Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Virat Kohli

অজি বধে বোলারদের প্রশংসায় পঞ্চমুখ ক্যাপ্টেন কোহালি

অ্যাডিলেড টেস্ট জয়ের পর বোলারদের ঢালাও প্রশংসার পাশাপাশি ভারতীয় দলনায়ক বিরাট কোহালির গলায় অজিঙ্ক রাহানে ও চেতেশ্বর পূজারাকে নিয়েও উচ্ছ্বাসের সুর।

প্রচারমাধ্যমের মুখোমুখি কোহালি। ছবি: এএফপি।

প্রচারমাধ্যমের মুখোমুখি কোহালি। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ১৫:৩৩
Share: Save:

অস্ট্রেলিয়ায় ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ঢুকে যাওয়া জয়। স্বভাবতই উচ্ছ্বসিত টিম ইন্ডিয়ার অধিনায়ক। খেলা শেষে মিডিয়ার সামনে এসে বিরাট কোহালির মুখে দলের বোলারদের জয়গান। বিশাল স্কোর সামনে থাকলেও দ্বিতীয় ইনিংসে চোয়ালচাপা লড়াই চালিয়ে গিয়েছেন অজি ব্যাটসম্যানরা।

৩২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে এক সময় যে অস্ট্রেলিয়া ১৫৬ রান তোলার ফাঁকে ৬ উইকেট খুইয়ে বসেছিল, সেই তারাই কিন্তু শেষ দিকে রীতিমতো ঘুরে দাঁড়ায়। বিশেষ করে টিম পেইনের দলের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা লড়াইটা বিপক্ষ শিবিরে পৌঁছে দিতে একটু যেন বেশিই মরিয়া হয়ে উঠেছিলেন। ঠিক সেই সময় যেটা দরকার ছিল ভারতীয় বোলাররা সেটাই করে দেখিয়েছেন। নিজেদের ধৈর্য বজায় রাখা। বুমরা-অশ্বিনরা ধৈর্য বজায় রাখায় ক্যাপ্টেন কোহালি তাঁদের প্রশংসায় ভরিয়ে দিলেন।

অ্য়াডিলেডে ৩১ রানে স্মরণীয় জয় তুলে নেওয়ার পর ভারতীয় অধিনায়ক বলে গেলেন, “প্যাট কামিন্স আউট হয়ে যাওয়ার পর ম্যাচটা আমাদের দিকে ঝুঁকে পড়ে। ঠিক সেই সময প্রয়োজন ছিল মাথাটা ঠান্ডা রাখা। যদিও এই দাবি একবারও করছি না যে, আমার মাথাটা বরফের মতো ঠান্ডা। তবে, অন্তত ওপর ওপর এটা দেখানো দরকার ছিল।”

আরও পড়ুন: ক্যাপ্টেন কোহালির অনন্য নজিরে সেরা অবদান কিন্তু পূজারার​

আরও পড়ুন: অ্যাডিলেডে ১১ ক্যাচ, বিশ্বরেকর্ড স্পর্শ ঋষভের​

এরপর কোহালি আরও যোগ করলেন, “বুমরা যখন ওর শেষ ওভারটা করছিল, তখন ওকে এসে বলি যে, চিন্তা নেই। দরকার শুধু ওদের একটা ভুলের। সত্যিই দারুণ গর্বিত আমার চার বোলারকে নিয়ে। দুই ইনিংস কুড়িটা উইকেট তুলে নিয়ে টেস্ট জেতাটা মুখের কথা নয়।’’ বোলারদের ঢালাও প্রশংসার পাশাপাশি ভারতীয় দলনায়কের গলায় অজিঙ্ক রাহানেচেতেশ্বর পূজারাকে নিয়েও উচ্ছ্বাসের সুর। বললেন, “এই টেস্টে ওদের সত্যিই জমাট লেগেছে। ওরা দু’জনে যখন এরকম ব্যাট করে, কাজটা অনেক সহজ হয়ে যায়। আমরা এই টেস্টে যোগ্য দল হিসেবেই জিতেছি। ছেলেরা যেরকম খেলেছে, তাতে জেতা উচিত ছিল আমাদেরই।”

এরপরও অবশ্য ক্যাপ্টেন কোহলির খুঁতখুঁতানিটা যাচ্ছে না। সেটা কেন? আসলে টিম ইন্ডিয়ার ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার আগের দিনই বলেছিলেন, এমনিতে দলের ব্যাটসম্যানদের বিরুদ্ধে তেমন অভিযোগ না থাকলেও ওঁর মনে হয়েছে লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা আরেকটু ইতিবাচক ভূমিকা নিতেই পারতেন। এই প্রসঙ্গেই মন্তব্য করতে গিয়ে কোহালি এ দিন বললেন,“হ্যাঁ, অস্বীকার করার জাযগা নেই। শুধু লোয়ার অর্ডার নয়, মিডল অর্ডার ব্যাটসম্যানদেরও আরেকটু উন্নতির প্রয়োজন। পার্‌থে পরের টেস্টে নামার আগে এই ব্যাপারটা আমাদের মাথায় থাকবে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE