Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cricket

বিরাট কিন্তু ভয়ঙ্কর! রুটদের সতর্ক করলেন গুচ

ভারত অধিনায়ক বিরাট কোহালি আসন্ন পাঁচ টেস্টের সিরিজে সমস্যা হয়ে উঠতে পারেন ইংল্যান্ডের সামনে। প্রাক্তন অধিনায়ক গ্রাহাম গুচ এটাই মনে করছেন। সেজন্যই সতর্ক করে দিয়েছেন জো রুটদের।

চার বছর আগের ব্যর্থতা এবার ঘোচানোই লক্ষ্য বিরাটের, বলেছেন গুচ (ইনসেটে)। ছবি: রয়টার্স।

চার বছর আগের ব্যর্থতা এবার ঘোচানোই লক্ষ্য বিরাটের, বলেছেন গুচ (ইনসেটে)। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ১৪:১৭
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে বিরাট কোহালি সম্পর্কে জো রুটদের সতর্ক করে দিলেন প্রাক্তন অধিনায়ক গ্রাহাম গুচ। বললেন, "বিরাট কিন্তু ভয়ঙ্কর!"

চার বছর আগের সফরে পাঁচ টেস্টে ১৩৪ রান করেছিলেন তিনি। সর্বাধিক ছিল ৩৯। এবার সেই রেকর্ড পালটে ফেলাই লক্ষ্য ভারত অধিনায়কের। সেজন্যই সতর্কবার্তা গুচের। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের ওয়েবসাইটে এক ভিডিয়ো সাক্ষাত্কারে গুচ বলেছেন, “এই মুহূর্তে বিশ্বে কোহালি সেরা ক্রিকেটারদের অন্যতম। আমার মনে হচ্ছে ইংল্যান্ডে ও এ বার বিপজ্জনক হয়ে উঠতেই পারে। কারণ এখানে নিজের রেকর্ডে উন্নতি করতে কোহালি বদ্ধপরিকর। প্রত্যেক ক্রিকেটারই চায় বিশ্বের সর্বত্র বিভিন্ন কন্ডিশনে ভাল খেলতে। কোহালিও নিশ্চিত ভাবে সেটাই চাইছে।”

দুই দেশের দুই অধিনায়ক এই মুহূর্তে রয়েছেন বিশ্বসেরা ব্যাটসম্যানদের তালিকায়। কোহালি ও রুটের মধ্যে তুলনার প্রসঙ্গে গুচ বলেন, “সব ফরম্যাটেই দু’জনে বিশ্বমানের। এখন অবশ্য সব ক্রিকেটারই দেখছি বিভিন্ন ফরম্যাটে সুন্দর ভাবে মানিয়ে নিতে পারে। টেস্ট, ৫০ ওভারের ক্রিকেট আর প্রচুর টি-টোয়েন্টি খেলতে হয় সবাইকে। তুলনা করা মুশকিল। তবে কোহালি ও রুট, দু’জনেই ম্যাচ জেতানোর ক্ষমতা ধরে। দু’জনের ব্যাটিং দেখতেই ভাল লাগে। কারণ, দু’জনেই উইকেটের চারদিকে শট নেয়। দু’জনেই ইতিবাচক থাকে, খুব ফোকাসড দেখায়। আর আমি সেটাই দেখতে চাই।”

কে কত রান করলেন, তা বিচার্য বিষয় হওয়া উচিত নয় বলে মনে করেন তিনি। গুচের মতে, দলকে জেতাতে কার ইনিংস বেশি কাজে আসছে, তা দেখতে হবে। তিনি বলেছেন, “কোহালি ও রুট দলকে জেতানোর মতো ইনিংস খেলতে পেরেছে কি না, সেটাই আসল। কে কত রান করল, তা নয়। কারণ, ম্যাচ-উইনিং ইনিংসই গুরুত্বপূর্ণ। রানের সংখ্যা নয়। কঠিন পরিস্থিতিতে একটা পঞ্চাশ হতে পারে, আবার পাটা উইকেটে একটা দেড়শোও দলকে জেতাতে পারে। আর তার জন্যই গর্বিত হওয়া দরকার।”

আরও পড়ুন: প্রধানমন্ত্রী ইমরান! ৬ বছর আগে গাওস্কর কী বলেছিলেন শুনুন

আরও পড়ুন: সংবাদপত্র পড়তে মানা ধোনির​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE