিয়ে নিয়েছেন এবি ডিভিলিয়ার্সরা। বেঙ্গালুরুতে যখন যুজবেন্দ্র চহলের স্পিনে ইংরেজরা ধূলিসাত্ তখন ভারতের প্রতিবেশী দেশের করুণ ইতিহাস লেখা হচ্ছিল ডারবানে। ৩০৭ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের কাছে মাত্র ১৮৬ তে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ম্যাচের সেরা হন ফ্যাফ দু প্লেসি। ডেভিড মিলারের ১১৭ রানের পাশপাশি তাঁর ১০৫ রানের ইনিংস ছিল উল্লেখযোগ্য। সঙ্গে ছিল তাঁর কয়েকটি দুর্ধর্ষ ক্যাচ। বিশ্বের সেরা ফিল্ডারদের মধ্যে অবশ্য একেবারে প্রথম দিকেই থাকবেন দু’প্লেসি। তাঁর এই দুর্দান্ত ফিল্ডিংয়ের রহস্য ফাঁস করলেন নিজেই।

ডারবানে ফ্লায়িং ফ্যাফ.

ম্যাচের শেষে সাংবাদিক বৈঠকে ফিল্ডিং নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে ফ্যাফ বলেন, “একজন আমাকে বলেছিল, ফিল্ডিং করার সময় আঙুলে কিংবা শরীরে লাগার ভয়ে যদি সিঁটিয়ে থাকি, ক্যাচ ধরতে গিয়ে ৫০-৫০ শরীর ফেলি, তাহলে আরও বেশি লাগে। কিন্তু যদি নিজের শরীরকে বল ধরার দেওয়াল ভাবো, তা হলে আঘাত লাগার কোনও প্রশ্ন নেই।” বুধবার ডারবানে কভার থেকে প্রায় উড়ে দারুণ ক্যাচ নেন ফ্যাফ দু’প্লেসি। কিন্তু এই ক্যাচকে তিনি বেস্ট বলতে নারাজ। জোহানেসবার্গের তৃতীয় টেস্টে অ্যাঞ্জেলো ম্যাথিউজের ক্যাচকে আরও বেশি নম্বর দিতে চান তিনি। সাংবাদিক বৈঠকে বলেন, “সে দিনের ক্যাচ ছিল বেশি কঠিন। অনেক উঁচু থেকে ধরতে হয়েছিল। আর আজ ব্যাটিং করে আমার পা দুটো ক্লান্ত ছিল। তাই বেশি উঁচুতে লাফাতে পারচ্ছিলাম না।”

 

Another Brilliant catch by FAF du Plessis ... ##Cricket #SAvSL pic.twitter.com/vDja3RXCLi

— Taimoor Zaman (@taimoorz1) February 1, 2017

 

ক্রিকেট ইতিহাসে ফিল্ডিংয়ের বিপ্লব এসেছে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার হাত ধরে। সীমিত ওভারে ফিল্ডিং এখন গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। বরাবর ফিল্ডিংকে উপেক্ষা করে আসা এশিয়া মহাদেশের দেশগুলির মধ্যে ভারত ছিল অন্যতম। কিন্তু যুবরাজ, রায়না, জাদেজা এবং অবশ্যই বিরাটের মতো ক্রিকেটাররা ভারতকে ফিল্ডিংয়ে অনেক উপরে পৌঁছে দিয়েছে। জন্টি রোডসের দেশের যে ভাল ফিল্ডিরারে অভাব নেই এই কথা সাফ জানিয়ে দেন ফ্যাফ ডুপ্লেসি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে অসাধারণ ক্যাচ ফ্যাফ (ভিডিও)

The Brilliant catch of Faf du Plessis ... 😍 #SAvSL pic.twitter.com/AduitftcT8

— Taimoor Zaman (@taimoorz1) January 14, 2017

ফ্যাফের এই দাবি মাথা পেতে স্বীকারও করে নিয়েছেন শ্রীলঙ্কান কোচ গ্রাহাম ফোর্ড। তাঁর মতে, দক্ষিণ আফ্রিকার মতো দুর্দান্ত ফিল্ডিং করতে পারে এমন দেশ নেই বললেই চলে। এই দেশের প্রত্যেক ক্রিকেটার বিদ্যুতের মতো ফিল্ডিং করে। তিনি আরও বলেন, “জন্টি রোডসকে দেখে বড় হয়েছে এই ক্রিকেটাররা। তাদের দেশে জন্টি রোডস হওয়ার স্বপ্ন নিয়েই সবাই ক্রিকেট খেলতে আসে। দুর্দান্ত ক্যাচ কিংবা অপ্রত্যাশিত ভাবে রান বাঁচিয়ে একটি টিমকে অনায়াসে মেরে ফেলতে পারে ওরা।”

আরও পড়ুন- আট রানে আট তুলে সিরিজ ভারতের, জেতাল চহলের বুদ্ধি আর বিরাটের সাহস

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন