Advertisement
২৭ এপ্রিল ২০২৪

রঞ্জিতে টস থাকবে? উঠে পড়ছে প্রশ্ন

রঞ্জি ট্রফিতে নিজের মাঠে খেলার সুবিধে যাতে কেউ না পায়, তার জন্য টস তুলে দেওয়ার কথা উঠছে। আজ, মঙ্গলবার, রঞ্জি ট্রফির ক্যাপ্টেন ও কোচদের নিয়ে মহাসম্মেলন বসছে ভারতীয় বোর্ডের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৩ মে ২০১৭ ০৪:৪৯
Share: Save:

রঞ্জি ট্রফিতে নিজের মাঠে খেলার সুবিধে যাতে কেউ না পায়, তার জন্য টস তুলে দেওয়ার কথা উঠছে। আজ, মঙ্গলবার, রঞ্জি ট্রফির ক্যাপ্টেন ও কোচদের নিয়ে মহাসম্মেলন বসছে ভারতীয় বোর্ডের। সেখানে টস তুলে দেওয়ার প্রস্তাব দিতে পারেন কোনও কোনও অধিনায়ক ও কোচ।

ঘরের মাঠে অতিরিক্ত সুবিধে নেওয়া আটকানোর লক্ষ্যে গত বছরেই নিরপেক্ষ কেন্দ্রে রঞ্জি ট্রফি করেছিল বোর্ড। কিন্তু অনেকেই এই পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন। সম্ভবত নিরপেক্ষ কেন্দ্রে রঞ্জির পদ্ধতি বাতিল হতে চলেছে। কেউ কেউ হোম টিমের মাত্রাতিরিক্ত সুবিধে নেওয়া বন্ধ করার পক্ষে। সেই কারণেই টস তুলে দেওয়ার প্রস্তাব উঠছে। টস তুলে দিয়ে অতিথি টিমকে ঠিক করতে দেওয়া হবে, তারা আগে ব্যাটিং করবে না বোলিং।

ক্রিকেটে ‘হোম অ্যাডভ্যান্টেজ’ বন্ধ করার জন্য এমন অভিনব প্রস্তাব প্রথম দিয়েছিলেন সুনীল গাওস্কর। টস না থাকলে হোম টিম নিজেদের সুবিধে মতো ঘূর্ণি পিচ বানিয়ে টসে জিতলেই নিজেরা আগে ব্যাট করার সুবিধে ভোগ করতে পারবে না। তখন অতিথি টিম ঘূর্ণি পিচ দেখে বলতে পারে, তারাই আগে ব্যাট করবে।

অন্য বিকল্প হচ্ছে, পুরনো নিয়মে ফিরে যাওয়া। সেই নিয়ম হচ্ছে, আগের বার বাংলা যদি মুম্বইয়ে গিয়ে খেলে থাকে, তা হলে এ বারে মুম্বই আসবে বাংলায় খেলতে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সৌরভ গঙ্গোপাধ্যায়-দের টেকনিক্যাল কমিটি। বাংলার পক্ষ থেকে সভায় থাকবেন কোচ সাইরাজ বাহুতুলে। অধিনায়ক মনোজ তিওয়ারি না-ও থাকতে পারেন।

আগের বার দিল্লিতে কালো ধোঁয়াশার জন্য ম্যাচ বাতিল হয়ে গিয়ে সমস্যায় পড়েছিল বাংলা। দিল্লিতে ভেস্তে যাওয়া ম্যাচ প্রথমে রিপ্লে দিয়েও তা বাতিল করে দেয় বোর্ড। এর সঙ্গে লাহলিতে গিয়ে অব্যবস্থার শিকার হতে হয়েছিল মনোজদের। এ বারের সভায় বাংলার পক্ষ থেকে বলা হবে, দিল্লিতে দিওয়ালির সময় যেন ম্যাচ না দেওয়া হয়। রাজধানীর কালো অন্ধকারে পড়তে চায় না বাংলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranji Trophy Toss uncertainty cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE