Advertisement
২৭ এপ্রিল ২০২৪

আজহারের ট্রিপল সেঞ্চুরিতে স্বীকৃতি পেল গোলাপি বলের টেস্ট

ওয়াঘার এ পারে যদি ঘরোয়া টুর্নামেন্টে ব্যাটিং রেকর্ড হয়ে থাকে, তা হলে তার কয়েক ঘণ্টার মধ্যে জবাব এল ওয়াঘার ও পারের ক্রিকেট থেকে! আর সেটা টেস্ট ম্যাচে।

তিনশো ছুঁয়ে। ছবি: টুইটার।

তিনশো ছুঁয়ে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৬ ০৩:৪৩
Share: Save:

ওয়াঘার এ পারে যদি ঘরোয়া টুর্নামেন্টে ব্যাটিং রেকর্ড হয়ে থাকে, তা হলে তার কয়েক ঘণ্টার মধ্যে জবাব এল ওয়াঘার ও পারের ক্রিকেট থেকে! আর সেটা টেস্ট ম্যাচে। এশিয়ায় প্রথম গোলাপি বলের টেস্টে। সুযোগ থাকলেও যেখানে অল্পের জন্য বিশ্বরেকর্ড গড়া থেকে বঞ্চিত রঞ্জি ম্যাচে মহারাষ্ট্রের ব্যাটিং জুটি, সেখানে তার ঘণ্টা কয়েক পরেই দিন-রাতের টেস্টের ইতিহাসে প্রথম ট্রিপল সেঞ্চুরির মহাকীর্তি গড়ে ফেললেন পাকিস্তানি ওপেনার।

দুবাই স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আজহার আলির ৩০২ নট আউট (৪৬৯ বল, ২৩X৪, ২X৬) শুধু আমিরশাহির মাঠেই প্রথম ত্রিশতরান নয়, অসাধারণ ইনিংসটা যেন গোলাপি বলে টেস্ট ক্রিকেটকেই পুরোপুরি মান্যতা দিয়ে গেল! গত নভেম্বরে অ্যাডিলেডে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্ট ছিল প্রথম দিন-রাতের টেস্ট। প্রথম গোলাপি বলের টেস্টও। যা তিন দিনে শেষ হয়ে যায়। সর্বোচ্চ রান ছিল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ২২৪। সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিল ওই ইনিংসেই পিটার নেভিলের ৬৬। আগাগোড়া বোলারদের যুদ্ধে অস্ট্রেলিয়া কোনওক্রমে জিতেছিল ৩ উইকেটে। হ্যাজলউড যদি ইনিংসে ছয় উইকেট নেন তো পাল্টা ট্রেন্ট বোল্ট তুলেছিলেন ইনিংসে পাঁচটা। যুযুধান স্পিনার লায়ন ও ব্রেসওয়েলও বেশ কয়েকটা করে উইকেট পান।

যার পরে প্রশ্ন উঠে গিয়েছিল গোলাপি বলে পাঁচ দিনের ম্যাচের ভবিষ্যৎ নিয়ে! ভারতীয় বোর্ড এ মরসুমে দলীপ ট্রফি গোলাপি বলে করেছিল। সেখানে চেতেশ্বর পূজারা বড় সেঞ্চুরি করেও আশঙ্কা প্রকাশ করেছিলেন, নৈশালোকে গোলাপি বলে স্পিনারদের ‘গ্রিপ’ বুঝতে অসুবিধে হচ্ছে। পেসারদের বল বাড়তি মুভ করছে। একই কথা ছিল যুবরাজ সিংহের। গৌতম গম্ভীর ফাইনাল খেলে বলে দিয়েছিলেন, তিনি পাঁচ দিনের ম্যাচ ‘ট্র্যাডিশনাল’ ভাবে লাল বলে হওয়ারই পক্ষপাতী।

কিন্তু গোলাপি বল নিয়ে যাবতীয় আশঙ্কাকে যেন অমূলক প্রমাণ করে দিলেন ৩১ বছরের আজহার। পাকিস্তানের যেমন এটা চারশোতম টেস্ট, তেমনই তাদের ওয়ান ডে ক্যাপ্টেন আজহারের এটা ৫০তম টেস্ট। যে ম্যাচে তিনি সম্প্রতি প্রয়াত হানিফ মহম্মদ, এ দিন দুবাই গ্যালারিতে বসে থাকা ইনজামাম-উল-হক আর এই টেস্ট চোটের কারণে না খেলতে পারা ইউনিস খানের পরে চতুর্থ পাক ব্যাটসম্যান হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করলেন। যখন ইনিংসের ১৫৬তম ওভারের তৃতীয় বলে অফস্পিনার ব্ল্যাকউডকে কভার বাউন্ডারিতে পাঠিয়ে ২৯৮ থেকে ৩০২-তে পৌঁছন। সঙ্গে সঙ্গে ৫৭৯-৩ স্কোরে ইনিংস ডিক্লেয়ার করে দেন মিসবা-উল-হক। দু’মিনিট কম এগারো ঘণ্টা ব্যাট করে অপরাজিত আজহার ফেরেন দলের প্রথম ইনিংস আগাগোড়া খেলে। যেটা গোলাপি বলকে আরও বেশি করে মান্যতা দিয়ে গেল। গতকালই সেঞ্চুরির পরে আজহার বলেছিলেন, ‘‘গোলাপি বল তো বেশ স্বাভাবিক আচরণ করছে।’’

দ্বিতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ ৬৯-১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Triple Century Pak opener Azhar Ali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE