• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘সে দিন জিততেই পারত ভারত, অবাক হয়েছিলাম ধোনির ব্যাটিং দেখে’

MS Dhoni
বিশ্বকাপে ধোনির মন্থর ব্যাটিং নিয়ে চর্চা চলছে এখনও। —ফাইল চিত্র।

গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ধীর লয়ে ব্যাটিং করে সবার সমালোচনার শিকার হয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। ইংল্যান্ডের তারকা বেন স্টোকস তাঁর প্রকাশিত বই ‘অন ফায়ার’-এ ধোনির সে দিনের ব্যাটিং নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন।

স্টোকসের মতে, সে দিন ধোনি বড় শট খেলার কোনও ইচ্ছাই দেখায়নি। অথচ বিশ্বের সেরা ‘ফিনিশার’ যখন ব্যাট করতে নেমেছিলেন, তখন জেতার টার্গেট কঠিন হলেও অসম্ভব ছিল না। ধোনি বড় শট খেললে ম্যাচ জিততেই পারত ভারত। কিন্তু ধোনির মধ্যে সেই চেষ্টা না দেখে অবাকই হয়েছেন স্টোকস।

সেই কথা লিখেছেন তাঁর বইতেও। ইংল্যান্ডের তারকা লিখেছেন, ‘‘ধোনি যখন ব্যাট করতে নেমেছিল তখন ১১ ওভারে ভারতের জেতার জন্য দরকার ছিল ১১২ রান। সেই সময়ে ধোনি যে ভাবে ব্যাট করেছে সেটাই বিস্ময়ের। ও রকম পরিস্থিতিতে ছক্কা মারার উপরে জোর না দিয়ে ধোনি সিঙ্গলস নিচ্ছিল। ১২ বল যখন বাকি ছিল, তখনও জিততেই পারত ভারত।’’ স্টোকস লিখেছেন, রান তাড়া করতে নেমে মোক্ষম সময়ে না ধোনি, না তাঁর সঙ্গী কেদার যাদব মারমুখী ব্যাটিং করার ইচ্ছা দেখিয়েছেন। জেতার আশা যত ক্ষণ রয়েছে, তত ক্ষণ মরিয়া চেষ্টার দরকার বলেই মনে করেন স্টোকস।

আরও পড়ুন:  করোনা-প্রভাব: যেন শূন্য থেকে শুরু, মনে হচ্ছে মেসির

ধোনি শেষ পর্যন্ত ৩১ বলে ৪২ রানে অপরাজিত থেকে যান। শেষ ওভারে চালিয়ে খেলেন ধোনি। তত ক্ষণে ম্যাচের সিদ্ধান্ত হয়ে গিয়েছে। স্টোকস লিখেছেন, ‘‘ধোনির খেলার ধরন আমাদের জানাই ছিল। শেষ পর্যন্ত উইকেটে টিকে থাকে ও। ভারত যদি ম্যাচ নাও জেতে, তা হলেও ধোনি শেষ পর্যন্ত ক্রিজে থেকে রান রেট ভাল করার চেষ্টা করবে।’’

কিন্তু সে দিন ইংল্যান্ডের বিরুদ্ধে ধোনি-সুলভ ব্যাটিংটাই করেননি বিশ্বের সেরা ফিনিশার। আর তাঁকে এমন মন্থর ব্যাটিং করতে দেখে গোটা ক্রিকেটবিশ্বই অবাক হয়েছে। স্টোকসও এর ব্যতিক্রম নন। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন